Ola S1 Pro-র ব্যাটারির দাম ₹87,298, ই-স্কুটারের দাম ₹1.28 লাখ, বিশ্বাস হল না? এই নিন প্রমাণ

Ola S1 Pro ইলেকট্রিক স্কুটারের দাম যদি 1.28 লাখ টাকা হয়, তাহলে তার ব্যাটারির দাম কত হতে পারে? সাম্প্রতিকতম একটি টুইট থেকে জানা গিয়েছে, Ola S1 Pro ই-স্কুটারে ব্যবহৃত হয় একটি 3.97 kWh ব্যাটারি প্যাক, যার দাম 87,298 টাকা। তাহলে ব্যাটারি বাদ দিয়ে কেবল স্কুটারের দাম প্রায় 40,000 টাকা।

Ola S1 Pro-র ব্যাটারির দাম ₹87,298, ই-স্কুটারের দাম ₹1.28 লাখ, বিশ্বাস হল না? এই নিন প্রমাণ
ব্যাটারির দাম যদি এত্ত হয়, তাহলে শুধু স্কুটারের দাম কত?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2023 | 12:22 PM

Ola E-Scooters Battery Price: ধীর গতিতে হলেও ভারতের বাজারে জনপ্রিয়তা অর্জন করছে ইলেকট্রিক স্কুটার। অনেক মানুষ ইতিমধ্যেই ইলেকট্রিক ভেহিকলে সুইচ করেছেন। টু-হুইলার ইলেকট্রিক ভেহিকলের নিরিখে ভারতে এখন একাধিক সংস্থা— Ola, Ather, TVS, Hero-সহ এখন আরও বেশি কিছু স্টার্টআপও তৈরি হয়েছে। তবে ইলেকট্রিক ভেহিকল ক্রয় করার সময় মানুষ আজকাল সবথেকে বেশি যে ভয়টা পান, তা হল তার ব্যাটারি জীবনের। সেই ব্যাটারি যদি খারাপ হয়, তাহলে তা রিপ্লেস করার খরচটাও ভাায় মানুষকে। যদিও ইলেকট্রিক টু-হুইলার প্রস্তুতকারক সংস্থাগুলি তার কাস্টমারদের ব্যাটারির ওয়ারান্টি দিয়ে থাকে। তা-ও মানুষজন ইলেকট্রিক ভেহিকলের ব্যাটারির দাম নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন থাকেন। সম্প্রতি একটি টুইট ভাইরাল হয়েছে। সেখান থেকে জানা গিয়েছে, Ola S1 এবং S1 pro-র ব্যাটারি বদলাতে আপনাকে কত টাকা খরচ করতে হতে পারে।

টুইটার ব্যবহারকারী তরুণ পাল যে টুইটটি করেছেন, তাতে কিছু কাঠের ক্রেট দেখা গিয়েছে, যার মধ্যে রয়েছে ব্যাটারি প্যাক। ক্রেটের লেবেলেই পরিষ্কার ভাবে দেখা গিয়েছে, ব্যাটারি প্যাকের MRP। লেবেলে দেখা গিয়েছে, Ola S1 ই-স্কুটারে রয়েছে একটি 2.98 kWh ব্যাটারি প্যাক, যার দাম 66,549 টাকা। অন্য দিকে Ola S1 Pro ই-স্কুটারে ব্যবহৃত হয় একটি 3.97 kWh ব্যাটারি প্যাক, যার দাম 87,298 টাকা। টুইট থেকে জানা গিয়েছে, ছবিগুলি শেয়ার করেছেন এক Ola Scooter ব্যবহারকারী। তবে, এখনও পর্যন্ত এই বিষয়ে পরিষ্কার হওয়া যায়নি যে, তিনি তার ই-স্কুটারের ব্যাটারি রিপ্লেস করতে এসেছিলেন নাকি এমনিই সার্ভিস সেন্টারে এসেছিলেন। প্রসঙ্গত, এই মুহূর্তে Ola S1 Pro ইলেকট্রিক স্কুটারের দাম 1.28 লাখ টাকা। তবে ক্রেতাদের 12,000 টাকা ছাড় দেওয়া হচ্ছে বিগত কয়েক দিনে।

Ola S1 এবং S1 Pro এই দুটি স্কুটারই ভারতের বাজারে এখন অত্যন্ত জনপ্রিয়। 2021 সালে ভারতের বাজারে ইলেকট্রিক স্কুটার নিয়ে আসে Ola। তারপর থেকেই ব্র্যান্ডটির নাম হেডলাইনে চলে আসে। ডেলিভারি শুরু হওয়ার পর থেকে Ola S1 এবং S1 Pro ই-স্কুটার দুটি নিয়ে পজ়িটিভ, নেগেটিভ দু’রকমের রিপোর্টই শোনা গিয়েছে। এদের মধ্যে Ola S1 ইলেকট্রিক স্কুটারের দাম যেখানে 99,999 টাকা, সেখানে তার ব্যাটারি প্যাকের দামই 66,549 টাকা। অন্য দিকে আবার Ola S1 Pro ই-স্কুটারের দাম শুরু হচ্ছে 1.28 লাখ টাকা থেকে, সেখানে তার ব্যাটারি প্যাকেরই দাম 87,298 টাকা। এই ভাইরাল হওয়া ছবিগুলি থেকে পরিষ্কার হওয়া গিয়েছে যে, ইলেকট্রিক স্কুটারের ব্যাটারির দাম কতটা চড়া হতে পারে।

ইলেকট্রিক স্কুটারের সঙ্গে যে ব্যাটারি প্যাকগুলি দেওয়া হয়, সেগুলি ব্যাপক ভাবে পরীক্ষা করা হয়। Ola Electric তার স্কুটারে ব্যবহৃত ব্যাটারি প্যাকের সঙ্গে তিন বছরের আনলিমিটেড কিলোমিটারের ওয়ারান্টি দিচ্ছে। অর্থাৎ, এই সময়কালের মধ্যে আপনার Ola S1 বা S1 PRO ই-স্কুটারের ব্যাটারিতে যদি কোনও সমস্যা দেখা দেয়, তাহলে বিনামূল্যেই তা প্রতিস্থাপন করা হয় কোম্পানির তরফে। তবে ভারতে এখনও পর্যন্ত এমন কোনও ঘটনার কথা শোনা যায়নি, যেখানে Ola E-Scooter চালককে তার মডেলের ব্যাটারি প্রতিস্থাপিত করতে হয়েছে।

এদিকে ভারতে সর্বাধিক বিক্রিত বৈদ্যুতিক SUV, Tata Nexon EV-এর সঙ্গে গত বছর এরকম কিছু ব্যাটারি রিপ্লেসমেন্টের ঘটনা ঘটে। একজন গ্রাহক ইভির রেঞ্জ নিয়ে সমস্যার সম্মুখীন হয়েছিলেন এবং একদিন 15 শতাংশ ব্যাটারি অবশিষ্ট থাকার পরেও গাড়িটি বন্ধ হয়ে যায় বলে অভিযোগ করেছিলেন ওই চালক। তারপর সেই ব্যাটারিতে ত্রুটি লক্ষ্য করা যায় এবং কোম্পানি বিনামূল্যে সেই Tata Nexon EV-র ব্যাটারি বদলে দেয়। তবে সেই গ্রাহক যখন ডিলারশিপে Nexon EV-র ব্যাটারি প্যাক রিপ্লেসমেন্টের খরচ সম্পর্কে জানতে চান, তখন তাঁকে বলা হয়েছিল প্রায় 7 লাখ টাকা খরচ।