জিওফোন নেক্সটে কি খেলা যাবে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভিডিয়ো গেম?

ইতিমধ্যেই ভারতে অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সানে লঞ্চ হয়েছে বিজিএমআই ভিডিয়ো গেম।

জিওফোন নেক্সটে কি খেলা যাবে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভিডিয়ো গেম?
জিওফোন নেক্সট ভারতে লঞ্চ হতে পারে সম্ভবত আগামী ১০ সেপ্টেম্বর।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 7:47 PM

সেপ্টেম্বর মাসে ভারতে লঞ্চ হতে চলেছে জিওফোন নেক্সট। সম্প্রতি বিভিন্ন সূত্রে শোনা গিয়েছে যে, আগামী সপ্তাহ থেকেই নাকি প্রি-বুকিং শুরু হতে চলেছে এই স্মার্টফোনে। জিওর এই মোস্ট অ্যাফোর্ডেবল ফোন লঞ্চ হতে পারে ১০ সেপ্টেম্বর। যবে থেকে এই ফোন লঞ্চের খবর প্রকাশ হয়েছে, তখন থেকেই একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে গেমারদের মনে। এই ফোনে কি ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম খেলা যাবে? সম্প্রতি শোনা গিয়েছে, জিওফোন নেক্সটে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া বা বিজিএম খেলা যাবে না। কারণ এই গেমের নির্মাণ সংস্থা ক্র্যাফটন বিজিএমআই গেম KaiOS- এই বিশেষ অপারেটিং সিস্টেমের তৈরি জন্য তৈরি করেনি। আর KaiOS- এই বিশেষ অপারেটিং সফটওয়্যারের সাহায্যেই পরিচালিত হবে রিলায়েন্স জিওর আসন্ন মোস্ট অ্যাফোর্ডেবল স্মার্টফোন জিওফোন নেক্সট। তাই এই ফোনে ইউজাররা পাবজি মোবাইলের বিভিন্ন ভিডিয়ো ইউটিউবের মাধ্যমে দেখতে পাবেন। তবে খেলতে পারবেন না ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম।

গত বছর অর্থাৎ ২০২০ সালে ভারতে নিষিদ্ধ হয়েছিল পাবজি মোবাইল ইন্ডিয়া গেম। লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাবাহিনীর উপর অতর্কিতে আক্রমণ করেছিল চিনের লাল ফৌজ। শহিদ হন অনেক ভারতীয় জওয়ান। এই ঘটনার তীব্র প্রতিবাদে শতাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। সেই তালিকাতেই ছিল পাবজি মোবাইল ইন্ডিয়া। এই বায়টেল রয়্যাল গেম ভারতে নিষিদ্ধ হওয়ার প্রায় ১০ মাসের মাথায় ভারতে নতুন রূপে ফিরে আসে ব্যাটেল রয়্যাল ভিডিয়ো গেম পাবজি। বদলে যায় গেমের নাম। নতুন নাম হয় ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। তবে পাবজি মোবাইলের সঙ্গে একাধিক ফিচার, ডিজাইন এবং গেমপ্লেতে মিল রয়েছে দক্ষিণ কোরিয়ার সংস্থা ক্র্যাফটন নির্মিত গেম ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার।

ইতিমধ্যেই ভারতে অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সানে লঞ্চ হয়েছে বিজিএমআই ভিডিয়ো গেম। প্রাথমিক ভাবে গত ২ জুলাই অ্যানড্রয়েড ভার্সানেই লঞ্চ হয়েছিল ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম। এর প্রায় একমাস পর অগস্ট মাসে আইওএস ভার্সানে লঞ্চ হয়েছে এই গেম। যেকোনও কম স্টোরেজ এবং কম কনফিগারেশন ও ফিচার যুক্ত ফোনেই ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম খেলা যাবে বলে শোনা গিয়েছে। কিন্তু জিওফোন নেক্সটে এই গেম খেলা যাবে না। যদিও এই প্রসঙ্গে বিজিএমআই গেম কর্তৃপক্ষের তরফে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন- বিজ্ঞাপন-মুক্ত মোবাইল গেমিংয়ের প্রথম পদক্ষেপেই বাজিমাত করল নেটফ্লিক্স!