বন্ধ হচ্ছে গুগল ফটোজের ‘আনলিমিটেড ফ্রি স্টোরেজ’, তার আগেই জেনে নিন ‘গুগল ওয়ান’ প্ল্যানের খুঁটিনাটি

গুগল ওয়ান সাবস্ক্রিপশনের মাধ্যমে প্রিমিয়াম 'পে' করলেই আর স্টোরেজ নিয়ে মাথাব্যথা থাকবে না। চিন্তামুক্ত হয়ে ছবি, ভিডিয়ো স্টোর করতে পারবেন ইউজাররা।

বন্ধ হচ্ছে গুগল ফটোজের 'আনলিমিটেড ফ্রি স্টোরেজ', তার আগেই জেনে নিন 'গুগল ওয়ান' প্ল্যানের খুঁটিনাটি
ছবি প্রতীকী

পয়লা জুন থেকে বন্ধ হতে চলেছে গুগল ফটোজ- এর আনলিমিটেড ফ্রি স্টোরেজ। বিগত বেশ কয়েক বছর ধরে এই সুবিধা পাচ্ছিলেন ইউজাররা। নতুন নিয়ম অনুযায়ী গুগল অ্যাকাউন্টের স্টোরেজ ১৫ জিবি। অর্থাৎ সমস্ত ‘হাই কোয়ালিটি’-র ছবি কিংবা ভিডিয়ো এই নির্দিষ্ট স্টোরেজের মধ্যেই সংরক্ষণ করতে হবে। অথবা চাইলে টাকার বিনিময়ে অতিরিক্ত স্টোরেজ কিনতে পারবেন ইউজাররা।

গুগল ওয়ান সাবস্ক্রিপশন-

পয়লা জুন থেকে গুগলের সমস্ত পরিষেবা অর্থাৎ জিমেল, ড্রাইভ, ফটো… সব কিছুর ডেটা হিসেব করা হবে। আর তাই স্টোরেজের আকালের সময় সমাধান নিয়ে হাজির হয়েছে গুগল ওয়ান সাবস্ক্রিপশন। ১০০ জিবি থেকে ৩০ টিবি ক্লাউড স্টোরেজ পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে এই সাবস্ক্রিপশনে। অ্যাপেল ওয়ান মেম্বারশিপের সঙ্গে মিল রয়েছে গুগল ওয়ান সাবস্ক্রিপশনের। তবে অ্যাপেলের তুলনায় কিছুটা বেশি পরিষেবা গ্রাহকদের দেবেন গুগল কর্তৃপক্ষ।

গুগল ওয়ান সাবস্ক্রিপশনের মাধ্যমে প্রিমিয়াম ‘পে’ করলেই আর স্টোরেজ নিয়ে মাথাব্যথা থাকবে না। চিন্তামুক্ত হয়ে ছবি, ভিডিয়ো স্টোর করতে পারবেন ইউজাররা। সমস্ত প্রিমিয়াম প্ল্যানের ক্ষেত্রেই গুগল এক্সপার্টের মতামত নিতে পারবেন গ্রাহক। প্রয়োজনে পরিবারের সদস্যদের যুক্ত করে ‘এক্সট্রা মেম্বার বেনিফিট’ শেয়ার এবং উপভোগও করতে পারবেন।

গুগল ওয়ান সাবস্ক্রিপশনের বিভিন্ন প্রিমিয়াম

১। ১০০ জিবি স্টোরেজের জন্য মাসে ১৩০ টাকা বা বছর ১৩০০ টাকা দিতে হবে গ্রাহকদের।

২। ২০০ জিবি স্টোরেজের খরচ মাসে ২১০ টাকা। আর বছরে ২১০০ টাকা।

৩। ২টিবি স্টোরেজ প্ল্যানে মাসিক খরচ ৬৫৯ টাকা এবং বার্ষিক খরচ ৬৫০০ টাকা।

এই সমস্ত স্টোরেজ প্ল্যান গুগল ওয়ানের আইওএস অ্যাপেও রয়েছে। তবে সামান্য হেরফের রয়েছে টাকার পরিমাণে।

১। বেসিক প্ল্যান অর্থাৎ ১০০ জিবি স্টোরেজের মাসিক খরচ ১৪৯ টাকা এবং এক বছরে খরচ ১৪৯৯ টাকা।

২। ২০০ জিবি স্টোরেজের জন্য মাসে দিতে হবে ২১৯ টাকা। আর বছরে লাগবে ২১৯৯ টাকা।

৩। ১টিবি স্টোরেজের জন্য মাসিক খরচ ৭৪৯ টাকা এবং বার্ষিক খরচ ৭৫০০ টাকা।

আরও পড়ুন- ভারতে লঞ্চ হল রিয়েলমির নতুন স্মার্টটিভি, জেনে নিন এই টিভির দাম এবং ফিচার

গুগল ওয়ান অ্যাপে ১০, ২০ এবং ৩০ টিবি স্টোরেজের ক্ষেত্রেও প্রিমিয়ামের ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে প্রতি মাসে খরচ যথাক্রমে ৩২৪৯, ৬৫০০ এবং ৯৭০০ টাকা। এছাড়াও গুগল ওয়ান অ্যাপের সাহায্যে ইউজাররা তাঁদের ব্যবহার করা প্রতিটি অ্যাপের ব্যাকআপ এবং স্টোরেজের ক্ষেত্রে নজর রাখতে পারবেন। এই অ্যাপের মাধ্যমেই গুগল সাপোর্টও পাওয়া যাবে। একজন ইউজার এইসমস্ত প্রিমিয়াম প্ল্যান আপগ্রেড করার ক্ষেত্রে ফটো অ্যাপ অথবা সেটিংসয়ের সাহায্য নিতে পারেন।