Maruti Electric SUV: Tata-র Nexon EV-কে টক্কর দিতে আসছে 500 Km রেঞ্জের মারুতি-র ইলেকট্রিক SUV, দাম কত হতে পারে?

Maruti YY8 গুজরাটে সুজুকির প্রোডাকশন প্ল্যান্টে তৈরি করা হবে। এই ফ্যাক্টরিতে প্রতি বছর 1.5 লাখ ইউনিট ইলেকট্রিক গাড়ি তৈরি এবং তা স্টোর করে রাখার টার্গেট নিয়েছে মারুতি সুজ়ুকি। দেশের বাজারের পাশাপাশি মারুতি বিশ্ব বাজারেও এই ইভি মডেল লঞ্চ করবে।

Maruti Electric SUV: Tata-র Nexon EV-কে টক্কর দিতে আসছে 500 Km রেঞ্জের মারুতি-র ইলেকট্রিক SUV, দাম কত হতে পারে?
বিশ্বের বেশ কিছু জায়গায় গাড়িটি এক্সপোর্ট করা হবে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 4:54 PM

Maruti Suzuki: অনেক অটোমেকার তাদের বৈদ্যুতিক গাড়িগুলিকে বিশ্ববাজার সহ ভারতীয় বাজারে লঞ্চ করেছে। দেশীয় কোম্পানি টাটা মোটরস এই দৌড়ে সবচেয়ে এগিয়ে। EV সেগমেন্টে Tata Motors-এর সবচেয়ে বড় পোর্টফোলিও রয়েছে। একই সময়ে, বৈদ্যুতিক গাড়ি লঞ্চের দৌড়ে ভারতের সবচেয়ে বড় গাড়ি বিক্রির সংস্থা মারুতি সুজুকি অনেকটাই পিছিয়ে। তবে, মারুতি সুজুকি ধীরে ধীরে ইভি সেগমেন্টে প্রবেশ করছে। Maruti Suzuki-এর প্রথম সর্ব-ইলেকট্রিক SUV ধারণা (কোডনাম YY8) 2023 দিল্লি অটো এক্সপোতে আত্মপ্রকাশ করবে।

Maruti YY8 গুজরাটে সুজুকির প্রোডাকশন প্ল্যান্টে তৈরি করা হবে। এই ফ্যাক্টরিতে প্রতি বছর 1.5 লাখ ইউনিট ইলেকট্রিক গাড়ি তৈরি এবং তা স্টোর করে রাখার টার্গেট নিয়েছে মারুতি সুজ়ুকি। দেশের বাজারের পাশাপাশি মারুতি বিশ্ব বাজারেও এই ইভি মডেল লঞ্চ করবে। EV-এর প্রোডাকশন সংস্করণ 2025 সালের জানুয়ারী বা ফেব্রুয়ারীতে শোরুমে আসবে। Maruti YY8 বৈদ্যুতিক SUV এবং এর Toyota সংস্করণের লঞ্চ মূল্য 13 লক্ষ থেকে 15 লক্ষ টাকার মধ্যে হতে পারে বলে আশা করা হচ্ছে। এই দামে আসন্ন একাধিক ইলেকট্রিক চারচাকা গাড়ির সঙ্গে টক্কর দিতে চলেছে মারুতি সুজ়ুকির এই কমপ্যাক্ট এসইউভি। মারুতি সুজ়ুকির এই ইলেকট্রিক গাড়িটি ডেভেলপ হচ্ছে সুজ়ুকি ও টয়োটার পার্টনারশিপে। এর অর্থ হল, এই গাড়িটি বিক্রি করা হবে সারা দেশের মারুতি সুজ়ুকি এবং টয়োটা দুই সংস্থার ডিলারশিপ থেকেই। শুধু তাই নয়। বিশ্বের বেশ কিছু জায়গায় গাড়িটি এক্সপোর্টও করা হবে।

Maruti YY8 বৈদ্যুতিক SUV রেঞ্জ, স্পেসিফিকেশ:

নতুন Maruti ইলেকট্রিক SUV দৈর্ঘ্যে 4.2 মিটারের বেশি হবে এবং এর হুইলবেস 2700 মিমি হবে। এর মানে হল এটি প্রায় 4300mm লম্বা Hyundai Creta এর মতোই বড় হবে। Maruti YY8 বৈদ্যুতিক SUV-এ থাকবে 48 kWh এবং 59 kWh ব্যাটারি প্যাক। এটি টু-হুইল ড্রাইভ এবং অল-হুইল ড্রাইভ উভয় ভ্য়ারিয়েন্টেই পাওয়া যাবে। AWD রপ্তানি বাজারের জন্য উপলব্ধ হবে তবে এটি অভ্যন্তরীণ বাজারে দেওয়া হবে কিনা তা নিশ্চিত নয়। Maruti YY8 EV LFP-তে ব্লেড সেল ব্যাটারি ব্যবহার করা হবে। যা অনেক বেশি রেঞ্জ দিতে পারে বলে সংস্থার দাবি। ব্লেড সেল ব্যাটারিটি চিনের প্রস্তুতকারক BYD থেকে নেওয়া হবে। BYD দাবি করেছে যে ব্লেড ব্যাটারি অন্যান্য ব্যাটারির তুলনায় নিরাপদ।