Online Gaming Tax: অনলাইন গেমিংয়ে কত শতাংশ কর? এক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত

হর্স রেসিং, অনলাইন গেমিং এবং ক্যাসিনো এই গেমিংয়ের এই তিনটি দিকে কর লাগু করার বিষয়ে জিএসটি কাউন্সিল দ্বারা নিযুক্ত মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার নেতৃত্বাধীন দল সোমবার বৈঠকে বসেছিল। সেই বৈঠক থেকে এই তিনটি ভিন্ন সেগমেন্টে কর লাগুর বিষয়ে কী উঠে এল, জেনে নিন।

Online Gaming Tax: অনলাইন গেমিংয়ে কত শতাংশ কর? এক সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত
এক সপ্তাহ থেকে দশ দিনের মধ্যেই চূড়ান্ত রিপোর্ট। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 11:19 PM

GST On Online Gaming India: ঘোড়ার রেস, ক্যাসিনো এবং অনলাইন গেমিংয়ে কি GST লাগু হবে? সোমবার কেন্দ্রের মন্ত্রীদের একটি বিশেষ দল, যা গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স কাউন্সিল বা জিএসটি কাউন্সিল দ্বারা নিযুক্ত, তাঁরা এই বিষয়ে পর্যালোচনা করে দেখেছে। আর সেই আলোচনা থেকেই এই বিভাগগুলির জন্য ভিন্ন ভিন্ন কর ব্যবস্থা গ্রহণের সম্ভাবনার কথাও জানা গিয়েছে।

GST কাউন্সিল দ্বারা নিযুক্ত মন্ত্রীদের এই বিশেষ গ্রুপের সভাপতিত্ব করেছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। এদিন রাজধানীতে বৈঠক শেষে সংবাদমাধ্যমের সামনে তিনি জানান, এই তিনটি ভিন্ন খেলা এক নয়, আলাদা উপায়ে কাজ করে এরা। কর আদায়ের পদ্ধতি খতিয়ে দেখা হচ্ছে বলেই তিনি জানিয়েছেন। সে বিষয়ে মন্ত্রীপরিষদের গোষ্ঠীটি কাউন্সিলে তার প্রতিবেদন জমা দেবে এবং সেখান থেকেই কর এই তিনটি ভিন্ন বিভাগে কর বসানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে যোগ করলেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী।

রিপোর্টটি এক সপ্তাহ থেকে 10 দিনের মধ্যেই চূড়ান্ত হবে বলে যোগ করেছেন কনরাড সাংমা। মন্ত্রী যে বিষয়ে সবথেকে বেশি গুরুত্ব আরোপ করছেন তা হল, তিনটি শিল্প তাদের জন্য পৃথক কর ব্যবস্থার জন্য আলাদা পয়েন্টের দাবিদার। আর সেই সূত্র ধরে বলতে গেলে, হর্স রেসিং, অনলাইন গেমিং এবং ক্যাসিনোতে একই 28% স্ল্যাবে রাখার পূর্বের পরিকল্পনা কার্যকর হবে না বলেই মনে করা হচ্ছে। তিনটি বিভাগের জন্যই থাকবে আলাদা কর ব্যবস্থা।

দেশের সংশ্লিষ্ট শিল্প প্রতিনিধিরা কেন্দ্রের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। অল ইন্ডিয়া গেমিং ফেডারেশন প্রধান নির্বাহী কর্মকর্তা রোল্যান্ড ল্যান্ডার্স বলছেন, সাংবিধানিক এবং আইনি পার্থক্যের দিক থেকে অনলাইন গেমগুলির সূক্ষ্মতাকে স্বীকৃতি দিতে মন্ত্রীদের দলটি খুব আশাব্যঞ্জক কাজ করেছে। বিবৃতিতে তিনি আরও বলেছেন, তারা খুব আশাবাদী যে মন্ত্রীদের এই দল সংশ্লিষ্ট শিল্পের জন্য ট্যাক্স হার ও মূল্যায়নের একটি প্রগতিশীল এবং সাংবিধানিক ভাবে সঠিক সুপারিশে পৌঁছবে।

এসডব্লু ইন্ডিয়ার (কর ও পরামর্শক সংস্থা) প্র্যাকটিস লিডার (পরোক্ষ) অঙ্কুর গুপ্তা বলছেন, “প্রযুক্তির আবির্ভাব এবং হ্যান্ডহেল্ড ডিভাইস ব্যবহারের সঙ্গে অনলাইন গেমিং বাজার দ্রুত 400 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী-সহ 3 বিলিয়ন ডলারে বৃদ্ধি পাচ্ছে। আগামী অর্ধ দশকে এটি দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।” তিনি আরও যেগ করে বলছেন, করযোগ্যতাকে বিশ্বব্যাপী করের হারের সঙ্গে সমান করা খুবই গুরুত্বপূর্ণ, যাতে ভারতীয় শিল্প প্রতিযোগিতামূলক অবস্থানে থাকে।