আসল নয়, Space Zoom শট চাঁদের ভুয়ো ছবি তুলছে! Samsung-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ গ্রাহকের

Samsung সম্প্রতি তার Galaxy সিরিজ়ের ফোনগুলিকে 'Space Zoom' নামক একটি ফিচার দিয়েছে। কিন্তু সম্প্রতি একটি পোস্টে এক রেডিট ইউজ়ার দাবি করেছেন, এই 'স্পেস জ়ুম' শটগুলি আসলে ভুয়ো। তাঁর সেই পোস্টে প্রতিক্রিয়াও জানিয়েছে Samsung।

আসল নয়, Space Zoom শট চাঁদের ভুয়ো ছবি তুলছে! Samsung-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ গ্রাহকের
অপ্টিক্সের কোনও কাজ নেই, পুরোটাই করছে AI, বেজায় চটেছেন ওই ইউজ়ার।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 3:36 PM

Samsung Space Zoom: বাজারে যখনই কোনও নতুন প্রযুক্তি আসে, তখন তা কারও কাছে সমাদৃত হয়। কেউ আবার সেটিকে স্রেফ ‘আজগুবি’ বলে উড়িয়ে দেন। Samsung সম্প্রতি তার Galaxy সিরিজ়ের ফোনগুলিকে ‘Space Zoom’ নামক একটি ফিচার দিয়েছে। সংস্থা দাবি করেছে, চাঁদের মতো মহাজাগতিক বস্তুও অনেকটা কাছে দেখাবে, কাচের মতো স্বচ্ছ, ঝকঝকে দেখাবে। কিন্তু এক Reddit ব্যবহারকারী এই প্রযুক্তি ব্যবহার করে বড়ই অখুশি। তাঁর কাছে বিষয়টি অবিশ্বাস্যকর। সম্প্রতি একটি পোস্টে তিনি দাবি করেছেন, এই ‘স্পেস জ়ুম’ শটগুলি আসলে ভুয়ো। তাঁর সেই পোস্টে প্রতিক্রিয়াও জানিয়েছে Samsung।

ওই Reddit ইউজ়ার তাঁর পোস্টে লিখেছেন, “Samsung-এর এই চাঁদের ছবিগুলি ভুয়ো। স্যামসাংয়ের মার্কেটিং প্রতারণামূলক। একাধিক ডিটেলিংয়ের কথা বলা হয়েছে, যেখানে সেগুলির কোনওটিই নেই (এই এক্সপেরিমেন্টের সময় ইচ্ছাকৃত ভাবে সরানো হয়েছিল)। তারা মাল্টি-ফ্রেম এবং মাল্টি-এক্সপোজার উল্লেখ করেছে, কিন্তু বাস্তবে AI বেশিরভাগ কাজ করে, অপটিক্স নয়।”

ওই রেডিট ব্যবহারকারী আরও যোগ করে বলছেন, স্যামসাং দাবি করেছে যে, একটি ছবি তোলার সময় কোনও ইমেজ ওভারলেয়িং বা টেক্সচার এফেক্ট যোগ করা হয় না। কারণ, এটি বস্তুর অনুরূপ টেক্সচার প্যাটার্নের কারণ হতে পারে, যা সিন অপটিমাইজ়ার দ্বারা অবজেক্ট সনাক্ত করে বিভ্রান্তির দিকে চালিত করতে পারে। যদিও প্রযুক্তিগতভাবে সঠিক যে, প্রক্রিয়া চলাকালীন কোনও টেক্সচার প্রয়োগ করা হচ্ছে না, যা বাস্তবিক দিক থেকে ব্যবহৃত সমস্ত প্রযুক্তিগত ভাষা থেকে ভিন্ন। বস্তুত, এই প্রক্রিয়ায় একটি AI মডেল দ্বারা চাঁদের টেক্সচার যোগ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সংস্থাটি ওই রেডিট ইউজ়ারের দাবিগুলির বিষয়ে আনুষ্ঠানিক ভাবে বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে Samsung জানিয়েছে, তারা সমস্ত পরিস্থিতিতে অতুলনীয় ক্যামেরা অভিজ্ঞতা প্রদান করার চেষ্টা করে। Galaxy S10 থেকে শুরু করে Samsung তার ক্যামেরায় কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তি যোগ করেছে, যাতে ব্যবহারকারীদের প্রতিটি স্মরণীয় মুহূর্ত অনায়াসে ভাল কোয়ালিটিতে ক্যাপচার করতে পারেন।

এই প্রযুক্তির আর একটি উল্লেখযোগ্য উপাদান হল, সিন অপ্টিমাইজার ফিচার। উন্নত AI ব্যবহার করে এই প্রযুক্তি যে কোনও বস্তুকে চিনতে এবং তার ভিত্তিতে দুর্দান্ত ফলাফলের অনুমতি দেয়। Galaxy S21 লাইন-আপ লঞ্চের পর থেকে সিন অপটিমাইজার ফিচারকে ইমেজ ক্যাপচারের সময় চাঁদকে একটি স্বতন্ত্র বস্তু হিসেবে চিনতে প্রোগ্রাম করা হয়েছে এবং এই প্রক্রিয়ায় ফিচারটির এনহ্যান্সমেন্ট ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

বিবৃতিটিতে Samsung দাবি করেছে, “এই প্রযুক্তির অংশ হিসেবে আমরা Scene Optimizer বৈশিষ্ট্যটি তৈরি করেছি। একটি ক্যামেরার একপ্রকার কার্যকারিতা, যা উন্নত AI ব্যবহার করে বস্তুগুলিকে চিনতে এবং সেরা ফলাফল দিতে সক্ষম। Galaxy S21 সিরিজ় আসার পর থেকে এই সিন অপটিমাইজ়ার ফিচারটি ছবি তোলার প্রক্রিয়া চলাকালীন চাঁদকে একটি নির্দিষ্ট বস্তু হিসেবে চিনতে সক্ষম হয়েছে এবং তার জন্য প্রতিটি শটে এনহ্যান্সমেন্ট ইঞ্জিন ব্যবহৃত হয়।”