Ola Electric Scooter: নতুন শহরে ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু করতে উদ্যোগী ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ

প্রাথমিক ভাবে অক্টোবর মাসে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি ভারতে শুরু হওয়ার কথা ছিল। তবে শেষ পর্যন্ত তা হচ্ছে ডিসেম্বর মাসে। অর্থাৎ প্রায় দু’মাস দেরির পর অবশেষে এখন ভারতে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি হচ্ছে।

Ola Electric Scooter: নতুন শহরে ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু করতে উদ্যোগী ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ
মোট ১০টি রঙে দেশে লঞ্চ হয়েছিল ওলার ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 11:42 AM

নতুন শহরে ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু করতে চলেছে ওলা ইলেকট্রিক। প্রাথমিক ভাবে বেঙ্গালুরুর এবং চেন্নাইতে শুরু হয়েছিল ওলা এস১ এবং এস১ প্রো ভ্যারিয়েন্টের ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি। পরবর্তী পর্যায়ে ভাইজাগ, মুম্বই, পুণে, আহবেদাবাদ এবং বিশাখাপত্তনম ও অন্যান্য আরও অনেক শহরেই ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরুর উদ্যোগ নিয়েছেন ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ। আগামী সপ্তাহ থেকে এই নতুন শহরগুলিতে ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু করবে ওলা সংস্থা, এমনটাই টুইট করে জানিয়েছেন সংস্থার সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা ভাবিশ আগরওয়াল।

গত ১৫ অগস্ট স্বাধীনতা দিবসের দিন ভারতে লঞ্চ হয়েছিল ওলার ইলেকট্রিক স্কুটার। দু’টি ভ্যারিয়েন্ট এস১ এবং এস১ প্রো, এই দুই মডেল লঞ্চ হয়েছিল। এর প্রায় চারমাস পর ১৬ ডিসেম্বর থেকে প্রথম পর্যায়ের ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু করেছেন ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ। প্রসঙ্গত উল্লেখ্য, গত অগস্ট মাসে লঞ্চের পর সেপ্টেম্বর মাসে ওলার এস১ এবং এস১ প্রো ইলেকট্রিক স্কুটার বুকিংয়ের জন্য স্পেশ্যাল উইন্ডো খুলেছিল ওলা সংস্থা। দু’দিনের মধ্যে প্রবল বুকিংয়ের চাপে তা একপ্রকার বাধ্য হয়েই বন্ধ করা হয়েছিল। দু’দিনে ভারতে প্রায় ১০০০ শহর থেকে বুকিং হয়েছিল ওলার ইলেকট্রিক স্কুটার। ১১০০ কোটি টাকার ব্যবসা করেছিলেন ওলা ইলেকট্রিক কর্তৃপক্ষ। সেই পর্যায়ের বুকিং করা ইলেকট্রিক স্কুটারই এখন ডেলিভারি হচ্ছে। প্রথম পর্বের ডেলিভারি ৩১ ডিসেম্বরের মধ্যেই শেষ হওয়ার কথা। এরপর দ্বিতীয় পর্যায়ের জন্য ফের বুকিং শুরু হবে।

বিশেষজ্ঞদের একাংশের অনুমান, আন্তর্জাতিক বাজারে চিপসেট এবং ইলেকট্রনিক্স যন্ত্রাংশের ঘাটতির কারণেই সম্ভবত পিছিয়ে গিয়েছিল ওলার ইলেকট্রিক স্কুটারের প্রথম পর্যায়ের ডেলিভারি। তবে এবার ভারতে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি শুরু হয়েছে। প্রাথমিক ভাবে ২৫ অক্টোবর থেকে ২৫ নভেম্বরের মধ্যে প্রথম পর্যায়ের ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি হওয়ার কথা ছিল। কিন্তু ২১ নভেম্বর ওলা কর্তৃপক্ষ জানান যে, ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি পিছিয়ে দেওয়া হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, ওলার এস১ ইলেকট্রিক স্কুটারের দাম ৯৯,৯৯৯ টাকা। আর এস১ প্রো ভ্যারিয়েন্টের দাম ১,২৯,৯৯৯ টাকা।

প্রাথমিক ভাবে অক্টোবর মাসে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি ভারতে শুরু হওয়ার কথা ছিল। তবে শেষ পর্যন্ত তা হচ্ছে ডিসেম্বর মাসে। অর্থাৎ প্রায় দু’মাস দেরির পর অবশেষে এখন ভারতে ওলার ইলেকট্রিক স্কুটারের ডেলিভারি হচ্ছে। তামিলনাড়ুতে ওলার যে ইলেকট্রিক স্কুটার তৈরির কারখানা রয়েছে তা বিশ্বের বৃহত্তম দু’চাকার ইলেকট্রিক যান তৈরির ম্যানুফ্যাকচারিং ইউনিট। এই কারখানা সম্পূর্ণ ভাবে মহিলা পরিচালিত। পুরোদমে কাজ শুরু হলে ১০ হাজার কর্ম সংস্থান হবে এই কারখানায়। আগামী দিনে চারচাকা ইলেকট্রিক গাড়ির বাজারেও পা রাখতে পারে ওলা ইলেকট্রিক সংস্থা।

আরও পড়ুন- Xiaomi: দ্রুত ইলেকট্রিক গাড়ির বাজারে অভিষেক হতে চলেছে চিনের সংস্থা শাওমির