Google Pixel 6 Series: ভারতে লঞ্চ হবে না পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোন! জানিয়েছে গুগল

১৯ অক্টোবর মঙ্গলবার লঞ্চ হয়েছে গুগল পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো- এই দুই ফোন। জানা গিয়েছে, গুগল পিক্সেল ৬ সিরিজের এই দুই ফোনেই রয়েছে গুগলের নিজস্ব প্রসেসর, যাকে বলা হচ্ছে Tensor চিপসেট।

Google Pixel 6 Series: ভারতে লঞ্চ হবে না পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোন! জানিয়েছে গুগল
পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো, এই দু'টি ফোন লঞ্চ হয়েছে।

সম্প্রতি লঞ্চ হয়েছে গুগল পিক্সেল ৬ সিরিজের দু’টি ফোন পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো। এই দুই স্মার্টফোন ভারতে লঞ্চ হবে কি না, তা জল্পনা চলছিলই। এর মধ্যেই জানা গিয়েছে যে ভারতের স্মার্টফোনের বাজারে এই দুই গুগল পিক্সেল ফোন লঞ্চ হবে না। গুগল সংস্থার এক আধিকারিকই এই তথ্য প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, একাধিক কারণ রয়েছে এমন সিদ্ধান্তের আড়ালে। তার মধ্যে অন্যতম হল আন্তর্জাতিক বাজারে গুগল পিক্সেল ফোনের চাহিদা এবং যোগানের সমস্যা। আর সেই জন্যেই বিশ্বের সব দেশে গুগল পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোন লঞ্চ হবে না। এই তালিকায় ভারত ছাড়াও আরও অনেক দেশ রয়েছে। তবে বর্তমানে পিক্সেল ফোন বিশ্বের সব দেশে লঞ্চ করতে না পারলেও ভবিষ্যতের পিক্সেল ফোন বিশ্বের অন্যান্য দেশে লঞ্চের আশা রাখছেন গুগল কর্তৃপক্ষ।

এটাই প্রথম নয়। এর আগেও গুগল পিক্সেল সিরিজের অনেক ফোনই ভারতে লঞ্চ হয়নি। বলা ভাল, ইদানীং গুগল পিক্সেলের প্রায় কোনও ফোনই এ দেশে লঞ্চ করেনি সংস্থা। এই তালিকায় রয়েছে পিক্সেল ৪, পিক্সেল ৪ এক্সএল, পিক্সেল ৪এ ৫জি এবং পিক্সেল ৫। তবে গত বছর ভারতে লঞ্চ হয়েছিল রেগুলার পিক্সেল ৪এ ফোন। বিশেষজ্ঞদের মতে, গুগল সংস্থা পিক্সেল ফোনের ক্ষেত্রে ভারতের স্মার্টফোনের বাজারকে গুরুত্বপূর্ণ বলে গণ্য করে না এবং তার যথার্থ কারণও রয়েছে। বিভিন্ন সমীক্ষা এবং গবেষণার মাধ্যমে ভারতের স্মার্টফোনের বাজার সম্পর্কে বেশ কিছু অদ্ভুত তথ্য প্রকাশ্যে এসেছে। মার্কেট ইন্টেলিজেন্স ফার্ম আইডিসি ইন্ডিয়ার রিসার্চ ডিরেক্টর নবকেন্দ্র সিং বলেছেন, এ দেশের ফোনের বাজারে ৯০ শতাংশর বেশি স্মার্টফোনের দাম ২০ হাজারের কম (৩০০ ডলার)। সেই তুলনায় গুগল পিক্সেল ফোনের দাম অনেকটাই বেশি। আর হয়তো সেই জন্যই ব্যবসায় মন্দা হতে পারে ভেবে ভারতের বাজারে পিক্সেল ফোন লঞ্চের ক্ষেত্রে আগ্রহ দেখায় না গুগল সংস্থা।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৯ অক্টোবর মঙ্গলবার লঞ্চ হয়েছে গুগল পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো- এই দুই ফোন। জানা গিয়েছে, গুগল পিক্সেল ৬ সিরিজের এই দুই ফোনেই রয়েছে গুগলের নিজস্ব প্রসেসর, যাকে বলা হচ্ছে Tensor চিপসেট। মূলত আগের পিক্সেল ফোনের তুলনায় ভাল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) এবং মেশিন লার্নিং (এমএল) পারফরম্যান্স পাওয়ার জন্য এই Tensor চিপসেট রাখা হয়েছে গুগল পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোনে।

নতুন গুগল পিক্সেল ফোনের ডিজাইনেও এসেছে বেশ কিছু পরিবর্তন। যেমন- ফোনের পিছনের অংশের ক্যামেরা মডিউল আর আগের মতো চৌকো বা আয়তাকার আকৃতিতে রাখা হয়নি। বরং নতুন পিক্সেল ফোনে রয়েছে একটি ক্যামেরা বার। সেখানেই সাজানো রয়েছে সমস্ত ক্যামেরা সেনসর। অন্যদিকে জানা গিয়েছে, অ্যানড্রয়েড ১২ আউট অফ দ্য বক্সের সাহায্যে পরিচালিত হবে পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোন। এছাড়াও গুগল পিক্সেল ৬ সিরিজের এই দুই ফোনে রয়েছে IP68 সার্টিফিকেশন। অর্থাৎ দুটো ফোনই ধুলো এবং জলের ক্ষেত্রে রেসিসট্যান্ট ডিভাইস হিসেবে কাজ করবে।

আরও পড়ুন- JioPhone Next: গুগল প্লে কনসোল লিস্টিংয়ে দেখা গিয়েছে জিওফোন নেক্সটের নাম, কী কী ফিচার থাকতে পারে?

Click on your DTH Provider to Add TV9 Bangla