WhatsApp Block Feature: কী করে বুঝবেন আপনাকে হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করেছে কি না?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শোভন রায়

Updated on: Sep 08, 2021 | 12:09 PM

হোয়াটসঅ্যাপে যে ইউজার ব্লকড হয়েছেন তিনি নিজে থেকে জানতে পারেন না এর ব্যাপারে। কিন্তু, কয়েকটা উপায় আছে যেগুলো থেকে বোঝা যায় আপনাকে আদেও কেউ ব্লক করেছে কি না।

WhatsApp Block Feature: কী করে বুঝবেন আপনাকে হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করেছে কি না?

হোয়াটসঅ্যাপ আপনাকে একটা বিশেষ ফিচার চিরকাল দিয়ে এসেছে। যে কন্ট্যাক্টের থেকে আপনি মেসেজ পেতে চান না, আপনি চাইলে সেই কন্ট্যাক্টকে ব্লক করতে পারেন। যে কেউ তাঁর ব্লক করা কন্ট্যাক্টগুলোর তালিকা দেখতে পারেন। কিন্তু যে ইউজার ব্লকড হয়েছেন তিনি এই ধরনের কিছু সুবিধা থেকে বঞ্চিত থাকেন। অর্থাৎ তিনি এই নিজে থেকে জানতে পারেন না বা কোনও নোটিফিকেশন আসে না যে তাঁকে কেউ ব্লক করেছে কি না। প্রাইভেসির কারণেই হোয়াটসঅ্যাপে এই ধরনের ফিচার দেওয়া হয়নি। কিন্তু, কয়েকটা উপায় আছে যেগুলো থেকে বোঝা যায় আপনাকে আদেও কেউ ব্লক করেছে কি না।

আপনি চ্যাট উইন্ডোতে কন্ট্যাক্টের লাস্ট অনলাইন স্ট্যাটাস দেখতে পারবেন না:

আপনাকে হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করেছে কিনা তা জানার এটি একটি সহজ পদ্ধতি। যদিও এটি এমনও হতে পারে কারণ ইউজার তাঁর ‘লাস্ট সিন’ সেটিংসে বন্ধ করে রেখেছেন। কিন্তু স্বাভাবিকভাবে আপনি যদি কারও লাস্ট সিন বা অনলাইন আছে কি না দেখতে না পান তাহলে হয়তো আপনি ব্লকড আছেন।

আপনি কন্ট্যাক্টের প্রোফাইল ফটো দেখতে পাবেন না:

আপনি যদি কোনও ইউজারের হোয়াটসঅ্যাপে ব্লকড হয়ে থাকেন তবে তাঁর প্রোফাইল পিকচার দেখতে পাবেন না। আপনাকে ব্লক করার আগে আপনার সঙ্গে চ্যাট করার সময় আপনি শেষ যে ছবিটি দেখেছিলেন, সেটাই সব সময় দেখতে পাবেন বা কোনও ছবিই দেখতে পাবেন না।

আপনি যদি ব্লকড থাকেন তাহলে আপনার পাঠানো মেসেজে সিঙ্গল টিক পড়বে: 

আপনি যদি চ্যাটে পাঠানো প্রতিটি মেসেজে সিঙ্গল টিক দেখতে পান, তাহলে সম্ভবত আপনি ব্লকড আছেন। আর এটা যদি দীর্ঘ সময়ের জন্য হয়ে থাকে তাহলে সত্যিই আপনাকে ব্লক করে রাখা হয়েছে বলে বুঝতে পারবেন। যদিও, অনেকসময় কেউ নম্বর বদলালে আর আপনি তাঁর পুরনো নম্বরে মেসেগ করে থাকলে সেক্ষেত্রেও সিঙ্গল টিকের সম্ভাবনা থাকে।

আপনি যে কলগুলি করার চেষ্টা করবেন তা আর হবে না:

যদি কোনো কন্ট্যাক্ট আপনাকে হোয়াটসঅ্যাপে ব্লক করে থাকে, তাহলে আপনি তাদের কল করতে পারবেন না। আপনি একটি সেই কন্ট্যাক্টকে হোয়াটসঅ্যাপের গ্রুপেও যুক্ত করতে পারবেন না। যদি আপনি সেই কন্ট্যাক্টকে গ্রুপে যোগ করার চেষ্টা করেন তাহলে হোয়াটসঅ্যাপ আপনাকে ‘you are not authorised to add this contact’-এই মেসেজটি দেখাবে।

হোয়াটসঅ্যাপ ইচ্ছাকৃতভাবে এই সূচকগুলিকে অস্পষ্ট রেখেছে:

খেয়াল রাখবেন, উল্লিখিত সমস্ত পর্যায়ই সেই নির্দিষ্ট কন্ট্যাক্টের প্রাইভেসি সেটিংস বা খারাপ নেটওয়ার্কের ফলাফলও হতে পারে। কিন্তু এটা কখনওই হতে পারে না যে আপনি এই সবগুলি একইসঙ্গে দেখবেন। আপনি কাউকে ব্লক করলে আপনার প্রাইভেসির স্বার্থেই হোয়াটসঅ্যাপ ইচ্ছাকৃতভাবে এই অস্পষ্টতা রেখেছে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে আপনার মেসেজগুলি আদেও সুরক্ষিত নয় বলেই জানালো নতুন রিপোর্ট!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla