আধার কার্ড আপডেটের লাস্ট ডেট কবে জানুন, তারপর সব বন্ধ!

Aadhar Card Free Update: বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ ছিল 14 মার্চ। তবে সেই তারিখ আবার বাড়ানো হয়েছে। সেই তারিখের মধ্যে আপডেট না করলে বিভিন্ন সমস্যার মুখে পড়তে হতে পারে এমনটাই জানিয়েছিল ইউআইডিএআই। এমনকী বন্ধও করে দেওয়া হতে পারে আধার কার্ড। এটি তাদেরই সবচেয়ে বেশি করা প্রয়োজন, যাদের আধার কার্ড 10 বছর হয়ে গিয়েছে।

আধার কার্ড আপডেটের লাস্ট ডেট কবে জানুন, তারপর সব বন্ধ!
Follow Us:
| Updated on: Mar 16, 2024 | 1:08 PM

বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ ছিল 14 মার্চ। তবে সেই তারিখ আবার বাড়ানো হয়েছে। আধার কার্ড আপডেট করার শেষ তারিখ এখন 3 মাস বাড়িয়ে 14 জুন (2024) করে দেওয়া হয়েছে। এতে তারাই সবচেয়ে বেশি স্বস্তিতে এলেন, যারা 10 বছরে তাদের আধার আপডেট করেননি। আপনি নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, ফটো এবং বায়োমেট্রিক বিবরণ আপডেট করতে পারবেন।

নিজেই অনলাইনে এই আবেদন করুন…

বেশ অনেকদিন আগে থেকেই আধার কার্ড প্রদানকারী সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই), ভারতীয়দের কাছে তাদের আধার কার্ড আপডেট করার জন্য আবেদন করেছিল। তখনও একটি নির্দিষ্ট তারিখ দেওয়া হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও অনেকেই আপডেট করনি। তখনও একবার তারিখ বাড়িয়ে দেওয়া হয়েছিল। এবার আবার সেই তারিখ বাড়িয়ে দেওয়া হল। 14 জুনের মধ্যে আপডেট না করলে বিভিন্ন সমস্যার মুখে পড়তে হতে পারে এমনটাই জানিয়েছিল ইউআইডিএআই। এমনকী বন্ধও করে দেওয়া হতে পারে আধার কার্ড। এটি তাদেরই সবচেয়ে বেশি করা প্রয়োজন, যাদের আধার কার্ড 10 বছর হয়ে গিয়েছে। বিনামূল্যে আধার কার্ড আপডেটের সুবিধা শুধুমাত্র myAadhar পোর্টালেই পাওয়া যাবে। তবে আপনি চাইলে নিজেই অনলাইনে এই আবেদন করতে পারেন। তাছাড়া এই কাজটি 50 টাকা ফি দিয়ে CSC কেন্দ্রে গিয়েও করতে পারবেন। এবার আপনি নিজে কীভাবে আধার কার্ড আপডেট করবেন, তা এখানে ক্লিক করে দেখে নিন।

অনলাইনে আবেদন করতে পারেন…

আধার কার্ডে ঠিকানা আপডেট করতে, আপনাকে myAadhaar পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আপনি যদি আবেদন করার সময় কোনও সমস্যার সম্মুখীন হন, আপনি অফলাইনেও বিশদ আপডেট করতে পারেন। এর জন্য আপনাকে নিকটস্থ আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে।