WhatsApp Account Ban: ভারতে ফের ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান, যে ৮ কারণে আপনার অ্যাকাউন্টও ব্যান করতে পারে হোয়াটসঅ্যাপ

WhatsApp Latest News: চলতি বছরের অক্টোবরে ভারতে ফের এক ধাক্কায় প্রায় ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান করেছে হোয়াটসঅ্যাপ। আপনার অ্যাকাউন্টও যে কারণে হোয়াটসঅ্যাপ ব্যান করতে পারে, জেনে নিন।

WhatsApp Account Ban: ভারতে ফের ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান, যে ৮ কারণে আপনার অ্যাকাউন্টও ব্যান করতে পারে হোয়াটসঅ্যাপ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 12:38 PM

ভারতে এক ধাক্কায় ফের ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান করল হোয়াটসঅ্যাপ। চলতি বছরের অক্টোবর মাসেই এই বিপুল সংখ্যক ভারতীয়ের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। এর আগে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের টার্মস অফ সার্ভিস লঙ্ঘন করার জন্য ৩০.২৭ লাখ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছিল। অর্থাৎ সব মিলিয়ে এই মুহূর্তে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যানের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে গেল।

ভারতের নতুন আইটি নিয়ম – ইন্টারমিডিয়ারি গাইডলাইনস অ্যান্ড ডিজিটাল মিডিয়া এথিক্স (কোড) রুলস, ২০২১-এর আওতায় প্রতি মাসেই টার্মস অফ সার্ভিস লঙ্ঘন করার জন্য অ্যাকাউন্ট ব্যান করে থাকে হোয়াটসঅ্যাপ। কোম্পানির নয়া নিযুক্ত গ্রিভ্যান্স অফিসার ভারত সরকারের কাছে সেই অ্যাকাউন্ট ব্যান সংক্রান্ত রিপোর্টটিও পাঠান তার সঙ্গত কারণ উল্লেখ করে।

কী কারণে এতটা কড়াকড়ি? ভুয়ো খবরের রমরমা ভারতে মাত্রাতিরিক্ত হারে বেড়ে গিয়েছে। বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মকে অসৎ উদ্দেশ্যে ব্যবহার করছেন অনেকেই। আর সেই তাদেরকেই এবার ভুয়ো খবর ছড়ানো থেকে আরও একাধিক অনৈতিক কাজে বাধা দিতেই নতুন নিয়ম সেট করেছে হোয়াটসঅ্যাপ। এখন প্রশ্ন হচ্ছে, আপনার কি চিন্তার কোনও কারণ আছে? অবশ্যই আছে। কারণ কে, কোথায় আপনাকে ফাঁসানোর জন্য জাল বিছিয়ে রেখেছে, তা আপনি কল্পনাও করতে পারবেন না। তাই কোন কোন কাজে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হতে পারে, তা এখনই জেনে নিন।

তবে একটা বিষয়ে নিশ্চিত থাকতে পারেন যে, আপনার কোনও কথোপকথন, ফোন কল, ভিডিয়ো কলে কোনও ভাবেই আড়ি পাতছে না হোয়াটসঅ্যাপ। কারণ এই প্ল্যাটফর্মের সমস্ত মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। আর এই এনক্রিপশনের জেরেই আপনার অ্যাকাউন্টের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করে মেটার (আগে ফেসবুক) ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ।

যে ৮ কারণে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হতে পারে:-

১) আপনি কারও ছদ্মবেশ ধারণ করে, অন্য ব্যক্তির নামে ভুয়ো অ্যাকাউন্ট খুললে আপনার আসল প্রোফাইলটি নিষিদ্ধ করতে পারে হোয়াটসঅ্যাপ। ২) হোয়াটসঅ্যাপ ডেল্টা, জিবি হোয়াটসঅ্যাপ, হোয়াটসঅ্যাপ প্লাস, ইত্যাদি থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করলে ব্যান হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। ৩) একাধিক ইউজার যদি আপনাকে ব্লক করে, তাহলে হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্ট চিরতরে নিষিদ্ধ করতে পারে। ৪) আপনার অ্যাকাউন্টের বিরুদ্ধে যদি একাধিক ইউজার রিপোর্ট করেন, তাহলে হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্ট ব্যান করতে পারে। ৫) আপনার কনট্যাক্ট লিস্টে না থাকা সত্ত্বেও যদি আপনি সেই ব্যক্তিকে একাধিক মেসেজ পাঠান, তাহলেো হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্ট ব্যান করতে পারে। ৬) কোনও ইউজারকে ফিশিং লিঙ্ক বা যদি ম্যালওয়্যার ফাইলস পাঠান, তাহলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হতে পারে। ৭) অশ্লীল ভিডিয়ো, হুমকি বা মানহানিকর কোনও বার্তা খবরদার কাউকে পাঠাবেন না। ৮) হিংসা রয়েছে – এমন কোনও ভুয়ো মেসেজ বা ভিডিয়ো কখনও কাউকে পাঠাবেন না।

আরও পড়ুন: এই দুই থার্ড পার্টি হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ব্যান হতে পারে অ্যাকাউন্ট, আসল হোয়াটসঅ্যাপে ফিরে আসবেন কী ভাবে?

আরও পড়ুন: ২৪ ঘণ্টা, ৭ দিন আর ৯০ দিনের অপশনে চালু হল হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার

আরও পড়ুন: ফিশিং অ্যাটাক কত রকমের হতে পারে? মডাস অপারান্ডিই বা কী? প্রতারকদের খপ্পর থেকে বাঁচতে কী করবেন?