28% GST লাগু হতে পারে তিলতিল করে বেড়ে ওঠা অনলাইন গেমিংয়ে, ‘ধ্বংসের ইঙ্গিত’ বলছেন বিশেষজ্ঞরা

অনলাইন গেমিংয়ে GST-র পরিমাণ বাড়তে পারে। এখনও পর্যন্ত এই খাতে 18 শতাংশ GST ধার্য করা হয়, যাকে গ্রস গেমিং রেভিনিউ (GGR) বলা হয়। তবে, আসন্ন GST কাউন্সিলের সভায়, গ্রস গেমিং ভ্যালু (GGV)-এর উপর 28 শতাংশ GST চাপতে পারে বলে একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে।

28% GST লাগু হতে পারে তিলতিল করে বেড়ে ওঠা অনলাইন গেমিংয়ে, 'ধ্বংসের ইঙ্গিত' বলছেন বিশেষজ্ঞরা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 8:07 AM

স্মার্টফোনে হোক বা হোক সে পিসি/কনসোল অনলাইন গেমিংয়ের (Online Gaming) রমরমা ভারতে। স্বাভাবিক ভাবেই দেশের গেমিং ইন্ডাস্ট্রিও এই সুযোগকে কাজে লাগিয়ে এক প্রকার ফুলে ফেঁপে ঢোল হচ্ছে। অনলাইন গেমিংয়ের জনপ্রিয়তা বাড়ার সবথেকে বড় কারণ হল একটা বিরাট মূল্যে পুরস্কার। যদি আমরা হালফিলের বিভিন্ন গেমিং প্ল্যাটফর্মগুলিকে দেখি, যেমন, RummyCircle, Dream11-সহ আরও একাধিক সংস্থা লাখ-লাখ টাকার পুরস্কারমূল্য দিয়ে থাকে বিজয়ী এবং রানার আপদের।

কিন্তু দেশের গেমিং ইন্ডাস্ট্রির এই বাড়বাড়ন্তের খানিক দুঃসংবাদ হাজির হতে চলেছে। 28 জুন মঙ্গলবারই জিএসটি কাউন্সিলের তরফ থেকে অনলাইন গেমিংয়ের ক্ষেত্রে ট্যাক্স স্ল্যাব নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আর সেই সিদ্ধান্ত অনলাইন গেমারদের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। বিশেষ করে, যাঁরা বাজি, জুয়া এবং লটারির মতো অনলাইন গেমে অংশ নেন, তাঁদের টুর্নামেন্টে যোগ দিতে সামান্য কিছু টাকা দিতে হত। সেই টাকার অঙ্কটাই এবার বাড়তে চলেছে, যা গেমিং প্ল্যাটফর্মগুলির উত্তরোত্তর শ্রীবৃদ্ধিকে কিছুটা হলেও ব্যাহত করতে পারে।

ইন্টারনেটে ফ্যান্টাসি স্পোর্টস গেমগুলিতে অংশগ্রহণ করতে এবং প্রকৃত নগদ পুরস্কার জেতার জন্য ব্যবহারকারীদের কিছু অর্থ জমা বা বিনিয়োগ করতে হয়। এই ধরনের গেমের মধ্যে রয়েছে বাজি, জুয়া এবং লটারি গেম (কিছু ক্ষেত্রে)। প্রতিটি ব্যবহারকারীর দ্বারা বিনিয়োগ করা এই অর্থের অনেকাংশই কাজে লাগানো হয় গেমের প্রাইজ় পুল গঠনে। পাশাপাশি যে কোনও গেমিং প্ল্যাটফর্ম তার পরিষেবা প্রদানের জন্য ব্যবহারকারীদের দ্বারা প্রাপ্ত অর্থ থেকে নিজেদের কমিশনও নেয়।

এখনও পর্যন্ত এই খাতে 18 শতাংশ GST ধার্য করা হয়, যাকে গ্রস গেমিং রেভিনিউ (GGR) বলা হয়। তবে, আসন্ন GST কাউন্সিলের সভায়, গ্রস গেমিং ভ্যালু (GGV)-এর উপর 28 শতাংশ GST লাগু করা যেতে পারে, যা ব্যবহারকারীদের দ্বারা জমা করা মোট পরিমাণের উপরেই চাপতে চলেছে। আর এই বিষয়টাই গেমিং সংস্থাগুলিকে যথেষ্ট উদ্বিগ্ন করছে।

অল ইন্ডিয়া গেমিং ফেডারেশন (AIGF)-এর তরফ থেকে অমৃত কিরণ সিং বলেছেন, “GGV-এর উপর GST প্রয়োগ করলে ট্যাক্স প্রায় 900 শতাংশ বৃদ্ধি পাবে, যা উদীয়মান গেমিং শিল্পকে অচিরেই ধ্বংস করবে।”

এর ফলে, গেমিং কোম্পানিগুলি মোট পুরস্কার পুল কমিয়ে দিতে পারে এবং খেলোয়াড়দের এই করের বোঝা বহন করতে পারে, যা এই ধরনের প্ল্যাটফর্মগুলিতে খেলোয়াড়দের বিনিয়োগকে অনেকটাই কমাতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, এটি অনেক অনলাইন গেমারকে ফ্যান্টাসি স্পোর্টস, রামি এবং পোকারের মতো বেটিং প্ল্যাটফর্মগুলি ছেড়ে দিতে বাধ্য করতে পারে। সেই সঙ্গেই ভারতের অনলাইন গেমিং কোম্পানিগুলিকে বিদেশে যেতেও একপ্রকার বাধ্য করতে পারে।