Most Common Password: 2021 সালে পাসওয়ার্ড হিসেবে আপনার প্রিয় ব্র্যান্ডের নাম ব্যবহার করেছেন বিশ্বের 30 দেশের মানুষ

Most Commonly Used Password: 2021 সালে বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ডটি প্রকাশ্যে এসেছে। আর সেই পাসওয়ার্ড আসলে জনপ্রিয় একটি কোম্পানির নাম। গেস করে দেখুন তো, সেই সংস্থার নাম কী? ক্লুলেস? তাহলে জেনে নিন...

Most Common Password: 2021 সালে পাসওয়ার্ড হিসেবে আপনার প্রিয় ব্র্যান্ডের নাম ব্যবহার করেছেন বিশ্বের 30 দেশের মানুষ
বলুন তো কী সেই ব্র্যান্ডের নাম? প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2022 | 3:05 PM

Most Popular Password: আমাদের ডিজিটাল সুরক্ষা নিশ্চিত করে পাসওয়ার্ড। সেই পাসওয়ার্ড যদি আপনি ঠিকঠাক বাছতে না পারেন, মহা সমস্যায় পড়তে হয়। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির সুরক্ষা নিয়ে বড় প্রশ্নচিহ্ন উঠে যায়। টাকা গায়েব হওয়ার চিন্তা থাকে, তেমনই আবার আপনার স্মার্টফোনে ঘাপটি মেরে লুকিয়ে থাকতে পারে হ্যাকারও। 2021 সালে বিশ্বজুড়ে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ডটি প্রকাশ্যে এসেছে। আর সেই পাসওয়ার্ড আসলে জনপ্রিয় একটি কোম্পানির নাম। গেস করে দেখুন তো, সেই সংস্থার নাম কী? ক্লুলেস? তাহলে জেনে নিন, বিশ্বের অন্তত 30টি দেশ 2021 সালে যথেচ্ছ ভাবে নিজেদের বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড ‘Samsung’ রেখেছিলেন। পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সলিউশন কোম্পানি নর্ডপাসের তরফে সম্প্রতি একটি সমীক্ষা করা হয়েছে। সেই সমীক্ষার রিপোর্ট অনুযায়ীই 2021 সালে বিশ্বের একটা বিপুল সংখ্যক মানুষ ‘Samsung’-কে নিজেদের বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড হিসেবে রেখেছিলেন।

স্যামমোবাইলের একটি রিপোর্ট অনুযায়ী, আপনার স্মার্টফোন/টিভি/হোম অ্যাপ্লায়েন্স ব্র্যান্ডের নাম পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করার এই প্রবণতা বিগত কয়েক বছরে ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। আর এই প্রবণতা যে কতটা ভয়ঙ্কর হতে পারে, তা কেউ আন্দাজও করতে পারবেন না।

পরিসংখ্যান বলছে, 2019 সালে পাসওয়ার্ডের জনপ্রিয়তার নিরিখে 198 নম্বরে ছিল ‘Samsung’। তারপর থেকে 2020 সালে সেই র‌্যাঙ্কিং হয় 189। সবথেকে খতরনাক ঘটনা ঘটে 2021 সালে। গত বছর পাসওয়ার্ডের জনপ্রিয়তার দিক থেকে 78 নম্বরে চলে আসে ‘Samsung’। আর এর মধ্যে দিয়েই বড্ড কমন পাসওয়ার্ডটি সর্বাধিক ব্যবহৃত প্রথম 100 পাসওয়ার্ডের তালিকায় জায়গা করে নেয়।

সবথেকে জনপ্রিয় পাসওয়ার্ড কোনটি

এই মুহূর্তে বিশ্বের জনপ্রিয়তম পাসওয়ার্ডটি হল ‘Password’। নর্ডপাসের রিপোর্ট অনুযায়ী, বিশ্বব্যাপী অন্তত 5 মিলিয়ন মানুষ ‘Password’কেই নিজেদের অনলাইন অ্যাকাউন্টগুলির পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করছেন। এছাড়া অন্যান্য কমন পাসওয়ার্ডগুলির মধ্যে রয়েছে ‘123456’, ‘123456789’ এবং ‘Guest’, উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে।

পাসওয়ার্ড বাছাইয়ের ক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম দেখা গিয়েছে ‘Samsung’-এর ক্ষেত্রে। অনলাইন ব্যবহারকারীদের একটা বড় সংখ্যক মানুষ ব্র্যান্ড-ভিত্তিক এই পাসওয়ার্ডটি বেছে নিয়েছেন।

কোন পাসওয়ার্ড হ্যাক হতে কত সময় লাগে

সাম্প্রতিকতম একটি প্রতিবেদন অনুসারে, সহজ এবং সহজে অনুমানযোগ্য পাসওয়ার্ড এক সেকেন্ডেরও কম সময়ে ডিক্রিপ্ট করা যেতে পারে, যেখানে সংখ্যার সঙ্গে ছোট হাতের এবং বড় হাতের অক্ষরগুলিকে একত্রিত করাও যথেষ্ট বিপজ্জনক হয়ে উঠতে পারে। একটি সাত-সংখ্যার পাসওয়ার্ড যাতে এই সমস্ত উপাদান রয়েছে, তা প্রায় সাত সেকেন্ডের মধ্যে ডিক্রিপ্ট করা যায়। সেই জায়গায় একটি আট-সংখ্যার পাসওয়ার্ড প্রায় সাত মিনিট সময় নেয় ডিক্রিপ্ট করতে। এখন ডিক্রিপ্ট মানে বুঝতেই পারছেন, হ্যাকারের হাতে যাওয়ার বিষয়টি আরও কম সময়ের মধ্যে ঘটে যায়।

গবেষণা সংস্থাটি আবিষ্কার করেছে যে, সাধারণত ব্যবহৃত বেশিরভাগ পাসওয়ার্ডগুলি এক সেকেন্ডেরও কম সময়ে ডিক্রিপ্ট করা যেতে পারে। কারণ হিসেবে নর্ডপাসের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, সেগুলি ছোট এবং শুধুমাত্র সংখ্যা বা অক্ষরগুলি নিয়ে গঠিত, যেখানে কোনও বড় হাতের অক্ষর নেই।