Android 13 For Smart TV: আপনার স্মার্ট টেলিভিশনেও এবার অ্যান্ড্রয়েড 13 আপডেট, পুরনো TV এক্কেবারে নতুন রূপে, কী-কী ফিচার?

Smart TV Android 13 Update: আপনার Android 12 চালিত স্মার্টটিভি Android 13 আপগ্রেড করিয়ে নেওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা। নতুন কী-কী ফিচার দেখতে পাবেন, একনজরে দেখে নিন।

Android 13 For Smart TV: আপনার স্মার্ট টেলিভিশনেও এবার অ্যান্ড্রয়েড 13 আপডেট, পুরনো TV এক্কেবারে নতুন রূপে, কী-কী ফিচার?
অ্যান্ড্রয়েড 13 আপডেট করিয়ে নিলেই আপনার পুরনো টিভি এক্কেবারে নতুন হয়ে যাবে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 12:56 PM

Smart TV Android 13: টেক জায়ান্ট Google এবার স্মার্টটিভির জন্য Android 13 অপারেটিং সিস্টেম লঞ্চ করল। Google দ্বারা চালিত এই লেটেস্ট সফটওয়্যার আপগ্রেড স্মার্ট টেলিভিশন ব্যবহারকারীদের জন্য একাধিক নতুন ফিচার নিয়ে আসতে চলেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল এনহ্যান্সড পারফরম্যান্স, আগের থেকে অনেক বেশি কাস্টমাইজ়েশন এবং সেই সঙ্গেই UI-তেও একাধিক পরিবর্তনের সাক্ষী হবেন ব্যবহারকারীরা। আর কয়েক সপ্তাহের মধ্যেই এই আপডেটটি Android Smart TV ইউজ়াররা পেয়ে যাবেন। আপনার Android 12 চালিত স্মার্টটিভি Android 13 আপগ্রেড করিয়ে নেওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা।

লেটেস্ট সফটওয়্যার আপডেটটি যখন রোল আউট করা হবে, তখন Android 13 OS স্মার্ট টেলিভিশনে থাকা যাবতীয় অ্যাপকে রুট ডিভাইস সনাক্ত করার অনুমতি দেবে। পাশাপাশি একটি অডিও ট্র্যাক তৈরি করার আগে ফরম্যাটও সাপোর্ট করবে। এছাড়াও এই সফটওয়্যার আপডেট নিশ্চিত করবে, গেমস এবং স্ট্রিমিং অ্যাপগুলি যাতে সেরার সেরা অডিও এক্সপিরিয়েন্স দিতে পারে এক্সটার্নাল স্ট্রিমিং এবং সাউন্ডবারের সাহায্যে। একনজরে দেখে নেওয়া যাক, স্মার্ট টেলিভিশনের জন্য এই Android 13 OS আপডেট কী-কী ফিচার নিয়ে আসবে।

Android 13 OS আপডেটের পর Google Smart TV-তে যে সব ফিচার দেখা যাবে

1) স্মার্ট টেলিভিশনে থাকা সমস্ত অ্যাপের রুট ডিভাইস সনাক্ত করবে Android 13 OS আপডেট।

2) হার্ডওয়্যার ক্যাপাবিলিটির উপরে নির্ভর করে ইউজাররা HDMI সোর্স ডিভাইসের সাহায্যে রেজ়োলিউশন এবং রিফ্রেশ রেটের মতো জরুরি কিছু প্যারামিটার সেট করে নিতে পারবেন। ফলে, এই সফটওয়্যার আপডেট Android স্মার্টটিভি ব্যবহারকারীদের দর্শন অভিজ্ঞতা চমৎকার করার বিষয়টি তাঁদের হাতেই তুলে দেবে।

3) লেটেস্ট OS আপডেট নিশ্চিত করবে যে, গেম এবং স্ট্রিমিং অ্যাপগুলি এক্সটার্নাল স্পিকার এবং সাউন্ডবারগুলির সঙ্গে আরও ভাল কাজ করে, যাতে আপনি আরও ভাল অডিও অভিজ্ঞতা পেতে পারেন।

4) স্মার্ট টিভির জন্য Android 13 একটি উন্নত পাওয়ার ম্যানেজমেন্ট সিস্টেম চালু করবে। এই সফটওয়্যার আপডেট করে নিলে ডিভাইসটি স্ট্যান্ডবাই মোডে থাকা অবস্থায় তার পাওয়ার খরচও কমিয়ে দেবে।

5) Google সিস্টেম প্রাইভেসি সেটিংসে এই OS আপডেটে স্মার্টটিভির জন্য হার্ডওয়্যার মিউট স্যুইচ স্টেটাসও নিয়ে এসেছে।

6) মাইক্রোফোন অ্যাক্সেসের জন্য অ্যাডভান্স ইউজার কন্ট্রোল এবং নতুন কিবোর্ড লেআউট API অন্তর্ভুক্ত করা হয়েছে এই OS আপডেটে, যার মাধ্যমে ব্যবহারকারীরা কিবোর্ডের জন্য বিভিন্ন ভাষা বেছে নিতে পারবেন।

এতো না হয় গেল স্মার্টটিভির বিষয়। এখন প্রশ্ন হচ্ছে, সমস্ত অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা কবে নাগাদ Android 13 আপডেট পাবেন? এ বিষয়ে এখনও পর্যন্ত গুগলের তরফে নির্দিষ্ট কোনও টাইমলাইন সম্পর্কে জানানো হয়নি। তবে বিভিন্ন স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা ধাপে ধাপে তাদের Android 13 OS আপডেট রোল আউট করতে শুরু করেছে।