Airtel vs Jio vs Vodafone Idea: দাম বৃদ্ধির পর এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়ার রিচার্জ প্ল্যানগুলো দেখুন একনজরে

আনলিমিটেড কলিং, দৈনিক ১০০ এসএমএসের পাশাপাশি ডেটা বুস্টার প্ল্যানের খরচও বেড়েছে এয়ারটেল এবং ভোডাফন-আইডিয়ার।

Airtel vs Jio vs Vodafone Idea: দাম বৃদ্ধির পর এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়ার রিচার্জ প্ল্যানগুলো দেখুন একনজরে
ছবি প্রতীকী।

সম্প্রতি এয়ারটেলের প্রপেড রিচার্জ প্ল্যানের খরচ বেড়েছে। ভারতী এয়ারটেলের এই ঘোষণার পরই সেই দলে নাম লিখিয়েছে ভোডাফোন-আইডিয়া। এই টেলিকম সংস্থার রিচার্জ প্ল্যানের দামও বেড়েছে সদ্যই। বর্তমানে ভারতে যে তিনটি টেলিকম সংস্থা রমরমিয়ে চলছে অর্থাৎ এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া এবং জিও, তাদের মধ্যে একটা তুলনা করে দেখা যাক কোন সংস্থার রিচার্জ প্ল্যানের খরচ কেমন।

আনলিমিটেড কলিং প্ল্যান- ২৮ দিনের মেয়াদ

এয়ারটেলের বেসিক আনলমিটেড কলিং প্ল্যান শুরু হয় ১৭৯ টাকা থেকে। এই প্ল্যানে প্রতিদিন ১০০ এসএমএস এবং দৈনিক ১ জিবি ডেটা পাওয়া যায়। এই সংস্থারই ২৯৯ টাকার প্ল্যানে প্রতিদিন ১.৫ জিবি আর ৩৫৯ টাকার প্ল্যানে দিনে ২ জিবি ডেটা পাওয়া সম্ভব।

জিওর ১৪৯ টাকার প্ল্যানে (মেয়াদ ২৪ দিন) আনলিমিটেড কলের সঙ্গে দৈনিক ১ জিবি ডেটা এবং ১০০ এসএমএসের সুবিধা রয়েছে। এই প্ল্যানের মেয়াদ ২৮ দিন হলে এবং দৈনিক ডেটা ১.৫ জিবি হলে রিচার্জ প্ল্যান হয় ১৯৯ টাকার। একইভাবে ২৪৯ টাকার প্ল্যানে ২ জিবি ডেটা দিনে পাওয়া যায়। বাকি সব সুবিধা একই থাকে। এছাড়াও রয়েছে ৩৪৯ টাকার প্ল্যান, সেখানে দৈনিক ৩ জিবি ডেটা পাওয়া সম্ভব।

ভোডাফোন-আইডিয়ার ২৮ দিনের ১.৫ জিবি ডেটা (দৈনিক) প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ ২৯৯ টাকা। এর সঙ্গে আনলিমিটেড কল এবং ১০০ এসএমএসের সুবিধাও থাকে। কল আর এসএমএস পরিষেবা এক থাকলেও ৩৫৯ টাকার প্ল্যানে দিনে ২ জিবি ডেটা পাওয়া যায়।

আনলিমিটেড কলিং প্ল্যান- মেয়াদ ৫৬ দিন

৫৬ দিন অর্থাৎ প্রায় দু’মাসের জন্য এয়ারটেলে দুটো আনলিমিটেড অফার রয়েছে। একটি প্ল্যান ৪৭৯ টাকার। সেখানে দৈনিক ১.৫ জিবি ডেটা পাওয়া যায়। আর ৫৪৯ টাকার প্ল্যানে ২ জিবি ডেটা পাওয়া যায় প্রতিদিন। বাকি আনলিমিটেড কল ও ১০০ এসএমএস পরিষেবা দুই প্ল্যানের ক্ষেত্রেই এক থাকে।

জিওর ক্ষেত্রে ৫৬ দিনের জন্য দৈনিক ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড কল আর ১০০ এসএমএসের প্ল্যানের খরচ ৩৯৯ টাকা। আর ২ জিবি ডেটা আনলিমিটেড কল আর ১০০ এসএমএসের প্ল্যানের খরচ ৬৬৬ টাকা। এই প্ল্যানের মেয়াদও ৫৬ দিন।

ভোডাফোন-আইডিয়াতে দৈনিক ১.৫ জিবি ডেটার প্ল্যানের খরচ ৪৭৯ টাকা। আর ২ জিবি দৈনিক ডেটা প্ল্যানের খরচ ৫৩৯ টাকা। দু’ক্ষেত্রেই প্ল্যানের মেয়াদ ৫৬ দিন। আর ডেটা ছাড়া ১০০ এসএমএস এবং আনলিমিটেড কলের সুবিধা থাকে।

৮৪ দিনের জন্য আনলিমিটেড কলিং প্ল্যান

এক্ষেত্রে এয়ারটেল, জিও এবং ভোডাফোন-আইডিয়া— তিন ক্ষেত্রেই আনলিমিটেড কল এবং ১০০ এসএমএসের সুবিধা রয়েছে। এবার প্রতিটি টেলিকম সংস্থাতেই ১.৫ জিবি এবং ২ জিবি দৈনিক ডেটার প্ল্যান থাকে। এয়ারটেলে ১.৫ জিবি দৈনিক ডেটার প্ল্যানের খরচ ৭১৯ টাকা। আর প্রতিদিন ২ জিবি ডেটার প্ল্যানের খরচ ৮৩৯ টাকা। এক্ষেত্রে ৫৬ দিনে ৬ জিবি ডেটার একটি প্ল্যান রয়েছে যার খরচ ৪৫৫ টাকা।

জিওতে ৮৪ দিনের জন্য ১.৫ জিবি/দৈনিক ডেটার প্ল্যানের খরচ ৫৫৫ টাকা। ২ জিবি/দৈনিক ডেটা প্ল্যানের খরচ ৮৮৮ টাকা। আর ৩ জিবি/দৈনিক ডেটা প্ল্যানের খরচ ৯৯৯ টাকা। সবক্ষেত্রেই প্ল্যানের মেয়াদ ৮৪ দিন বা প্রায় তিনমাস। ডেটার সঙ্গে আনলিমিটেড কল আর ১০০ এসএমএসের পরিষেবাও রয়েছে।

ভোডাফোন-আইডিয়ার ক্ষেত্রে প্রতিদিন ১.৫ জিবি ডেটার প্ল্যানের খরচ ৭১৯ টাকা। দৈনিক ২ জিবি ডেটার প্ল্যানের খরচ ৮৩৯ টাকা। আর ৮৪ দিনের জন্য ৬ জিবি ডেটার প্ল্যানের খরচ ৪৫৯ টাকা। এখানেও ডেটার সঙ্গে আনলিমিটেড কল আর ১০০ এসএমএসের পরিষেবা রয়েছে।

ডেটা টপ-আপ বা ডেটা বুস্টার প্ল্যান

এয়ারটেলে তিনটি ডেটা বুস্টার প্ল্যান রয়েছে। ইউজারের ফোনের এক্সিসটিং বা কারেন্ট প্ল্যানের মেয়াদ পর্যন্ত এই ডেটা বুস্টার প্ল্যানও চলবে। ৫৮ টাকায় ৩ জিবি, ১১৮ টাকায় ১২ জিবি এবং ৩০১ টাকায় ৫০ জিবি ডেটা পাওয়া যাবে।

জিওর ক্ষেত্রে ডেটা টপ-আপের অপশন তুলনায় একটু বেশি। ১১ টাকায় ১ জিবি, ২১ টাকায় ২ জিবি, ৫১ টাকায় ৬ জিবি, ১০১ টাকায় ১২ জিবি ডেটা পাওয়া যাবে। এছাড়াও রয়েছে ‘ওয়ার্ক ফ্রম হোম’ ডেটা বুস্টার প্ল্যান যার মেয়াদ ৩০ দিন। এক্ষেত্রে ১৫১ টাকায় ৩০ জিবি, ২০১ টাকায় ৪০ জিবি এবং ২৫১ টাকায় ৫০ জিবি ডেটা পাওয়া সম্ভব।

ভোডাফোন-আইডিয়া

এই টেলিকম সংস্থার ক্ষেত্রে ৩ জিবি ডেটা পাওয়া যাবে ৫৮ টাকায়। ১২ জিবি ডেটার খরচ ১১৮ টাকা। ৫০ জিবি ডেটা পাওয়া যাবে ২৯৮ টাকায় এবং ১০০ জিবি ডেটা পাওয়া যাবে ৪১৮ টাকায়। এই প্ল্যানের মেয়াদ ৫৬ দিন। বাকি তিনটি প্ল্যানের মেয়াদ ২৮ দিন।

আরও পড়ুন- 55 Inches Smart TV: ৫৫ ইঞ্চির পাঁচটি স্মার্ট টিভি, যা পাওয়া যাবে ৫০ হাজার টাকার কম দামে

Click on your DTH Provider to Add TV9 Bangla