ক্র্যাশ টেস্টে ডাহা ফেল, শূন্য স্টার পেল মারুতি সুজুকি সুইফট এবং রেনোঁ ডাস্টার এসইউভি

লাতিন আমেরিকার NCAP- এর ক্র্যাশ টেস্টের ফলাফল যে বেশ উদ্বেগজনক তা আন্দাজ করাই গিয়েছে। একদম জিরো স্টার পাওয়ায় বলা হচ্ছে, এই গাড়ি রাস্তায় চলার পক্ষেও বিপজ্জনক।

ক্র্যাশ টেস্টে ডাহা ফেল, শূন্য স্টার পেল মারুতি সুজুকি সুইফট এবং রেনোঁ ডাস্টার এসইউভি
যাত্রী সুরক্ষা পরীক্ষায় ডাহা ফেল ভারতে নির্মিত মারুতি সুজুকি সুফট এবং রেনোঁ ডাস্টার এসইউভি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2021 | 2:47 PM

মারুতি সুজুকির অন্যতম জনপ্রিয় গাড়ির মডেল সুইফট। এছাড়াও গাড়ির বাজারে যথেষ্টই জনপ্রিয় মডেল রেনোঁ ডাস্টার এসইউভি। কিন্তু জনপ্রিয় এই দুই গাড়িই ‘ক্র্যাশ টেস্ট’- এ শূন্য পেয়েছে। দক্ষিণ আমেরিকার সংস্থা Latin NCAP এই ‘ক্র্যাশ টেস্ট’- এর আয়োজন করেছিল। দক্ষিণ আমেরিকার এই সংস্থা আসলে Global NCAP- র অ্যাসোসিয়েট। এজেন্সির নতুন Car Assessment প্রোগ্রামের আওতায় এই ‘ক্রাশ টেস্ট’ করা হয়েছিল। মূলত লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের জন্য এই টেস্টের ব্যবস্থা হয়েছিল। আর সেখানে দেখা গিয়েছে, জনপ্রিয় এই দুই গাড়ি মারুতি সুজুকি সুইফট এবং রেনোঁ ডাস্টার এসইউভি ‘জিরো স্টার’ পেয়েছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়োও প্রকাশ হয়েছে। সেখানে দেখা গিয়েছে, ক্রাশ টেস্ট শুরুর কয়েক মুহূর্তের মধ্যেই ভেঙেচুড়ে দুমড়ে গিয়েছে গাড়ির সামনের অংশ।

লাতিন আমেরিকার NCAP- এর ক্র্যাশ টেস্টের ফলাফল যে বেশ উদ্বেগজনক তা আন্দাজ করাই গিয়েছে। একদম জিরো স্টার পাওয়ায় বলা হচ্ছে, এই গাড়ি রাস্তায় চলার পক্ষেও বিপজ্জনক। আমেরিকার অ্যাসোসিয়েশনের পরীক্ষায় কার্যত ডাহা ফেল করেছে এই দুই জনপ্রিয় কোম্পানির গাড়ির মডেল। এই ক্র্যাশ টেস্ট আসলে যাত্রী সুরক্ষার জন্য করা পরীক্ষা নিরীক্ষা। সেই পর্যায়েই মারুতির পাশাপাশি ফ্রান্সের অটোমোবাইল সংস্থা রেনোঁ- র গাড়ি এভাবে ‘জিরো স্টার’ পাওয়ায় চমকে গিয়েছে গাড়ি বিশেষজ্ঞরাও। তাঁদের অনেকেই বলছেন, মারুতি সুজুকির ক্ষেত্রে কেবলমাত্র হ্যাচব্যাক নয় সম্ভবত এর সেডান ভার্সান অর্থাৎ ডিজায়ার মডেলেও একই কাণ্ড ঘটবে। পরীক্ষা করে দেখলেই হাতেনাতে প্রমাণ পাওয়া যাবে।তবে ক্র্যাশ টেস্টে রেনোঁ- র গাড়ি এবং বিশেষ করে এসইউভি মডেল ফেল করায় স্তম্ভিত হয়েছেন সকলেই।

আসলে অন্যান্য সমস্ত গাড়ির তুলনায় এসইউভি গাড়িকে অনেক বেশি সুরক্ষিত মনে করা হয়। সেক্ষেত্রে ক্র্যাশ টেস্টে এসইউভি মডেলও এভাবে ভেঙেচুরে যাওয়ায় অবাক হয়েছেন অনেকেই। হ্যাচব্যাক, সেডান, এসইউভি সবই যে রাস্তাঘাটে চালানোর পক্ষে বেশ বিপজ্জনক তার প্রমাণ পাওয়া গিয়েছে। পাশাপাশি জনপ্রিয় দুই গাড়ির মডেল যাত্রী সুরক্ষার পরীক্ষায় এ হেন ফল করায় স্বভাবতই হতাশ হয়েছেন ব্যবহারকারীরাও। উল্লেখ্য, ভারত ছাড়াও জাপানে তৈরি হয় মারুতি সুজুকি সুইফট। দুটো ভার্সনেই ডুয়েল এয়ারব্যাগ স্ট্যানডার্ড দেওয়া হয়। কিন্তু তা সত্ত্বেও সব ধরনের সুরক্ষা সংক্রান্ত পরীক্ষা নিরীক্ষায় বাজে ফল করেছে এই গাড়ি। এছাড়াও জানা গিয়েছে যে, এই গাড়ির দরজা খোলার স্টাইলের জন্য UN95- এর নিয়ম মানা হয়নি। ফলে গাড়ি আরও দুর্বল হয়ে গিয়েছে।

আরও পড়ুন- ভারতে আসছে বিএমডব্লু-র নতুন বাইক, টুইটারে প্রকাশ হল টিজার, দেখুন ভিডিয়ো