Xiaomi First Electric Car: ২০২৪ সালেই বাজারে শাওমির প্রথম গাড়ি, নিশ্চিত বার্তা প্রতিষ্ঠাতা লেই জুনের

Xiaomi EV Car: শাওমির প্রধান লেই জুন সম্প্রতি পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন যে, ২০২৪ সালে লঞ্চ করবে শাওমির প্রথম গাড়ি।

Xiaomi First Electric Car: ২০২৪ সালেই বাজারে শাওমির প্রথম গাড়ি, নিশ্চিত বার্তা প্রতিষ্ঠাতা লেই জুনের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 2:35 PM

স্মার্টফোন, টিভি এবং অডিয়ো ডিভাইসের জগৎে শাওমি এখন একটা বড় নাম। এবার আর একটি নতুন ক্যাটেগরিতে পদার্পণ করতে চলেছে এই চিনা টেক জায়ান্ট। বিগত কিছু মাস ধরেই জল্পনা চলছে যে, ইলেকট্রিক গাড়ি নিয়ে কাজ করছে অ্যাপল। তার কিছু ইঙ্গিতও মিলেছে সম্প্রতি। এবার জানা গেল, শুধু অ্যাপল নয়, ইলেকট্রিক গাড়ি নিয়ে কাজ করছে শাওমি। সংস্থার প্রতিষ্ঠাতা এবং সিইও-র তরফ থেকে এই বিষয়ে নিশ্চিত বার্তাও মিলেছে সম্প্রতি।

শাওমির ইলেকট্রিক গাড়ি নিয়ে গিজ়মোচায়নার তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। চিনের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েইবোতে সম্প্রতি একটি Q&A সেশনে হাজির হয়েছিলেন শাওমির প্রতিষ্ঠাতা ও সিইও লেই জুন। তাঁর বক্তব্যই তুলে ধরা হয়েছে গিজ়মোচায়নার সেই রিপোর্টে। এর আগে একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে, শাওমির প্রথম গাড়ি লঞ্চ হতে পারে ২০২৬ সালে। লেই জুন সম্প্রতি পরিষ্কার ভাবে জানিয়ে দিয়েছেন যে, ২০২৪ সালে লঞ্চ করবে শাওমির প্রথম গাড়ি।

চলতি বছরের শুরুতেই শাওমির তরফ থেকে সংস্থার ইলেকট্রিক গাড়ির অফিসিয়াল ঘোষণা করা হয়েছিল। গত সপ্তাহেই এই টেক জায়ান্টের তরফ থেকে জানানো হয় যে, চিনেই তারা প্রথম ইলেকট্রিক ভেহিকল প্ল্যান্টের সেটআপ করতে চলেছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, চিনে শাওমির সেই প্ল্যান্টে বছরে ৩ লাখ ইলেকট্রিক গাড়ি তৈরি করা এবং মজুত রাখার ক্যাপাসিটি থাকবে।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, ইলেকট্রিক ভেহিকল প্ল্যান্টে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চলেছে শাওমি। লেই জুন জানিয়েছেন যে, সংস্থার কাছে এই মুহূর্তে প্রায় ১০ হাজার লোক রয়েছে যাঁরা ইলেকট্রিক গাড়ির রিসার্চ ও ডেভেলপমেন্টের কাজ করছেন। তিনিই শাওমির এই কার ডিভিশনের নেতৃত্ব দেবেন বলেও নিশ্চিত করেছেন লেই জুন।

এখন প্রশ্ন হচ্ছে, ভবিষ্যৎে কি ইলেকট্রিক গাড়ি তৈরি করে সেই সেগমেন্টকেই অগ্রাধিকার দেওয়ার পথে হাঁটছে শাওমি? সেই প্রশ্নেরও সোজাসাপ্টা উত্তর দিয়ে দিয়েছেন শাওমি সিইও লেই জুন। জানিয়েছেন, ইলেকট্রিক গাড়ি আসুক বা অন্য কোনও ডিভাইস, শাওমির ব্যবসার মূল স্মার্টফোন ছিল এবং তা থেকেও যাবে।

এদিকে আবার স্মার্ট ইলেকট্রিক গাড়ি নিয়ে আরও একটি স্মার্টফোন-মেকার কাজ করছে, যার নাম ওপ্পো। যদিও ওপ্পোর ইলেকট্রিক গাড়ি সম্পর্কে সংস্থার তরফ থেকে অফিসিয়ালি এখনও পর্যন্ত কিছুই ঘোষণা করা হয়নি। তবে একাধিক জল্পনা থেকে যে সব তথ্য মিলেছে তা থেকে একটা বিষয় পরিষ্কার ওপ্পো তার স্মার্ট ইলেকট্রিক গাড়ি নিয়ে জোরকদমে কাজ শুরু করে দিয়েছে।

এর আগে অ্যাপল সিইও টিম কুক সংস্থার স্বয়ংচালিত ইলেকট্রিক গাড়ির প্ল্যানিং নিয়ে দাবি করেছিলেন, “স্বয়ংচালিত গাড়ি অনেকটাই রোবটের মতো। আর অ্যাপল তার ইলেকট্রিক গাড়িটি রোবটের থেকে কোনও দিক থেকে আলাদা করবে না।”

আরও পড়ুন: Tesla in India: ভারতের আমদানি শুল্ক ৪০ শতাংশ কমালেই খুলবে টেসলার কারখানা, কিন্তু সমস্যা ঠিক কোথায়?

আরও পড়ুন: Inflatable Scooter Poimo: ব্যাগেই ধরে যাবে ছোট্ট এই ইলেকট্রিক স্কুটার, নিয়ে যেতে পারবেন যেখানে খুশি…

আরও পড়ুন: Top Electric Cars: ২৫ লাখ টাকা বাজেটের মধ্যে চলতি বছরে ভারতের সেরা ৯ ইলেকট্রিক গাড়ি