মাস্ক পরা অবস্থায় অ্যাপেল ওয়াচের সাহায্যেই আনলক করা সম্ভব আইফোন, কীভাবে?

করোনা আবহে মাস্ক এখন আমাদের সর্বক্ষণের সঙ্গে। বাড়ির বাইরে বেরোলে মাস্ক পরতেই হবে। ফলে ফেস আইডি দিয়ে ফোন লক থাকলে রাস্তাঘাটে সমস্যা হতে পারে। সেই জন্যই এই আপডেট আনা হয়েছে।

মাস্ক পরা অবস্থায় অ্যাপেল ওয়াচের সাহায্যেই আনলক করা সম্ভব আইফোন, কীভাবে?
কীভাবে এমনটা সম্ভব? জেনে নিন।
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 6:29 PM

কিছুদিন আগেই অ্যাপেলের ‘স্প্রিং লোডেড’ ইভেন্ট অনুষ্ঠিত হয়েছিল। একগুচ্ছ নতুন গ্যাজেট সেখানে লঞ্চ করেছিলে এই টেক-জায়ান্ট। তখনই শোনা গিয়েছে আইওএস অর্থাৎ অ্যাপেলের নিজস্ব সফটওয়্যারে আপডেট আনা হচ্ছে। ইতিমধ্যেই আইওএস ১৪.৫- এর রোল আউট শুরু হয়ে গিয়েছে। অর্থাৎ চালু হয়েছে এই আপডেটেড সফটওয়্যার। একাধিক নতুন আকর্ষণীয় ফিচার রয়েছে আইওএস ১৪.৫- এ। তবে সবচেয়ে বেশি নজর কেড়েছে আইওয়াচের মাধ্যমে আইফোন লক করা বা খোলার পদ্ধতি।

করোনা আবহে মাস্ক এখন আমাদের সর্বক্ষণের সঙ্গে। বাড়ির বাইরে বেরোলে মাস্ক পরতেই হবে। ফলে ফেস আইডি দিয়ে ফোন লক থাকলে রাস্তাঘাটে সমস্যা হতে পারে। সেই জন্যই এই আপডেট আনা হয়েছে। মূলত আইফোনের ক্ষেত্রে ফেস আইডি দিয়ে ফোন লক করা থাকে। সেক্ষেত্রে এখন মাস্ক পরা থাকলেও সমস্যা নেই। আইওয়াচের সাহায্যেই ফোন আনলক করা সম্ভব। এক্ষেত্রে ওই ইউজারের আইফোনের সঙ্গে আইওয়াচ সংযুক্ত বা কানেক্ট থাকতে হবে।

যদি আপনি মাস্ক পরা অবস্থায় থাকেন তাহলে নিজের আইফোনের নীচ থেকে উপরের দিকে সোয়াইপ করুন। এরপ আপনার ফেস স্ক্যান করলেই আইফোন ডিভাইস বুঝতে পারবে যে আপনি মাস্ক পরে আছেন। সঙ্গে সঙ্গেই আপনার আইফোনে নোটিফিকেশন পৌঁছে যাবে। তবে এটা তখনই সম্ভব যখন দুটো ডিভাইস একে অন্যের কাছাকাছি থাকবে।

আরও পড়ুন- এমআই ১১ এক্স ফোনের সঙ্গে ছাড় শুরু হচ্ছে ৭৫ ইঞ্চির স্মার্টটিভিতেও, শাওমির ওয়েবসাইটেই মিলবে ছাড়

কীভাবে এটা সম্ভব?

প্রথমেই দেখে নিন যে আপনার আইফোনে আইওএস ১৪.৫ এবং আইওয়াচে ওএস ৭.৪ রয়েছে। এবার আইফোনের সেটিংস অপশনে গিয়েছে ‘ফেসআইডি অ্যান্ড পাসলোড’ অপশনে ক্লিক করিন। এরপর আপনাকে জিজ্ঞেস করা গলে আইফোনের নির্দিষ্ট পাসকোড দিন। এবার স্ক্রল করে স্ক্রিনে নীচের দিকে নামলেই দেখতে পারে ‘আনলক উইথ অ্যাপেল ওয়াচ’ অপশন। এবার এই অপশন অন করে দিন। এটুকু করলেই হবে। এরপরই প্রয়োজনে অ্যাপেলের আইওয়াচের সাহায্যে আইফোন আনলক করা যাবে।