Online Gambling: অনলাইন জুয়া বন্ধ করতে অর্ডিন্যান্সে অনুমোদন তামিলনাড়ু ক্যাবিনেটের

Online Gambling Ban Tamil Nadu: সোমবার তামিলনাড়ু মন্ত্রিসভা সে রাজ্যে অনলাইন গেমিং এবং তার মাধ্যমে চলতে থাকা অনলাইন জুয়া নিষিদ্ধ করার জন্য একটি অধ্যাদেশ অনুমোদন করেছে। তামিলনাড়ুর রাজ্যপালের অনুমোদন পেলেই রাজ্যে অধ্যাদেশ জারি করা হবে।

Online Gambling: অনলাইন জুয়া বন্ধ করতে অর্ডিন্যান্সে অনুমোদন তামিলনাড়ু ক্যাবিনেটের
তামিলনাড়ুতে অনলাইন জুয়া ব্যান এখন সময়ের অপেক্ষা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 9:51 AM

Tamil Nadu: সোমবার তামিলনাড়ু মন্ত্রিসভা সে রাজ্যে অনলাইন গেমিং এবং তার মাধ্যমে চলতে থাকা অনলাইন জুয়া নিষিদ্ধ করার জন্য একটি অধ্যাদেশ অনুমোদন করেছে। তামিলনাড়ুর রাজ্যপালের অনুমোদন পেলেই রাজ্যে অধ্যাদেশ জারি করা হবে। 10 সেপ্টেম্বর ভারতের সুপ্রিম কোর্ট, মাদ্রাজ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে তামিলনাড়ু সরকারের দায়ের করা একটি পিটিশনে নোটিশ জারি করার পরে এই অধ্যাদেশ অনুমোদিত হয়, যা সাইবারস্পেসে রামি এবং পোকারের মতো অনলাইন জুয়ার উপর রাজ্যের নিষেধাজ্ঞাকে বাতিল করেছিল।

তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরালা এবং কর্ণাটকের মতো রাজ্যগুলি এই ধরনের খেলা নিষিদ্ধ করার চেষ্টা করেছে। কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালার হাইকোর্টগুলি, অনলাইন স্কিল গেমিংকে অসাংবিধানিক বলে নিষিদ্ধ করার আইনগুলিতে এই জাতীয় সংশোধনী বাতিল করেছে।

এর আগে তামিলনাড়ু সরকার মাদ্রাজ হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল, যা 2021 সালে তামিলনাড়ু গেমিং এবং পুলিশ (সংশোধন) আইনকে বাতিল করেছিল। এর মধ্যে দিয়েই সাইবার স্পেসে রামি এবং পোকারের মতো গেম খেলা নিষিদ্ধ করা হয়েছিল। হাইকোর্ট বলেছিল যে এই গেমগুলি নিয়ন্ত্রণ করার জন্য একটি নতুন আইন প্রণয়ন করতে রাজ্যকে বাধা দেওয়ার কিছু নেই।

“হাইকোর্ট এই সত্যটি ভুলে গিয়েছে যে অপ্রীতিকর সংশোধনী আইন ‘বেটিং’ বিষয়ক একটি আইন হিসাবে যোগ্যতা অর্জন করে, যা সংবিধানের অধীনে রাজ্য আইনের জন্য উন্মুক্ত একটি স্বতন্ত্র ক্ষেত্র,” সুপ্রিম কোর্টে বলেছিল তামিলনাড়ু সরকার।

তামিলনাড়ু সরকার আরও দাবি করেছে যে, কিশোর এবং প্রাপ্তবয়স্করা এই অনলাইন বেটিং গেমগুলিতে তাদের সম্পূর্ণ উপার্জন এবং সঞ্চয় হারাচ্ছে। তারা বলছে, যদিও রামি একটি দক্ষতার খেলা হতে পারে, তবে বাজি ব্যবহার করে খেলাটি জুয়া হয়ে যাবে।

বিচারপতি অনিরুদ্ধ বোসের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চ তামিলনাড়ু সরকারের নিষেধাজ্ঞা পুনরুদ্ধারের আবেদনে জঙ্গলি গেমস, প্লে গেম 24×7 এবং হেড ডিজিটাল ওয়ার্কস এবং শিল্প সংস্থা অল ইন্ডিয়া গেমিং ফেডারেশনের মতো গেমিং সংস্থাগুলির কাছ থেকে প্রতিক্রিয়া চেয়েছিল।