Whatsapp Feature: ২৪ ঘণ্টা, ৭ দিন আর ৯০ দিনের অপশনে চালু হল হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার

আপাতত ওয়ান-অন-ওয়ান চ্যাটের ক্ষেত্রেই এই ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার কাজ করবে। গ্রুপ চ্যাটের ক্ষেত্রে এখনই হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার চালু হচ্ছে না। 

Whatsapp Feature: ২৪ ঘণ্টা, ৭ দিন আর ৯০ দিনের অপশনে চালু হল হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 2:37 PM

হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারের ক্ষেত্রে যুক্ত হয়েছে নতুন বৈশিষ্ট্য। এই নতুন পদ্ধতিতে ইউজাররা মেসেজ ডিলিট করার ক্ষেত্রে সময় আগে থেকে সেট করে রাখতে পারবেন। ‘মেটা’- র সিইও মার্ক জুকারবার্গ জানিয়েছেন, ইউজাররা এখন ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশন অটোম্যাটিক ভাবেই চালু রাখতে পারবেন। ওয়ান-অন-ওয়ান চ্যাটের ক্ষেত্রেই এই ফিচার প্রযোজ্য। এক্ষেত্রে ২৪ ঘণ্টা, ৭ দিন এবং ৯০ দিন, এই তিনটি ডিফল্ট অপশন রয়েছে।

গত বছর নভেম্বর মাসে ডিসঅ্যাপিয়ারিং ফিচার লঞ্চ করেছিল হোয়াটসঅ্যাপ। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা কোনও মেসেজ পাঠানোর একটা নির্দিষ্ট সময় পরেই তা গায়েব হয়ে যায়। আপাতত এই ফিচারের টাইম লিমিট ফিক্স করেছে কোম্পানি। কোনও মেসেজ ডিসঅ্যাপিয়ার হওয়ার সময়সীমা ২৪ ঘণ্টা এবং ৯০ দিন হতে চলেছে। প্রাথমিক ভাবে হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ ডিসঅ্যাপিয়ার হওয়ার টাইম লিমিট ছিল ৭ দিন। তবে এখন মোট তিনটি সময়সীমা রয়েছে হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং ফিচারে।

এখন থেকে হোয়াটসঅ্যাপ ইউজাররা ডিসঅ্যাপিয়ারিং ফিচার চালু রাখলে, সেক্ষেত্রে সময়ও আগাম সেট করে রাখতে পারবে। তাছারা, ২৪ ঘণ্টা, ৭ দিন এবং ৯০ দিনের ডিফল্ট অপশন তো রয়েইছে। ‘মেটা’ অধিকৃত মেসেজিং অ্যাপে যে এই নতুন ফিচার চালু হয়ে গিয়েছে সেকথা একটি ফেসবুক পোস্টের মাধ্যমেই ঘোষণা করেছেন মার্ক জুকেরবার্গ। এর আগে শোনা গিয়েছিল যে, হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারের বিটা ভার্সানে রোল আউট চলছে। তবে এবার সব হোয়াটসঅ্যাপ ইউজাররাই এই পরিষেবা পাবেন।

হোয়াটসঅ্যাপের তরফে এও জানানো হয়েছে যে, যদি ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার ডিফল্ট হিসেবে চালু হয়ে যায়, তাহলে এক্সিটিং চ্যাটে তার কোনও প্রভাব পড়বে না। যখন ইউজার একটি নতুন ওয়ান-অন-ওয়ান চ্যাট শুরু করবেন তখন ইউজারের কাছে একটি নোটিফিকেশন পাঠিয়ে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হবে যে, ডিসঅ্যাপিয়ারিং ফিচার অন রয়েছে। সেই সঙ্গে এটাও বলা হবে যে ডিফল্ট ভাবেই এই ফিচার চালু রয়েছে। তবে এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং ফিচার বন্ধ করার সুযোগও পাবেন ইউজাররা।

আপাতত ওয়ান-অন-ওয়ান চ্যাটের ক্ষেত্রেই এই ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার কাজ করবে। গ্রুপ চ্যাটের ক্ষেত্রে এখনই হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার চালু হচ্ছে না।

আরও পড়ুন- Jio Disney+Hotstar: পাঁচটি প্রিপেড রিচার্জ প্ল্যানের দাম বাড়াল জিও, পরিষেবা আছে একই

আরও পড়ুন- OnePlus Buds Z2: ভারতে এই ইয়ারবাডসের দাম কত হতে পারে? কী কী রঙেই বা লঞ্চ হতে পারে?

আরও পড়ুন- GB WhatsApp And WhatsApp Plus: এই দুই থার্ড পার্টি হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ব্যান হতে পারে অ্যাকাউন্ট, আসল হোয়াটসঅ্যাপে ফিরে আসবেন কী ভাবে?