Gmail Calls: এবার জিমেল থেকে সরাসরি অডিও/ভিডিয়ো কল, কী ভাবে করবেন?

Gmail Audio, Video Calls: এবার জিমেল থেকেই আপনাকে সরাসরি অডিও ও ভিডিয়ো কল করতে দেবে গুগল। জিমেলের এই লেটেস্ট ফিচারটি কী ভাবে ব্যবহার করবেন, জেনে নিন।

Gmail Calls: এবার জিমেল থেকে সরাসরি অডিও/ভিডিয়ো কল, কী ভাবে করবেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Dec 08, 2021 | 3:38 PM

আলাপচারিতা এখন ভার্চুয়াল মোডে চলে গিয়েছে। কোভিড অতিমারির পর থেকে যে বিষয়টা সবথেকে বেশি করে প্রকট হয়েছিল। একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে মাত্রাতিরিক্ত হারে বেড়ে গিয়েছিল ভিডিয়ো/অডিও কল। জ়ুম, গুগল মিট তো ছিলই। আর এবার জিমেল অ্যাপ থেকেই সরাসরি অডিও ও ভিডিয়ো কলিংয়ের (Gmail Audio, Video Calls) ফিচার যোগ হল। জিমেল অ্যাপের গুগল চ্যাট থেকেই অডিও ও ভিডিয়ো কলের ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা।

জিমেল এত দিন পর্যন্ত ইমেলের মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু ইমেল পাঠানোর পাশাপাশি অ্যাপ থেকেই গ্রাহকরা অডিও/ভিডিয়ো কলিংয়ের প্রয়োজনীয়তা অনুভব করছিলেন বহু দিন ধরেই। সেই মোতাবেক বহু প্রতিক্ষিত এই ফিচারটি যোগ করা হল। লেটেস্ট আপডেটেই অডিও ও ভিডিয়ো কলিংয়ের এই জরুরি ফিচারটি নিয়ে হাজির হল গুগল। অর্থাৎ ফিচারটি উপভোগ করতে আপনাকে এক বার ফোনের জিমেল অ্যাপটি আপডেট করতে হবে।

গুগল-এর পক্ষ থেকে বলা হয়েছে, লেটেস্ট আপডেটের ফলে অ্যাপের ভিতর থেকেই সরাসরি অডিও ও ভিডিয়ো কল করতে পারবেন গ্রাহকরা। চ্যাট ট্যাবের ভিতরেই ইউজাররা এবার থেকে অডিও ও ভিডিয়ো কলিংয়ের অপশনটি দেখতে পাবেন। এই দুই অপশনের মধ্যে যে কোনও একটিতে ক্লিক করলেই গ্রাহক ওয়ান-অন-ওয়ান কলে অপর প্রান্তের ব্যক্তির সঙ্গে কথা বলতে পারবেন। যদিও গুগল এখনও পর্যন্ত নিজেদের প্ল্যাটফর্মে গ্রুপ কলিংয়ের কোনও ফিচার নিয়ে হাজির হয়নি।

কী ভাবে জিমেল থেকে অডিও/ভিডিয়ো কল করবেন

কয়েকটি ধাপে খুব সহজ এই পদ্ধতিটি দেখে নিন –

১) প্রথমেই আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন থেকে জিমেল অ্যাপের লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করে নিন।

২) এবার জিমেল খুলুন এবং ‘চ্যাটস’ ট্যাবে ট্যাপ করুন। গুগল ওয়ার্কস্পেস ইউজারদের জন্য এই ফিচারটি ডিফল্ট এনাবল করা রয়েছে। সাধারণ ইউজারদের সেটিংস অপশনে গিয়ে চ্যাটস অপশন এনাবল করতে হবে।

৩) চ্যাটস সেকশনের ভিতরেই দেখতে পাবেন সমস্ত কথোপকথন তালিকাভুক্ত রয়েছে। যে কোনও একটিতে ট্যাপ করুন।

৪) উপরের কর্নারে এবার ফোন অথবা ভিডিয়ো আইকনে ট্যাপ করে যথাক্রমে অডিও বা ভিডিয়ো কল করতে পারবেন।

৫) আপনি যখন কোনও কল রিসিভ করবেন, দেখতে পাবেন সাধারণ ফোন কলের মতোই তার নোটিফিকেশন ভেসে আসছে। পাশাপাশি মিসড কল বা কল অ্যালার্টেরও নোটিফিকেশন আসতে থাকবে গ্রাহকের জিমেল অ্যাপে।

জিমেল কল সম্পর্কে আপনার যা জানা জরুরি

১) মনে রাখতে হবে, এই অডিও এবং ভিডিয়ো কলিংয়ের ফিচারটি আপাতত মোবাইল ডিভাইসের জন্যই নিয়ে আসা হচ্ছে। আর সেই কারণেই ইউজাররা আপাতত শুধু মাত্র অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোন থেকেই অডিও বা ভিডিয়ো কল করতে পারবেন।

২) ইন্টারনেটের উপরেই ভিত্তি করে জিমেল অ্যাপ থেকে অডিও ও ভিডিয়ো কল করতে পারবেন ইউজাররা। ঠিক যেমনটা গুগল ডুও বা হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে হয়ে থাকে। তার জন্য প্রথমেই আপনাকে নিশ্চিত করতে হবে, ফোনে যেন একটা শক্তিশালী এবং বিশ্বাসযোগ্য ইন্টারনেট কানেকশন থাকে।

আরও পড়ুন: WhatsApp Account Ban: ভারতে ফের ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান, যে ৮ কারণে আপনার অ্যাকাউন্টও ব্যান করতে পারে হোয়াটসঅ্যাপ

আরও পড়ুন: Whatsapp Feature: ২৪ ঘণ্টা, ৭ দিন আর ৯০ দিনের অপশনে চালু হল হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার

আরও পড়ুন: GB WhatsApp And WhatsApp Plus: এই দুই থার্ড পার্টি হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ব্যান হতে পারে অ্যাকাউন্ট, আসল হোয়াটসঅ্যাপে ফিরে আসবেন কী ভাবে?