BSNL Rs 106 Recharge Plan: মাত্র ১০৬ টাকা খরচে ৩জিবি ডেটার নতুন প্ল্যান নিয়ে এল বিএসএনএল, ভ্যালিডিটি ৮৪ দিন

BSNL 84 Days Validity Plan: বিএসএনএলের সেই ১০৬ টাকার রিচার্জ প্ল্যানে ইউজারদের ৩জিবি করে হাই-স্পিড ডেটা অফার করা হবে। প্ল্যানটির ভ্যালিডিটি ৮৪ দিন।

BSNL Rs 106 Recharge Plan: মাত্র ১০৬ টাকা খরচে ৩জিবি ডেটার নতুন প্ল্যান নিয়ে এল বিএসএনএল, ভ্যালিডিটি ৮৪ দিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 7:04 PM

দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের বিভিন্ন ট্যারিফ প্ল্যানের খরচ বাড়ানোর ফলে সবথেকে বেশি উপকৃত হয়েছে সরকারি টেলকো বিএসএনএল (BSNL) বা ভারত সঞ্চার নিগম লিমিটেড। আর তার প্রমাণ দিয়েছে সাম্প্রতিকতম ইউজারের হিসেব। রিলায়েন্স জিও-র মতো সংস্থা যেখানে ইউজার হারিয়েছে, সেখানেই উল্লেখযোগ্য হারে ইউজার বাড়াতে সক্ষম হয়েছে রাষ্ট্রায়ত্ত্ব টেলিকম সংস্থাটি। এহেন বিএসএনএল একটি সস্তার রিচার্জ প্ল্যান নিয়ে এসেছে, যার জন্য ইউজারদের মাত্র ১০৬ টাকা খরচ করতে হবে। বিএসএনএলের সেই ১০৬ টাকার রিচার্জ প্ল্যানে (BSNL Rs 106 Recharge Plan) ইউজারদের ৩জিবি করে হাই-স্পিড ডেটা অফার করা হবে। প্ল্যানটির ভ্যালিডিটি ৮৪ দিন। দেখা যাচ্ছে, এই খরচে ৮৪ দিন ভ্যালিডিটি ও তার সঙ্গে ৩জিবি ডেটার (3GB Data) অফার প্রায় কোনও সংস্থার কাছেই নেই।

বিএসএনএল ১০৬ টাকার রিচার্জ প্ল্যান

সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল-এর ১০৬ টাকার রিচার্জ প্ল্যানটি ৮৪ দিনের জন্য বৈধ। এই প্ল্যানে সব মিলিয়ে ইউজারদের মোট ৩জিবি ডেটা অফার করা হবে। মনে রাখা জরুরি, প্রতিদিন ৩জিবি করে ডেটা এই প্ল্যানে পাওয়া যাবে না। পাশাপাশি এই প্ল্যানে লোকাল ও এসটিডি মিলিয়ে মোট ১০০ মিনিট ফ্রি কলিং অফার করা হবে। শুধু তাই নয়। প্ল্যানটিতে পার্সোনাল রিং-ব্যাক টিউন বা বিএসএনএল পিআরবিটি অফার করা হবে ইউজারদের। তবে এই পিআরবিটি অফারটি কেবল মাত্র ৬০ দিনের জন্যই পাওয়া যাবে। ১০৬ টাকার রিচার্জ প্ল্যানে বিএসএনএল তার ইউজারদের কোনও এসএমএস বেনিফিট অফার করে না। যে সব বিএসএনএল ইউজাররা এক্সটেন্ডেড ভ্যালিডিটির রিচার্জ প্যাকের খোঁজ করেন, তাঁদের জন্য ১০৬ টাকার প্ল্যানটি দুর্দান্ত অপশন।

১ মিলিয়ন ইউজার বাড়িয়েছে বিএসএনএল

সাম্প্রতিকতম পরিসংখ্যান থেকে দেখা গিয়েছে, ২০২১ সালের ডিসেম্বর মাসে যখন বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের বিভিন্ন প্ল্যানের খরচ বাড়াচ্ছে, ঠিক তখনই বিএসএনএল তাদের ঝুলিতে ১ মিলিয়ন নতুন ইউজার যোগ করেছে। হিসেব বলছে, ২০২১ সালের ডিসেম্বরে ১২.৯ মিলিয়ন ইউজার হারিয়েছে রিলায়েন্স জিও। ওই মাসেই আবার ভোডাফোন আইডিয়া ১.৯ মিলিয়ন ইউজার হারিয়েছে। কেবল মাত্র এয়ারটেল এবং বিএসএনএল ২০২১ সালের ডিসেম্বরে উল্লেখযোগ্য হারে তাদের ইউজার বাড়াতে সক্ষম হয়েছে।

বিএসএনএল ৪জি আসছে

চলতি বছরে স্বাধীনতা দিবসে ভারতে ৪জি সার্ভিস লঞ্চ করতে চলেছে সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, তার জন্য দেশে মোট ১ লাখ টাওয়ার বসানো হচ্ছে। কেবল মাত্র বিহারেই বসছে বিএসএনএলের ৪০,০০০ টেলিকম টাওয়ার। তবে স্মার্ট টাওয়ারের পরিবর্তে দেশে ৪জি কানেক্টিভিটির জন্য মোনোপোল টাওয়ার বসাচ্ছে বিএসএনএল।