iPhone 13 Series: আইফোন ১৩ সিরিজের চারটি ফোনে কী কী ফিচার রয়েছে? দেখে নিন

iPhone 13 Series: আইফোন ১৩ সিরিজে রেগুলার আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স--- এই চারটি মডেল লঞ্চ হয়েছে।

iPhone 13 Series: আইফোন ১৩ সিরিজের চারটি ফোনে কী কী ফিচার রয়েছে? দেখে নিন
অ্যাপেলের আইফোন ১৩ সিরিজের চারটি মডেলেই রয়েছে সংস্থার নিজস্ব এ১৫ বায়োনিক প্রসেসর। 

আইফোন ১৩ সিরিজে মোট চারটি ফোন লঞ্চ করেছে অ্যাপেল। আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স— এই চারটি ফোনে কী কী ফিচার রয়েছে, দেখে নেওয়া যাক।

আইফোন ১৩ সিরিজের বিভিন্ন ফিচার

  • অ্যাপেলের আইফোন ১৩ সিরিজের চারটি মডেলেই রয়েছে সংস্থার নিজস্ব এ১৫ বায়োনিক প্রসেসর।
  • আইফোন ১৩ সিরিজের প্রতিটি মডেলের র‍্যাম এবং ব্যাটারি কতটা রয়েছে তা অ্যাপেল কর্তৃপক্ষ প্রকাশ্যে আনেননি ঠিকই। কিন্তু শোনা গিয়েছে, আইফোন ১৩ মিনি এবং আইফোন ১৩ মডেলে ১.৫ ঘণ্টা বেটার ব্যাটারি লাইফ (আগের তুলনায়) রয়েছে। আর আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স মডেলে ২.৫ ঘণ্টা বেটার ব্যাটারি লাইফ (আগের তুলনায়) রয়েছে।
  • আইফোন ১৩ এবং আইফোন ১৩ মিনি হল প্রথম নন-প্রো মডেল যেখানে ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট রয়েছে।
  • অন্যদিকে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স, এই দুই মডেল হল প্রথম এমন আইফোন যেখানে ১ টিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট রয়েছে।
  • আইফোন ১২ সিরিজ এবং আইফোন ১৩ সিরিজের ফোনে স্ক্রিন সাইজে কোনও ফারাক নেই। তবে আগের তুলনায় নচ ডিজাইনের আয়তন ২০ শতাংশ কমেছে। যার ফলে স্ক্রিন স্পেস বেড়েছে।
  • আগের তুলনায় আইফোন ১৩ সিরিজের চারটি ফোনের উজ্জ্বলতা বা স্ক্রিন ব্রাইটনেস বেশি। আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স, আইফোন ১৩ সিরিজের এই দুই প্রো মডেলে রয়েছে অ্যাপেলের ProMotion ১২০Hz রিফ্রেশ রেট ফিচার। এছাড়াও রয়েছে HDR ব্রাইটনেস এবং Dolby Vision, HDR10, HLG সাপোর্ট।
  • আইফোন ১৩ এবং আইফোন ১৩ মিনি, এই দুটো ফোনে রয়েছে আগের মতো ফ্ল্যাট এজ অ্যালুমিনিয়াম ফ্রেম। সামনের অংশে রয়েছে সেরামিক শিল্ড মেটেরিয়াল। আর রয়েছে IP68  রেটিং, যার থেকে বোঝা যায় যে এই দুই ডিভাইস জল এবং ধুলোর ক্ষেত্রে রেসিসট্যান্ট। গোলাপি, নীল, মিডনাইট, স্টারলাইট এবং লাল (প্রোডাক্ট)- এই পাঁচ রঙে লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজের দুই নন-প্রো মডেল।
  • আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স, আইফোন ১৩ সিরিজের এই দুই প্রো মডেলের ক্ষেত্রে surgical grade stainless steel ব্যবহার করেছে অ্যাপেল সংস্থা। গ্রাফাইট, গোল্ড, সিলভার এবং সিয়েরা ব্লু— এই চারটি নতুন রঙে লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজের দু’টি প্রো মডেল।
  • আইফোন ১৩ এবং আইফোন ১৩ মিনি ফোনে রয়েছে একটি নতুন ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। এর সাহায্যে আগের তুলনায় ৪৭ শতাংশ বেশি লাইট ক্যাপচার করা সম্ভব। এছাড়াও রয়েছে sensor-shift optical stabilisation ফিচার। এই দুই ফোনে দ্রুত কাজ করে নাইট মোড। রাতের অন্ধকারেও সহজে শার্প ফোকাসে দারুণ ছবি তোলা যায়। ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরা রয়েছে এখানে। এছাড়াও রয়েছে নতুন সিনেম্যাটিক ভিডিয়ো মোড সাপোর্ট।
  • আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স— এই দুটো ফোনে রয়েছে নতুন ৭৭mm টেলিফটো ক্যামেরা। এর সঙ্গে রয়েছে ৩X অপটিক্যাল জুম ফিচার। এছাড়াও রয়েছে এমন আলট্রা ওয়াইড ক্যামেরা যা বিশয়বস্ত্য থেকে ২ সেন্টিমিটার দূরে থাকলেও ঝলঝকে ছবি তুলতে পারে। এর সঙ্গে রয়েছে একটি প্রাইমারি ক্যামেরাও। মোর লাইট, লেস নয়েজ, ফাস্টার শাটার, নাইট মোড— অত্যাধুনিক সব ফিচারই রয়েছে আইফোন ১৩ সিরিজের দু’টি প্রো মডেলে।

আরও পড়ুন- iPhone 13 Series: লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ, ভারতে দাম কত? কবে থেকে উপলব্ধ হবে এইসব ফোন

Click on your DTH Provider to Add TV9 Bangla