Smartphone Battery Life Tips: স্মার্টফোনের জরুরি 5 সেটিংস, ব্যাটারি ভোগান্তি চিরতরে দূর করবে

Tech Tips: ফোনের এমনই 5 সেটিংস সম্পর্কে জেনে নিন, যেগুলি আপনার ফোনের ব্যাটারি জীবন সুরক্ষিত রাখবে। ফোন কেনার পর থেকেই এই বিষয়গুলিতে নজর রাখলে, ব্যাটারি সমস্যায় জেরবার হতে হবে না, দ্রুত চার্জ ফুরিয়ে যাওয়ার ভয়ও থাকবে না।

Smartphone Battery Life Tips: স্মার্টফোনের জরুরি 5 সেটিংস, ব্যাটারি ভোগান্তি চিরতরে দূর করবে
স্মার্টফোনের ব্যাটারির স্বাস্থ্যের খেয়াল রাখুন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 9:36 AM

Smartphone Tips: স্মার্টফোন ব্যবহার করলে তার ব্যাটারি আমাদের ভোগায়। একটা স্মার্টফোন কেনার পর মেরেকেটে প্রথম এক থেকে দেড় বছর ভাল সার্ভিস দেয় তার ব্যাটারি। তারপর থেকে শুরু হয় ব্যাটারির সমস্যা। যতবারই চার্জ দিন, দ্রুত খতম হয়ে যায় তার চার্জিং। মূলত একটা স্মার্টফোন বদলানোর যে-যে কারণগুলো থাকে, তাদের মধ্যে অন্যতম হল এই ব্যাটারি নিয়ে ভোগান্তি। কিন্তু তা বলে তো আর প্রতি বছর একটা নতুন স্মার্টফোন কেনা সম্ভব নয়। তবে আপনি চাইলে প্রথম থেকেই ফোনটা এমন ভাবে ব্যবহার করতে পারেন, যার জন্য পরবর্তীতে কখনই সেই ফোনের ব্যাটারি নিয়ে ভুগতে হবে না। আজ, ফোনের এমনই 5 সেটিংস সম্পর্কে জেনে নিন, যেগুলি আপনার ফোনের ব্যাটারি জীবন সুরক্ষিত রাখবে। ফোন কেনার পর থেকেই এই বিষয়গুলিতে নজর রাখলে, ব্যাটারি সমস্যায় জেরবার হতে হবে না, দ্রুত চার্জ ফুরিয়ে যাওয়ার ভয়ও থাকবে না।

1) ভাইব্রেশন সেটিংস:

কখনও আপনার ফোনে ভাইব্রেশন ও রিংটোন একসঙ্গে সেট করবেন না। তাহলে তার ব্যাটারি জীবন অনেকটাই কমে যেতে পারে। হয় ফোনটা ভাইব্রেট করে রাখুন, না হলে শুধু রিংটোন সেট করে রাখুন।

2) সঠিক রিংটোন বেছে নিন:

আপনার ফোনের জন্য সঠিক রিংটোন বেছে নেওয়াটাও জরুরি। কেতবাজির জন্য অযথা বড়-বড় রিংটোন ডাউনলোড করতে যাবেন না। কারণ, ফোনে যেসব ইনবিল্ড রিংটোন থাকে, সেগুলির তুলনায় ডাউনলোডেড রিংটোনের ফ্রিকোয়েন্সি অনেক বেশি। সেই সব রিংটোন সেট করে থাকলে, ফোনের ব্যাটারি জলদি ফুরিয়ে যেতে পারে।

3) মিউজ়িক:

সঙ্গে একটা স্মার্টফোন থাকা মানে সে সব সময়ের সঙ্গী। তাতে আপনি গান শুনবেন, এটাই স্বাভাবিক। তবে ফোন থেকে কখনও স্পিকারে গান শুনবেন না। একবার শুনলে তা অভ্যাসে দাঁড়িয়ে যায়। তাই, প্রথম থেকেই হেডফোন বা ইয়ারফোনে গান শুনুন। তার ফলে ফোনের ব্যাটারি অনেকটাই কম খরচ হবে। পাশাপাশি ফোনে কথা বলার সময়ও স্পিকারের ব্যবহার যতটা সম্ভব কম করুন। স্পিকার জিনিসটাই আপনার ব্যাটারি বেশি করে খরচ করায়।

4) ফোন চার্জের সময় গেম খেলবেন না:

ফোন যখন চার্জ করছেন, তখন শুধুই তাকে চার্জড হতে দিন। অযথা ফোন চার্জের সময় মাল্টিটাস্কিং করতে যাবেন না। চার্জের সময় ফোন এলে বা জরুরি কোনও মেসেজ এলে সেটা এড়িয়ে যেতে পারবেন না ঠিকই। ফোনটাও ধরতে হবে, মেসেজেরও রিপ্লাই করতে হবে। কিন্তু ফোন চার্জ করার সময় অযথা গেম খেলতে যাবেন না। কারণ, সে সময় গেম খেললে বা অন্য কোনও কাজ করলে ফোনের ব্যাটারি গরম হয়ে যায়।

5) অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন:

ফোনে এমন অনেক অ্যাপ থাকে, যেগুলি অপ্রয়োজনীয়। আপনার প্রাত্যহিক ব্যবহারে খুব একটা লাগে না। এমন অ্যাপগুলিকে আপনার ফোন থেকে আনইনস্টল করে দিন। কারণ, একটা ফোনে যত বেশি অ্যাপ পড়ে থাকবে, তত বেশি ফোনের ব্যাটারির উপরে চাপ বাড়বে। ফলে, ফোনের ব্যাটারির আয়ু কমে যায়।