Ola Electric Scooter: আরও কম দামে নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে ওলা, নাম হবে ‘ওলা সিরিজ এস’

সম্ভবত ওলা ইলেকট্রিকের এই নতুন ই-স্কুটার সংস্থার এন্ট্রি লেভেল মডেল হবে। দাম হবে এস১ ভ্যারিয়েন্টের তুলনায়। পার্থক্য থাকবে ফিচারেও।

Ola Electric Scooter: আরও কম দামে নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে ওলা, নাম হবে 'ওলা সিরিজ এস'
ওলা ইলেকট্রিক স্কুটার।

বৈদ্যুতিক গাড়ি বিশেষ করে দু’চাকার যানবাহনের ক্ষেত্রে ভিত শক্ত করতে চাইছে ওলা ইলেকট্রিক। আর সেই জন্যই আগামী দিনে আরও নতুন ই-স্কুটার লঞ্চের পরিকল্পনা রয়েছে এই সংস্থা। শুধুমাত্র দু’চাকার যানবাহনের থেকে থাকতে চান না ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ। ইলেকট্রিক স্কুটারের পাশাপাশি ইলেকট্রিক গাড়ি লঞ্চের পরিকল্পনাও রয়েছে তাঁদের। শোনা গিয়েছে, বেঙ্গালুরু ভিত্তিক এই ইলেকট্রিক ভেহিকেল ম্যানুফ্যাকচারার পরবর্তী যে বড় লঞ্চ করতে চলেছেন, সম্ভবত তা একটি ইলেকট্রিক স্কুটার হতে চলেছে। আর সেই ই-স্কুটারের দাম বর্তমানের এস১ ভ্যারিয়েন্টের থেকেও কম হবে বলে আশা করা হচ্ছে।

আগামী দিনে ওলা যে ইলেকট্রিক স্কুটার তৈরি করতে চলেছে দামের নিরিখে তা এস১ ভ্যারিয়েন্টের নীচেই থাকবে বলে শোনা গিয়েছে। অর্থাৎ ওই ই-স্কুটারের মডেলই ওলার এন্ট্রি লেভেল ইলেকট্রিক স্কুটার হতে চলেছে। সম্ভবত এই ই-স্কুটারের নাম হতে পারে ওলা এস সিরিজ। ফিচারের দিক থেকে এস১ ভ্যারিয়েন্টের সঙ্গে মিল থাকলেও দাম ওই মডেলের তুলনায় কমই হবে। এর পাশাপাশি এও শোনা গিয়েছে যে, এস১ ভ্যারিয়েন্টের বেশ কিছু ফিচার আবার এস সিরিজ মডেলে দেখা নাও যেতে পারে। দাম কমানোর জন্যই এই পন্থা নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, ইতিমধ্যেই নতুন ইলেকট্রিক স্কুটারের জন্য ওলা সিরিজ এস- এই নাম রেজিস্টার করিয়েছেন ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ।

সূত্রের খবর, হন্ডা অ্যাক্টিভা বা টিভিএস জুপিটার মডেলের রেঞ্জে ওলার নতুন ইলেকট্রিক স্কুটার পাওয়া যেতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, ই-স্কুটারের দাম কমানোর সহজ উপায় হল বর্তমানে এস১ ভ্যারিয়েন্টে থাকা ৩kWh ব্যাটারি সরিয়ে আরও একটি লো-রেঞ্জের ব্যাটারি দেওয়া। অনুমান এই ধরনের ব্যাটারি থাকলে ওলার সম্ভাব্য ইলেকট্রিক স্কুটার হয়তো একবার চার্জের ফলে ১০০ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম হবে। আর সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ৭৫ থেকে ৮০ কিলোমিটারের আশপাশে। ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ অবশ্য এই সমস্ত পরিমাপের কিছুই জানাননি। সবটাই সম্ভাব্য হিসেবে ধরে নেওয়া হচ্ছে। এমনকি নতুন ই-স্কুটার লঞ্চ প্রসঙ্গেও আনুষ্ঠানিক ভাবে ওলা কর্তৃপক্ষ এ যাবৎ কিছু ঘোষণা করেননি।

ওলা এস সিরিজের ইলেকট্রিক স্কুটারে যে সমস্ত ফিচার না থাকার সম্ভাবনা রয়েছে তার মধ্যে অন্যতম হল টাচস্ক্রিন ডিসপ্লে। এছাড়াও এই তালিকায় রয়েছে ক্রুজ কন্ট্রোল, স্পিকার, keyless ignition। এর পাশাপাশি আরও যেসমস্ত ফিচার ওলার নতুন ই-স্কুটারে না থাকতে পারে সেগুলি হল- remote boot lock/unlock, proximity lock/unlock, ভয়েস অ্যাসিসট্যান্ট, ওয়াই-ফাই কানেক্টিভিটি এবং জিও ফেন্সিং। বর্তমানে ওলার যে ইলেকট্রিক স্কুটার রয়েছে সেখানে ১২ ইঞ্চির অ্যালয় হুইল লক্ষ্য করা যায়। তবে নতুন স্কুটারে সাধারণ স্টিলের চাকা দেখা যাওয়ার সম্ভাবনাই বেশি। শোনা যাচ্ছে ৭০ থেকে ৮০ হাজারের মধ্যে দাম হবে ওলার নতুন ইলেকট্রিক স্কুটারের।

আরও পড়ুন- Hero MotoCorp: আগামী বছর মার্চ মাসের মধ্যে হিরো মোটোকর্পের প্রথম ইলেকট্রিক স্কুটার আসতে চলেছে ভারতে

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla