Jio 5G Smartphone: রিলায়েন্স জিও-র 5G স্মার্টফোনের ঘোষণা মুকেশ আম্বানির, অতি সস্তার হ্যান্ডসেট, দেশে আর একটাও নেই

Reliance Jio-র 5G স্মার্টফোনের ঘোষণা করলেন মুকেশ আম্বানি। Reliance AGM 2022 শীর্ষক ইভেন্ট থেকেই ঘোষিত হল Jio ও Google-এর পার্টনারশিপে তৈরি আসন্ন 5G হ্যান্ডসেটটির, যা লঞ্চ হবে 2023 সালের জুলাই-অগস্ট মাস নাগাদ।

Jio 5G Smartphone: রিলায়েন্স জিও-র 5G স্মার্টফোনের ঘোষণা মুকেশ আম্বানির, অতি সস্তার হ্যান্ডসেট, দেশে আর একটাও নেই
Jio 5G স্মার্টফোনের দাম ভারতে অপ্রত্যাশিত ভাবে কম হবে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 1:07 PM

JioPhone 5G Details: রিলায়েন্স জিও তার বার্ষিক সাধারাণ সম্মেলন থেকে একাধিক জরুরি ঘোষণা করেছে। মুম্বইয়ের টেলিকম জায়ান্টটির চেয়ারম্যান মুকেশ আম্বানি জানিয়েছেন যে, দীপাবলির মধ্যেই দেশের বাছাই করা কিছু শহরে শুরু হয়ে যাবে Jio 5G পরিষেবা। পাশাপাশি আম্বানি আরও জানিয়েছেন, গুগলের সঙ্গে জুটি বেঁধে একটি 5G স্মার্টফোনও নিয়ে আসছে জিও। আর সেটিই হতে চলেছে Jio Phone 5G। যদিও সংস্থার তরফে ফোনটির নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়নি।

রিলায়েন্স জিও-র এজিএম থেকে আম্বানি জানালেন, শীঘ্রই গুগলের সঙ্গে পার্টনারশিপে 5G ফোনটি নিয়ে আসা হবে। তিনি ইঙ্গিত দিয়েছেন যে, সামনের বছর অর্থাৎ 2023 সালে সংস্থার বার্ষিক সাধারণ সম্মেলনে লঞ্চ করা হবে Jio Phone 5G। প্রসঙ্গত, গত বছর দীপাবলির সময় রিলায়েন্স জিও তার প্রথম 4G হ্যান্ডসেটটি নিয়ে এসেছিল গুগলের সঙ্গে গাঁটছড়া বেঁধে। আর এখন এই 5G ফোন প্রস্তুত করলে গুগলের সঙ্গে পার্টনারশিপে মুম্বইয়ের টেলিকম জায়ান্টের দ্বিতীয় কোনও হ্যান্ডসেট আসবে বাজারে।

টেক জায়ান্টের গুগলের সহায়তায় রিলায়েন্স জিও তার যে 5G স্মার্টফোন লঞ্চ করবে, তার খুঁটিনাটি কোনও তথ্যই সংস্থাটি জানায়নি। তবে, বিগত কিছু দিন যাবৎ এই ফোন নিয়ে একাধিক জল্পনা শোনা গিয়েছে। এমনকি সদ্য অনুষ্ঠিত জিও-র এই বার্ষিক সাধারণ সম্মেলনের আগেই Jio Phone 5G-র দাম থেকে শুরু করে ফিচার ও স্পেসিফিকেশন সংক্রান্ত একাধিক তথ্য জানা গিয়েছিল। সেগুলিতেই একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।

Jio Phone 5G স্পেসিফিকেশন, ফিচার (সম্ভাব্য)

1) একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে, Jio Phone 5G-তে থাকছে একটি 6.5 ইঞ্চির IPS LCD স্ক্রিন, যার কোয়ালিটি HD+। এই ডিসপ্লে ইন্ডাস্ট্রি-স্ট্যান্ডার্ড 60 Hz রিফ্রেশ রেট সাপোর্ট করবে।

2) রিলায়েন্স জিও-র আসন্ন 5G স্মার্টফোনের পাওয়ারের দিকটি নিশ্চিত করতে একটি অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন 480 5G প্রসেসর দেওয়া হবে। এই প্রসেসর পেয়ার করা থাকবে 4GB পর্যন্ত র‌্যাম এবং 32GB পর্যন্ত এক্সপ্যান্ডেবল স্টোরেজের সঙ্গে।

3) সফটওয়্যারের দিক থেকে Jio Phone 5G চালিত হবে প্রগতি অপারেটিং সিস্টেমের সাহায্যে, যাতে সমস্ত জিও অ্যাপ এবং গুগল প্লে-র যাবতীয় পরিষেবা থাকবে। এই একই অপারেটিং সিস্টেম রিলায়েন্স জিও-র 4G স্মার্টফোনেও দেওয়া হয়েছিল, যা ডেভেলপ করেছে গুগল।

4) Jio Phone 5G-র অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে অলওয়েজ় অন গুগল অ্যাসিস্ট্যান্ট, রিড-অ্যালাউড টেক্সট, গুগল লেন্সের মাধ্যমে তাৎক্ষণিক ভাষা রূপান্তর, গুগল ট্রান্সলেট-সহ আরও একাধিক বিষয়।

5) জিও-র এই 5G স্মার্টফোনে থাকছে 5,000mAh ব্যাটারি, যা অন্তত 18W ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। পাশাপাশি এটি USB Type-C চার্জিং পোর্টও সাপোর্ট করবে।

6) ডুয়াল ক্যামেরা সেটআপ থাকতে পারে Jio Phone 5G-র পিছনে, যাতে মুখ্য একটি 13MP সেন্সর এবং আর একটি 2MP গৌণ সেন্সর দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে।

7) এই Jio-Google ফোনে বায়োমেট্রিক অথেন্টিকেশনের জন্য একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও দেওয়া হতে পারে।

Jio Phone 5G ভারতে দাম (সম্ভাব্য)

মনে করা হচ্ছে, রিলায়েন্স জিও-র 5G স্মার্টফোনটি ভারতের সবথেকে সস্তার 5G হ্যান্ডসেট হতে চলেছে। সাধারণ সম্মেলন থেকেই মুকেশ আম্বানি জানিয়ে দিয়েছেন যে, এই ফোনের দাম ব্যাপক ভাবে কম করা হবে। সেই মোতাবেক একাধিক রিপোর্ট থেকে জানা যাচ্ছে, Jio Phone 5G ভারতে লঞ্চ হতে পারে 10,000 টাকারও কম দামে। এখন তার থেকেও কম হলে অবাক হওয়ার মতো কিছু থাকবে না। প্রসঙ্গত, 2021 সালে যে JioPhone Next লঞ্চ করেছিল, তার দাম 6,499 টাকা।