বিবাহিত মহিলার PAN Card থাকলে 1 লাখ টাকা দেবে সরকার, সত্যিই কি তাই?

PAN Card Fact Check: ভারতীয়দের PAN সংক্রান্ত একটি বিভ্রান্তিকর পোস্ট রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে। সেখানে বলা হয়েছে, যে সব ভারতীয় বিবাহিত মহিলার কাছে PAN Card রয়েছে, তাঁদের সরকারের তরফ থেকে 1 লাখ টাকা দেওয়া হবে। সত্যিই কি তাই?

বিবাহিত মহিলার PAN Card থাকলে 1 লাখ টাকা দেবে সরকার, সত্যিই কি তাই?
বিবাহিত মহিলাদের প্যান কার্ড থাকলে মিলবে 1 লাখ টাকা?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 11:28 AM

PAN Card Fact Check: সোশ্যাল মিডিয়া এক এমন জায়গা, যেখানে অনেক কিছু আমরা দেখতে পাই। কিন্তু তার মধ্যে কোনটা সত্যি আর কোনটা মিথ্যা, তা বুঝতে আমাদের অনেক কাঠখড় পোড়াতে হয়। এহেন সোশ্যাল মিডিয়াতেই এমন অনেক কিছু ভাইরাল হয়, যাতে মানুষকে প্রলুব্ধ করা হয় পুরস্কার সহ আরও অনেক লোভনীয় অফারের কথা বলে। সেই সব পোস্টে আবার থাকে কিছু লিঙ্কও। এখন সেই লিঙ্কে যদি আপনি ক্লিক করেন, তাহলে সর্বস্বান্ত পর্যন্ত হতে পারেন। ভারতীয়দের PAN সংক্রান্ত তেমনই একটি বিভ্রান্তিকর পোস্ট রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে। সেখানে বলা হয়েছে, যে সব ভারতীয় বিবাহিত মহিলার কাছে PAN Card রয়েছে, তাঁদের সরকারের তরফ থেকে 1 লাখ টাকা দেওয়া হবে। সত্যিই কি তাই? পোস্টের সত্যতা যাচাই করে দেখেছে PIB Fact Check।

সত্যিই কি PAN Card ধারী বিবাহিত মহিলারা 1 লাখ টাকা পাবেন?

একটি ইউটিউব ভিডিয়োতে এমনটাই দাবি করা হয়েছে যে, PAN Card রয়েছে এমন বিবাহিত মহিলারা সরকারের কাছ থেকে 1 লাখ টাকা পাবেন। এই ধরনের অর্থ প্রদানের দাবির বিশ্বাসযোগ্যতা খুবই কম হয়। সেই কারণেই Fact Check বা এই দাবির সত্যতা যাচাইয়ের প্রয়োজনীয়তা দেখা যায়। তার থেকেও বড় কথা হল, এখন যেহেতু বেশিরভাগ প্যান কার্ডই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক রয়েছে, তাই এই দাবির সত্যতা যাচাই আরও বেশি করে দেখা যায়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই দাবির সত্যাসত্য বেরিয়ে এসেছে PIB Fact Check-এ।

ভুয়ো দাবি

আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল 31শে মার্চের মধ্যে PAN এবং Aadhaar লিঙ্ক করা বাধ্যতামূলক হয়েছে। প্রায় 13 কোটি PAN এখনও Aadhaar-এর সঙ্গে লিঙ্ক করা হয়নি, ব্যবহারকারীরা নির্বিচারে আধার এবং প্যান কার্ড সম্পর্কিত খবরের পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির জন্য যে কোনও লিঙ্কে ক্লিক করে চলেছেন। একথা অনেকেই জানেন যে, অযাচিত লিঙ্কে ক্লিক করা কতটা বিপজ্জনক। কিন্তু তারপরেও কৌতূহলের বশে মানুষ অজানা লিঙ্কে ক্লিক করে থাকেন। ইউটিউবে যে ভিডিয়োটি ভাইরাল হয়েছে, তাতে যে দাবি করা হয়েছে তা আদতে ভুয়ো। Fact Check-এর পর PIB-র তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। সরকার এমন কোনও ঘোষণাই করেনি, যেখানে বিবাহিত মহিলা যাঁদের কাছে প্যান কার্ড রয়েছে, তাঁদের 1 লাখ টাকা দেওয়া হবে।

15 লাখ মানুষের কাছে গেল ভুল বার্তা

ইউটিউবের ওই ভাইরাল ভিডিয়োতে দাবি করা হয়েছে, প্যান কার্ডধারী মহিলাদের এক লাখ টাকা নগদ দেবে কেন্দ্র। এই দাবির প্রমাণ স্বপক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবিও ব্যবহৃত হয়েছে। ভিডিয়োটির যে থাম্বনেইল তৈরি করা হয়েছে, তাতে লেখা হয়েছে যদি কোনও ব্যক্তির স্ত্রীর প্যান কার্ড থাকে, তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে 1 লাখ টাকা নগদ পাওয়া যাবে। সেখানে আরও লেখা হয়েছে যে, শুধুই বিবাহিত মহিলারা নন, প্যান কার্ডধারী সমস্ত মহিলার অ্যাকাউন্টে 1 লাখ টাকা নগদ দেওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে। Yojna 4u নামর ইউটিউব পেজ থেকে ভিডিয়োটি পোস্ট করা হয়েছে। এই দাবি আদ্যপান্ত মিথ্যে এবং বিভ্রান্তিকর। ইউটিউবে চ্যানেলটির প্রায় দেড় মিলিয়নেরও বেশি বা 1.5 মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে। এবার আপনিই ভেবে দেখুন, কত মানুষের কাছে ভুল বার্তা পৌঁছে গিয়েছে।

এই ধরনের ভুয়ো মেসেজ ফরোয়ার্ড করবেন না

PIB Fact Check-এর তরফ থেকে বলা হয়েছে, এটি একটি ভুয়ো মেসেজ এবং তা কোনও ভাবেই ফরোয়ার্ড করবেন না। PIB স্পষ্ট করেছে যে, সরকারের কাছে এই ধরনের কোনও প্রকল্প নেই। পাশাপাশি আরও বলা হয়েছে যে, মোবাইলের মেসেজ হোক বা হোক সে সোশ্যাল মিডিয়ার বার্তা, ভুয়ো মেসেজগুলি থেকে মানুষকে সতর্ক থাকতে হবে। কারণ, এই সব মেসেজে থাকে খতরনাক লিঙ্ক। আর সেই লিঙ্কে ক্লিক করলেই মানুষের বহু কষ্টার্জিত অর্থ গায়েব হয়ে যেতে পারে।