Clubhouse New Languages: বাংলা-সহ ক্লাবহাউসে এখন আরও ১৩টি ভাষার সাপোর্ট, লঞ্চ হল ‘টপিকস’ ফিচারও

Clubhouse Bengali Language Support: সোশ্যাল অডিও প্ল্যাটফর্ম ক্লাবহাউসে আরও ১৩টি নতুন ভাষা যোগ করা হল। তার মধ্যে উল্লেখযোগ্য হল বাংলা।

Clubhouse New Languages: বাংলা-সহ ক্লাবহাউসে এখন আরও ১৩টি ভাষার সাপোর্ট, লঞ্চ হল 'টপিকস' ফিচারও
এবার বাংলা ভাষাতেও ক্লাবহাউসে কথা বালা যাবে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 4:14 PM

ক্লাবহাউস ইউজারদের জন্য সুখবর! এই সোশ্যাল অডিও প্ল্যাটফর্মে এবার আরও ১৩টি ভাষা রোলআউট করা হল। তার মধ্যে রয়েছে বাংলা এবং মরাঠি। ক্লাবহাউসে এর আগে ছিল ১৩টি ভাষার সাপোর্ট। এর ফলে এবার থেকে ক্লাবহাউস ইউজাররা মোট ২৬টি ভিন্ন ভিন্ন ভাষায় কথাবার্তা বলতে পারবেন। পাশাপাশি এই সোশ্যাল অডিও প্ল্যাটফর্মে একটি নতুন ফিচারও যোগ করা হয়েছে, যার নাম ‘টোপিকস’। এই ফিচারের সাহায্যে ইউজাররা নিজেদের আগ্রহ প্রকাশ করতে পারবেন প্রোফাইলে। প্রসঙ্গত, অডিও সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের পথপ্রদর্শক ক্লাবহউস, যা এই মুহূর্তে ফেসবুক এবং টুইটারের মতোই জনপ্রিয় হয়েছে।

কোম্পানির তরফ থেকে একটি ব্লগ পোস্টে নতুন এই ১৩টি ভাষার সাপোর্ট সম্পর্কে ঘোষণা করা হয়েছে। তালিকায় রয়েছে, আরাবিক, বাংলা, চাইনিজ সিমপ্লিফায়েড, চাইনিজ ট্র্যাডিশনাল, ফার্সি/পার্সিয়ান, হউসা, ইগবো, মরাঠি, নেপালি, সোমালি, থাই, তুর্কিশ এবং ইওরুবা। ক্লাবহাউসের যে সব ইউজাররা স্থানীয় ভাষায় বাক্যালাপ করতে চাইবেন, তাঁরা ইংরেজি থেকে নিজেদের পছন্দসই ভাষায় সুইচ করতে পারবেন। এদিকে iOS-এর জন্য ক্লাবহাউস অ্যাপে রয়েছে মোট ১৩০টি ভাষার সাপোর্ট।

চলতি বছরের নভেম্বর মাসেই ক্লাবহাউস-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছিল যে, এই সোশ্যাল অডিও অ্যাপে খুব শিগগিরই ১৩টি ভাষা যোগ হতে চলেছে। এত দিন পর্যন্ত এই সোশ্যাল অডিও প্ল্যাটফর্মে ফ্রেঞ্চ, জার্মান, হিন্দি, ইন্দোনেশিয়ান, ইতালিয়ান, জাপানিজ, কন্নড়, কোরিয়ান, মালয়ালম, পর্তুগিজ (ব্রাজিলিয়ান), স্প্যানিশ, তামিল, তেলুগু ইত্যাদি ভাষার সাপোর্ট ছিল। এবার সেই জায়গায় যোগ করা হল ভারতের আরও দুটি আঞ্চলিক ভাষা – বাংলা ও মরাঠি।

এদিকে ক্লাবহাউসের তরফ থেকে ‘টপিকস’ নামক যে নতুন ফিচারটি লঞ্চ করা হয়েছে, সেটি আসলে ‘ইন্টারেসটস’ ফিচারেরই রিব্র্যান্ডেড ভার্সন। এই ফিচারের সাহায্যে ইউজাররা হাজারেরও বেশি টপিক বেছে নিতে পারবেন। টপিকের তালিকায় রয়েছে, শহর, বিশ্ববিদ্যালয়, খেলাধূলা, এমনকি মিউজিক জঁরও। এই সব টপিকই ইউজারের প্রোফাইলে ফিচার করা হবে, যাতে ফলোয়াররা আগ্রহ প্রকাশ করতে পারেন। পাশাপাশি ক্লাবহাউসের তরফ থেকে আরও জানানো হয়েছে, প্রোফাইলে ইউজাররা তাঁদের পছন্দের টপিক লুকিয়েও রাখতে পারবেন।

অ্যাপের অন্যান্য সেকশনেও ‘টপিকস’ ফিচারটি দেখানো হবে। তার মধ্যে রয়েছে টপিক পেজ। এই পেজের মাধ্যমে ইউজাররা সেই টপিক সংক্রান্ত রুম, ক্লাব এবং অন্যান্য ইউজার, এমনকি যাঁরা সেই টপিকের সঙ্গে সম্পর্কযুক্ত, তাঁদেরও দেখতে পারবেন। রুমও আবার টপিকস ডিসপ্লে করতে পারবে, যেখানে অংশগ্রহণকারীদের দেখানো হবে সেই রুমে কী আলোচনা হচ্ছে এবং ক্রিয়েটররা কোনও রুম লাইভ থাকলে তা অ্যাড বা রিমুভও করতে পারবেন। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, ইউজাররা ঠিক কী ভাবে টপিক ক্রিয়েট করবেন, তার টেস্টিংও শীঘ্রই শুরু করা হবে।

আরও পড়ুন: App Store Awards 2021: বছরের সেরা অ্যাপ, গেমের তালিকা প্রকাশ করল অ্যাপল, দেখে নিন

আরও পড়ুন: 12 Malicious Android Apps: চুপিসাড়ে অ্যান্ড্রয়েড ফোন থেকে গ্রাহকের ব্যাঙ্কিং তথ্য চুরি করছে এই ১২ অ্যাপ, দেখে নিন তালিকা

আরও পড়ুন: Hacking Prevention: আপনার স্মার্টফোন হ্যাক হয়েছে কি না বুঝবেন কীভাবে? হ্যাক হয়ে থাকলে তারপর কী করণীয়? সবিস্তারে জেনে নিন…