JioPhone Next: গুগল প্লে কনসোল লিস্টিংয়ে দেখা গিয়েছে জিওফোন নেক্সটের নাম, কী কী ফিচার থাকতে পারে?

টিপস্টার অভিষেক যাদব জানিয়েছেন যে গুগল প্লে কনসোল লিস্টিংয়ে জিওফোন নেক্সটের নাম দেখা গিয়েছে। ওই তালিকা অনুসারে, জিওর আসন্ন স্মার্টফোনে থাকবে এইচডি প্লাস ডিসপ্লে।

JioPhone Next: গুগল প্লে কনসোল লিস্টিংয়ে দেখা গিয়েছে জিওফোন নেক্সটের নাম, কী কী ফিচার থাকতে পারে?
জিওফোন নেক্সট।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 4:29 PM

প্রাথমিক ভাবে সেপ্টেম্বর মাসে জিওফোন নেক্সট লঞ্চের কথা ছিল। গণেশ চতুর্থীর দিন অর্থাৎ ১০ সেপ্টেম্বর এই ফোন লঞ্চের সম্ভাবনা ছিল। কিন্তু একদম শেষ মুহূর্তে পিছিয়ে যায় জিওফোন নেক্সটের লঞ্চ। সেই সময় শোনা গিয়েছিল যে দিওয়ালির সময় রোলআউট শুরু হবে এই ফোনের। এদিকে দীপাবলির সময়ও প্রায় এসেই গিয়েছে। তার আগেই গুগল প্লে কনসোল লিস্টিংয়ে প্রকাশিত হয়েছে জিওফোন নেক্সটের বেশ কয়েকটি সম্ভাব্য ফিচার।

টিপস্টার অভিষেক যাদব জানিয়েছেন যে গুগল প্লে কনসোল লিস্টিংয়ে জিওফোন নেক্সটের নাম দেখা গিয়েছে। ওই তালিকা অনুসারে, জিওর আসন্ন স্মার্টফোনে থাকবে এইচডি প্লাস ডিসপ্লে। এছাড়াও বলা হয়েছে যে, অ্যানড্রয়েড ১১ (গো এডিশন)- এর সাহায্যে পরিচালিত হবে জিওফোন নেক্সট। গুগল প্লে কনসোল লিস্টিংয়ে আরও বলা হয়েছে যে, জিওফোন নেক্সটে থাকবে একটি Qualcomm Snapdragon 215 (QM215) SoC। তার সঙ্গেই থাকবে ২ জিবি র‍্যাম। এছাড়াও চিপসেটের সঙ্গে একটি Adreno 306 GPU এবং একটি quad-core Cortex-A53 CPU থাকার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, রিলায়েন্স ইন্ডাস্ট্রির ৪৪তম বার্ষিক অধিবেশনে জিওফোন নেক্সট লঞ্চের কথা ঘোষণা করেছিলেন ভারতীয় টেলিকম জায়ান্ট জিওর সর্বেসর্বা শিল্পপতি মুকেশ আম্বানি। গুগলের সঙ্গে একত্রিত হয়ে এই স্মার্টফোন তৈরি করেছে রিলায়েন্স জিও সংস্থা। মুকেশ আম্বানি এও দাবি করেছেন যে বিশ্বের মোস্ট অ্যাফোর্ডেবল স্মার্টফোন হতে চলেছে জিওফোন নেক্সট। গত জুন মাসে আভাস দেওয়া হয়েছিল যে সেপ্টেম্বরে জিওফোন নেক্সট লঞ্চ হতে পারে। তবে তা পিছিয়ে গিয়েছিল। অনুমান, বিশ্বজুড়ে চিপসেটের ঘাটতির কারণে জিওফোন নেক্সট লঞ্চ পিছিয়ে গিয়েছে।

এখনও পর্যন্ত জিওফোন নেক্সট লঞ্চের নির্দিষ্ট দিনক্ষণ এবং ফোনের সঠিক দাম জানা যায়নি। তবে শোনা যাচ্ছে যে, জিওয়ালির আগেই হয়তো জিওফোন নেক্সটের শিপিং শুরু হবে। অর্থাৎ নভেম্বরের শুরুতে সুখবর পেতে পারেন জিও গ্রাহকরা। বিশেষজ্ঞদের অনেকের মতে, যেহেতু এখনও ভারতের একটা বড় অংশের হাতে স্মার্টফোন পৌঁছয়নি, তাই তাঁদের হাতে স্মার্টফোন তুলে দেওয়ার পাশাপাশি বাজার ধরার জন্য অ্যাফোর্ডেবল রেঞ্জে এই অ্যানড্রয়েড স্মার্টফোন লঞ্চ করছে রিলায়েন্স জিও সংস্থা। এছাড়াও শোনা যাচ্ছে যে, এই ফোনের দাম থাকবে মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই। অনুমান চার হাজার টাকার কমই হবে (সম্ভবত ৩৪৯৯ টাকা) জিওফোন নেক্সটের দাম।

প্রসঙ্গত উল্লেখ্য, রিলায়েন্স সংস্থার চেয়ারম্যান মুকেশ আম্বানি জিওফোন নেক্সট লঞ্চের কথা ঘোষণার দিন অর্থাৎ রিলায়েন্স ইন্ডাস্ট্রির ৪৪তম এজিএম (অ্যানুয়াল জেনারেল মিটিং বা বার্ষিক সাধারণ সভা)- র ভার্চুয়াল ইভেন্টে বলেছিলেন, ভারতে এখনও প্রায় ৩০০ মিলিয়ন মোবাইল ব্যবহারকারী রয়েছেন যাঁরা ২জি পরিষেবার ফোন ব্যবহার করেন। কারণ একদম সাধারণ ৪জি স্মার্টফোনের দামও বেশিরভাগ লোকের পক্ষের দেওয়া সম্ভব হয় না। আর ঠিক এই কারণে একসঙ্গে প্রচুর পরিমাণ ইউজারকে ২জি থেকে ৪জি পরিষেবায় আনার জন্য গুগলের সঙ্গে যুক্ত হয়ে জিওফোন নেকস্ট তৈরি করেছে রিলায়েন্স জিও সংস্থা। সকলের সাধ্যের মধ্যেই থাকবে এই ফোনের দাম। সেই সঙ্গে থাকবে অত্যাধুনিক ফিচারও। আগামী দিনের বিশ্বের বিভিন্ন প্রান্তে জিওফোন নেক্সট লঞ্চের পরিকল্পনা রয়েছে জিওর।

আরও পড়ুন- Google Pixel 6 Series: পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোনে কী কী ফিচার রয়েছে? দেখে নিন