GB WhatsApp And WhatsApp Plus: এই দুই থার্ড পার্টি হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ব্যান হতে পারে অ্যাকাউন্ট, আসল হোয়াটসঅ্যাপে ফিরে আসবেন কী ভাবে?

WhatsApp Account Ban: জিবি হোয়াটসঅ্যাপ বা হোয়াটসঅ্যাপ প্লাসের মতো কোনও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান হতে পারে। এই সমস্যার সমাধান কী ভাবে হতে পারে, জেনে নিন।

GB WhatsApp And WhatsApp Plus: এই দুই থার্ড পার্টি হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ব্যান হতে পারে অ্যাকাউন্ট, আসল হোয়াটসঅ্যাপে ফিরে আসবেন কী ভাবে?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 9:04 PM

আপনি কি সম্প্রতি হোয়াটসঅ্যাপে কোনও ইন-অ্যাপ মেসেজ পেয়েছেন, যেখানে বলা হচ্ছে, ‘আপনার অ্যাকাউন্ট সাময়িক ভাবে ব্যান করা হল’। অনেক কারণেই আপনার অ্যাকাউন্ট সাময়িক ভাবে ব্যান করতে পারে হোয়াটসঅ্যাপ। তবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একবারে চিরতরেও ব্যান হতে পারে যদি আপনি হোয়াটসঅ্যাপের আনসাপোর্টেড কোনও ভার্সন ব্যবহার করেন। এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের তরফ থেকে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ প্লাস (WhatsApp Plus), জিবি হোয়াটসঅ্যাপ (GB WhatsApp) বা এমন কোনও অ্যাপ, যেগুলি হোয়াটসঅ্যাপের জেনুইন ভার্সন নয় – গ্রাহকরা সেগুলি ব্যবহার করলেই তাঁদের অ্যাকাউন্ট ব্যান করা হবে।

প্রসঙ্গত, এই হোয়াটসঅ্যাপ প্লাস, জিবি হোয়াটসঅ্যাপ – এগুলি হল আনঅফিসিয়াল কিছু অ্যাপ, যেগুলি থার্ড পার্টি দ্বারা ডেভেলপ করা হয়েছে এবং হোয়াটসঅ্যাপের টার্মস অফ সার্ভিস লঙ্ঘন করছে। এই ধরনের থার্ড পার্টি অ্যাপ হোয়াটসঅ্যাপ কোনও ভাবেই সাপোর্ট করে না। কারণ এই অ্যাপগুলি হোয়াটসঅ্যাপের সিকিওরিটি সংক্রান্ত নিয়মাবলী কোনও ভাবেই মানে না। তাই হোয়াটসঅ্যাপ প্লাস বা বা জিবি হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে আপনি হয় তো জীবনে আর কখনও ব্যবহার করতে পারবেন না এই সত্যিকারের হোয়াটসঅ্যাপ।

অ্যান্ড্রয়েডে অফিসিয়াল অ্যাপে কী ভাবে সুইচ করবেন

আপনার ব্যাকআপ চ্যাট হিস্ট্রি মুভ করতে হবে অফিসিয়াল হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনে। আপনি যে অসমর্থিত অ্যাপ ব্যবহার করছেন তার নামটি নির্ধারণ করে যে, আপনার চ্যাটের ইতিহাস স্থানান্তর করতে হবে কি না। মোর অপশনস > সেটিংস > হেল্প > অ্যাপ ইনফো অপশনে গিয়ে আপনার অ্যাপের নামটি লোকেট করুন। হোয়াটসঅ্যাপ প্লাস বা জিবি হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে আপনাকে এই নিয়মই মানতে হবে। অর্থাৎ আপনি যদি হোয়াটসঅ্যাপ প্লাস বা জিবি হোয়াটসঅ্যাপ ব্যতিরেকে অন্য কোনও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন, তাহলে অফিসিয়াল হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন ডাউনলোড করার আগে চ্যাট হিস্ট্রি সেভ করে রাখতে হবে।

জিবি হোয়াটসঅ্যাপ

চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করতে নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করুন :-

১) আপনার সাময়িক ব্যান উঠে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ব্যানের সময়সীমা নিয়ে টাইমারই আপনাকে জানিয়ে দেবে। ২) এবার জিবি হোয়াটসঅ্যাপে গিয়ে মোর অপশনস > চ্যাটস > ব্যাক আফ চ্যাটস। ৩) ফোন সেটিংস > ট্যাপ স্টোরেজ > ফাইলস। ৪) জিবি হোয়াটসঅ্যাপে ফোল্ডার খুঁজে ট্যাপ করুন এবং সিলেক্ট করার জন্য হোল্ড করুন। ৫) উপরের ডান দিকের কর্নারে মোর > রিনেম এবং ফোল্ডারটি ‘হোয়াটসঅ্যাপ’ নামেই রিনেম করুন। ৬) প্লে স্টোরে নেভিগেট করুন এবং হোয়াটসঅ্যাপ অফিসিয়ালি ডাউনলোড করে নিন। এবার হোয়াটসঅ্যাপে আপনার ফোন নম্বর ভেরিফাই করুন। ৭) ব্যাকআপ ফাউন্ড স্ক্রিনে রিস্টোর অপশনে ট্যাপ করে নেক্সট সিলেক্ট করুন। এবার হোয়াটসঅ্যাপ আপনার চ্যাট লোড করবে।

হোয়াটসঅ্যাপ প্লাস

আপনার চ্যাট হিস্ট্রি যদি আগে থেকেই সেভ করা থাকে তাহলে তা অটোমেটিক্যালি অফিসিয়াল হোয়াটসঅ্যাপ অ্যাপে ট্রান্সফার হয়ে যাবে। এখন আপনি যদি ব্যাকআপ চ্যাট সেভ না করতে পারেন, তাহলে হোয়াটসঅ্যাপ > মোর অপশনস > সেটিংস > চ্যাটস > চ্যাট ব্যাকআপ > ব্যাকআপ – এই পদ্ধতিতে কাজটি সেরে ফেলতে পারে। এবার প্লে স্টোরে নেভিগেট করুন এবং হোয়াটসঅ্যাপ অ্যাপ ডাউনলোড করুন। ফোন নম্বর ভেরিফাই করে নিন।

আরও পড়ুন: WhatsApp Voice Waveforms: ভয়েস মেসেজে এবার ওয়েভফর্মের ফিচার যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ

আরও পড়ুন: Phishing Attacks: ফিশিং অ্যাটাক কত রকমের হতে পারে? মডাস অপারান্ডিই বা কী? প্রতারকদের খপ্পর থেকে বাঁচতে কী করবেন?

আরও পড়ুন: Earbuds: ভারতে এই চারটি ইয়ারবাডসের দাম সাধ্যের মধ্যেই, রইল তালিকা, দেখে নিন কোন কোন ইয়ারবাডস রয়েছে