Cars Price Hike: মারুতি, হন্ডাই, টাটা-সহ দেশের সব গাড়ির দাম বাড়ছে নতুন বছরে, কেন?

Cars Price Hike India: সংস্থাগুলির তরফ থেকে দাবি করা হয়েছে, বর্ধিত ইনপুট খরচ, দ্রব্যমূল্য বৃদ্ধি এবং মূল্যস্ফীতির কারণেই গাড়িগুলির দাম বাড়ানো হচ্ছে। প্রসঙ্গত, 2023 সালের এপ্রিল মাসেই মারুতি সুজ়ুকি তাদের গাড়ির দাম 0.8% বাড়িয়েছিল। এর মধ্যে আবার টাটা মোটরস জানিয়েছে, 2024 সালের জানুয়ারি মাস থেকেই তারা একাধিক গাড়ির দাম বাড়াবে।

Cars Price Hike: মারুতি, হন্ডাই, টাটা-সহ দেশের সব গাড়ির দাম বাড়ছে নতুন বছরে, কেন?
গাড়ির দাম বাড়ছে দেশে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2024 | 6:43 PM

2024 সালের প্রথমেই একাধিক গাড়ি প্রস্তুতকারক সংস্থা তাদের মডেলগুলির দাম বাড়াতে চলেছে। তালিকায় প্রথমেই রয়েছে মারুতি সুজ়ুকি, হুন্ডাই, টাটা মোটরসের মতো নামজাদা ব্র্যান্ডগুলি। কিন্তু কী কারণে গাড়ির দাম বাড়ানো হচ্ছে? সংস্থাগুলির তরফ থেকে দাবি করা হয়েছে, বর্ধিত ইনপুট খরচ, দ্রব্যমূল্য বৃদ্ধি এবং মূল্যস্ফীতির কারণেই গাড়িগুলির দাম বাড়ানো হচ্ছে। প্রসঙ্গত, 2023 সালের এপ্রিল মাসেই মারুতি সুজ়ুকি তাদের গাড়ির দাম 0.8% বাড়িয়েছিল। এর মধ্যে আবার টাটা মোটরস জানিয়েছে, 2024 সালের জানুয়ারি মাস থেকেই তারা একাধিক গাড়ির দাম বাড়াবে।

গাড়ির দাম বাড়ানোর পরিকল্পনা করছে অওডি এবং মাহিন্দ্রাও। বছরের প্রথম থেকেই দুই কোম্পানি তাদের গাড়িগুলির দাম বাড়াবে। জানা গিয়েছে, ইনপুট এবং অপারেশনাল খরচ বাড়ার জন্যই অওডি তাদের গাড়িগুলির দাম 2% করে বাড়াবে। এ বিষয়ে ভারতে অওডির সিইও বলবীর সিং ধিলোঁ বলছেন, দাম বাড়ানোর এই বিষয়টি কোম্পানির প্রিমিয়াম স্টেটাস ধরে রাখার জন্য খুবই জরুরি ছিল। তাঁর কথায়, “ক্রমবর্ধমান সাপ্লাই-চেইন সম্পর্কিত ইনপুট এবং অপারেশনাল খরচের কারণে আমরা ব্র্যান্ডের প্রিমিয়াম প্রাইসিংস বজায় রেখেই বিভিন্ন মডেলের দাম বাড়িয়েছি।”

মাহিন্দ্রাও আগেভাগে তাদের বিভিন্ন এসইউভি-র দাম বাড়ানোর কথা জানিয়ে রেখেছে। যদিও তারা কোন গাড়ির দাম কতটা করে বাড়াবে, সে বিষয়ে কিছু জানায়নি। তালিকায় রয়েছে হুন্ডাই এবং এমজি মোটরের মতো ব্র্যান্ডও। চলতি বছরে এই দুটি ব্র্যান্ডও তাদের গাড়ির দাম বাড়াবে। ইনপুট খরচা, বিভিন্ন পণ্যের দাম বাড়া এবং সর্বোপরি বিনিময় হারের কারণেই তারা এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

2024 সালের জানুয়ারি মাস থেকে বিএমডাব্লু, ফোক্সভাগেন, স্কোডা, মার্সিডিজ় বেঞ্জ, ভল্ভো, নিসান এবং হন্ডার মতো সংস্থাও তাদের গাড়ির দাম বাড়াবে। এই ব্র্যান্ডগুলি তাদের বিভিন্ন মডেলের দাম 2% থেকে 3% পর্যন্ত বাড়াবে বলে জানা গিয়েছে। তবে এন্ট্রি-লেভেল ট্রিমগুলির থেকে হাই-এন্ড ভ্যারিয়েন্টের দামই বেশি করে বাড়ানো হবে বলে জানা গিয়েছে।