Laptop Touchpad Repair: কাজের সময় ল্যাপটপের টাচপ্যাড বিকল? সহজ উপায়ে করুন ঠিক

Laptop Care Tips: আপনার কি ল্যাপটপের টাচপ্যাড খারাপ হয়ে গিয়েছে? তবে তার জন্য় সার্ভিস সেন্টারে যেতে হবে না। আপনি নিজেই বাড়িতে ঠিক করে নিতে পারবেন। তার আগে আপনাকে এই সব জিনিসগুলির দিকে নজর রাখতে হবে।

Laptop Touchpad Repair: কাজের সময় ল্যাপটপের টাচপ্যাড বিকল? সহজ উপায়ে করুন ঠিক
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 2:45 PM

Laptop Touchpad Repair Tips: আপনার কি ল্যাপটপের টাচপ্যাড (Touchpad) খারাপ হয়ে গিয়েছে? সারাই করতে অনেক টাকা লাগবে এই ভেবে একটি মাউস কিনে নিয়েছেন। আর যেখানেই ল্যাপটপটিকে বয়ে নিয়ে যান, সেখানেই সঙ্গে করে মাউসটিকেও নিয়ে যেতে হয়। পুরো ব্য়াপারটাই খুব বিরক্তিকর তাই না? কিন্তু আপনি হয়তো জানেন না, ড্রাইভার সমস্যা, হার্ডওয়্যার সমস্যা এবং সফ্টওয়্যার সমস্যার মতো বিভিন্ন কারণে টাচপ্যাড ল্যাপটপে (Laptop) সাড়া দেওয়া বন্ধ করে দেয়। কিন্তু তার জন্য় সব সময় আপনাকে দোকানে বা সার্ভিস সেন্টারে যেতে হবে না। আপনি নিজেই বাড়িতে ঠিক করে নিতে পারবেন। তার আগে আপনাকে এই সব জিনিসগুলির দিকে নজর রাখতে হবে।

হার্ডওয়্যারের সমস্য়া কি না দেখে নিন:

আপনার ল্যাপটপে যদি ওয়ারেন্টি থাকে, তাহলে সাহায্যের জন্য কোম্পানির সঙ্গে যোগাযোগ করুন। এছাড়াও আপনার আঙ্গুলের ময়লা এবং তেল টাচপ্যাডে জমা হতে থাকে। যার জন্য়ও কখনও কখনও কাজ করে না। তাই ল্যাপটপ ব্যবহার করার আগে নরম কাপড় দিয়ে টাচপ্যাডটি পরিষ্কার করে নিন।

ট্র্যাকপ্যাড সেটিংস চেক করুন:

যদি আপনার ল্যাপটপে কোনও হার্ডওয়্যার সমস্যা না থাকে , তাহলে আপনি আপনার ল্যাপটপের ট্র্যাকপ্যাড সেটিংস চেক করে দেখুন। আপনার ল্যাপটপে যদি আলাদা টাচপ্যাড অন/অফ বোতাম থাকে, তাহলে অবশ্যই একবার চেক করুন। ট্র্যাকপ্যাড সঠিকভাবে কনফিগার করা হয়েছে কি না তা দেখতে কন্ট্রোল প্যানেলে টাচপ্যাড সেটিংস দেখ নিন।

touchpad

ড্রাইভার আপডেট করুন:

উইন্ডোজ ল্যাপটপে যেকোনও হার্ডওয়্যার সঠিকভাবে কাজ করার জন্য, ড্রাইভার আপডেট থাকা প্রয়োজন। এর জন্য আপনি প্রথমে Start Button -এ গিয়ে Search Box-এ ‘Device Manager’ টাইপ করুন। এখানে আপনি ‘Mice and other pointing device’-এ গিয়ে টাচপ্যাড সম্পর্কিত সমস্ত কিছু দেখতে পারবেন।

অ্যান্টি ভাইরাস ইনস্টল করুন:

কখনও কখনও ল্যাপটপের সিস্টেমে ম্যালওয়্যার ভাইরাস অ্য়াটাক করলেও বিভিন্ন রকম সমস্য়া দেখা যায়। তাই একটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম ইনস্টল করুন। এতে আপনি আপনার ল্যাপটপে কোনও রকম ম্যালওয়ার অ্য়াটাক হয়েছে কি না জেনে যেতে পারবেন।

টাচপ্যাড লক করে রেখেছেন কি না দেখুন:

এমনও হতে পারে আপনি ভুল করে টাচপ্যাড লক করে ফেলেছেন। তারজন্য় ‘fn’ Key চেপে ধরে X বাটন ক্লিক করুন। এতে টাচপ্যাড লক থাকলে আনলক হয়ে যাবে।

সিস্টেম রিস্টার্ট করুন:

টাচপ্যাড এখনও কাজ না করলে, আপনার ল্যাপটপ পুনরায় চালু করার চেষ্টা করুন। এটি প্রায়শই ছোটখাটো সফ্টওয়্যার সমস্যাগুলিকে ঠিক করবে।