Tata Tigor EV: ভারতে লঞ্চ হয়েছে টাটা মোটরসের নতুন ইলেকট্রিক ভেহিকেল, দাম কত?

তিনটে ট্রিমে ভারতে লঞ্চ হয়েছে টাটা Tigor EV। এই তালিকায় রয়েছে XE, XM এবং XZ+। হায়েস্ট ট্রিমের গাড়ির মডেলে ডুয়াল টোন কালার অপশনও রয়েছে।

Tata Tigor EV: ভারতে লঞ্চ হয়েছে টাটা মোটরসের নতুন ইলেকট্রিক ভেহিকেল, দাম কত?
ভারতে লঞ্চ হয়েছে টাটা মোটরসের নতুন ইলেকট্রিক ভেহিকেল Tata Tigor EV।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 5:37 PM

ভারতে লঞ্চ হয়েছে Tata Tigor ইলেকট্রিক ভেহিকেল। গত সপ্তাহেই এই ইলেকট্রিক গাড়ির লুক, ডিজাইন এবং কিছু ফিচার প্রকাশ করেছিল টাটা মোটরস সংস্থা। অবশেষে ভারতে লঞ্চ হয়েছে এই ইলেকট্রিক ভেহিকেল। ভারতের এই গাড়ি ম্যানুফ্যাকচারিং সংস্থা এই নিয়ে দ্বিতীয় ইলেকট্রিক ভেহিকেল (পার্সোনাল সেগমেন্ট) লঞ্চ করেছে দেশে। এর আগে লঞ্চ হয়েছিল Nexon EV। জানা গিয়েছে টাটা মোটরসের নতুন Tigor EV বর্তমানে ভারতে সবচেয়ে সস্তা ইলেকট্রিক ভেহিকেল (চিপেস্ট ইভি)। তিনটে ট্রিমে ভারতে লঞ্চ হয়েছে টাটা Tigor EV। এই তালিকায় রয়েছে XE, XM এবং XZ+। হায়েস্ট ট্রিমের গাড়ির মডেলে ডুয়াল টোন কালার অপশনও রয়েছে। ইতিমধ্যেই Tata Tigor EV- র বুকিং শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি এই ইলেকট্রিক গাড়ি Global New Car Assessment Programme (GNCAP)- এ ৪ স্টার স্কোর করেছে। এই ইলেকট্রিক ভেহিকেলে রয়েছে ৩০৬ কিলোমিটার রেঞ্জ। Automotive Research Association of India (ARAI) এই রেঞ্জের পরীক্ষা নিরীক্ষা করেছে।

ভারতে Tata Tigor EV- র দাম কত?

ভারতে এই ইলেকট্রিক গাড়ির দাম শুরু হচ্ছে ১১.৯৯ লক্ষ টাকা থেকে (এক্স শোরুম)। বেস ট্রিম ‘XE’- র জন্য এই দাম ধার্য করা হয়েছে। XM trim ভ্যারিয়েন্টের দাম ১২.৪৯ লক্ষ টাকা (এক্স শোরুম)। এছাড়াও XZ+ trim- এর দাম ১২.৯৯ লক্ষ টাকা (এক্স শোরুম)। যদি এই টপ ট্রিমের গাড়ি ডুয়াল টোনে কেউ কিনতে ইচ্ছুক হন, তাহলে আগ্রহীকে ১৩.১৪ লক্ষ টাকা দিয়ে (এক্স শোরুম) XZ+ Dual Tone ভ্যারিয়েন্ট কিনতে হবে।

এমনিতে দু’টি রঙে টাটা মোটরসের Tigor EV ভারতে লঞ্চ হয়েছে। Signature Teal Blue এবং Daytona Grey- এই দুই রঙে দেশে পাওয়া যাবে টাটা মোটরসের নতুন ইলেকট্রিক ভেহিকেল। টাটা মোটরস তাদের Tigor EV গাড়িতে মোট ৮ বছরের ওয়ারেন্টি এবং ১ লক্ষ ৬০ কিলোমিটার চলার মতো ব্যাটারি দিচ্ছে। ইতিমধ্যেই টাটা Tigor ইলেকট্রিক ভেহিকেলের বুকিং শুরু হয়ে গিয়েছে। আগ্রহী ক্রেতারা অনলাইন পোর্টাল কিংবা তাঁদের কাছাকাছি টাটা শোরুমে গিয়ে গাড়ি বুক করতে পারবেন। রিলিজের দিন অর্থাৎ ৩১ অগস্ট মঙ্গলবার থেকেই গাড়ির ডেলিভারি শুরু হচ্ছে বলে জানিয়েছে সংস্থা।

Tata Tigor EV গাড়ির বিশেষ কয়েকটি বৈশিষ্ট্য-

  • এই ইলেকট্রিক গাড়িতে রয়েছে একটি ২৬kWh লিকুইড কুলড ব্যাটারি। এর সাহায্যে ৫৫kW এবং ১৭০Nm torque শক্তি উৎপন্ন হয়।
  • এই ইলেকট্রিক ভেহিকেলের ব্যাটারিতে রয়েছে IP67 rating। অর্থাৎ এই ব্যাটারি ওয়াটারপ্রুফ বা জলে রেসিসস্ট্যান্ট।
  • টাটা মোটরসের এই ইলেকট্রিক গাড়িতে রয়েছে হাই ভোল্টেজ আর্কিটেকচার ফিচার ZipTron। এর সাহায্যে ফাস্ট চার্জিং সাপোর্ট পাওয়া যায় এই গাড়িতে। অর্থাৎ দ্রুত চার্জ দেওয়া সম্ভব হয় একটি ফাস্ট চার্জারের সাহায্যে। শূন্য থেকে ৮০ শতাংশ চার্জ হতে গেলে সময় লাগবে মাত্র ৬০ মিনিট অর্থাৎ এক ঘণ্টা। ফাস্ট চার্জার দিয়ে এই চার্জ দিতে হবে।

আরও পড়ুন- ক্র্যাশ টেস্টে ডাহা ফেল, শূন্য স্টার পেল মারুতি সুজুকি সুইফট এবং রেনোঁ ডাস্টার এসইউভি