WhatsApp Tips And Tricks: ভুল করে হোয়াটসঅ্যাপ চ্যাট ডিলিট হয়ে গেল? ফিরিয়ে নিয়ে আসুন এই পদ্ধতিতে

WhatsApp Chat Retrieve: হোয়াটসঅ্যাপ চ্যাট ডিলিট হয়ে গেলে খুব সহজেই তা আবার ফিরিয়ে আনতে পারবেন। কী ভাবে, জেনে নিন।

WhatsApp Tips And Tricks: ভুল করে হোয়াটসঅ্যাপ চ্যাট ডিলিট হয়ে গেল? ফিরিয়ে নিয়ে আসুন এই পদ্ধতিতে
ডিলিটেড হোয়াটসঅ্যাপ চ্যাট ফিরিয়ে আনার পদ্ধতি জেনে নিন
TV9 Bangla Digital

| Edited By: utsha hazra

Nov 21, 2021 | 5:04 PM

যে কোনও মুহূর্তে ডিলিট হতে পারে আপনার গুরুত্বপূর্ণ হোয়াটসঅ্যাপ চ্যাট। ডিভাইস বদলালে এই ভুল হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। আর এমন কাণ্ড ঘটলে জরুরি তথ্য থেকে শুরু করে শেয়ার করা কোনও কনট্যাক্ট, ম্যাপ, ডকুমেন্ট – এমনই অনেক তথ্য আপনার ফোন থেকে বেমালুম গায়েব হয়ে যেতে পারে। তবে ডিলিট হওয়া সেই হোয়াটসঅ্যাপ চ্যাট খুব সহজেই ফিরে পাওয়ারও উপায় রয়েছে। গুগল ড্রাইভ বা আপনার ডিভাইসে সেভ করে রাখা চ্যাট ইতিহাস থেকেই ফিরে পাওয়া সম্ভব সেই ডিলিটেড হোয়াটসঅ্যাপ চ্যাট।

হোয়াটসঅ্যাপ, তার সার্ভারে আপনার কোনও চ্যাট সেভ করে রাখে না। বরং, গুগল ড্রাইভ বা আপনার ডিভাইসের ইন্টারনাল স্টোরেজে ডেটাবেসে তৈরি করে রাখে। আর সেই ডেটাবেস তৈরি করার উদ্দেশ্য একটাই, ভুলবশত বা অন্য কোনও কারণবশত ডিলিট হওয়া চ্যাট ফিরিয়ে নিয়ে আসার জন্য।

ডিলিট হওয়া হোয়াটসঅ্যাপ চ্যাট গুগল ড্রাইভ থেকে ফিরিয়ে আনতে যা করবেন

১) আপনাকে নিশ্চিত করতে হবে হোয়াটসঅ্যাপ যেন চ্যাট হিস্ট্রি আপনার গুগল ড্রাইভ অ্যাকাউন্টে ব্যাকআপ করতে থাকে। এখন আপনি যদি নতুন ডিভাইসে সুইচ করেন, তাহলে সবার প্রথমে গুগল অ্যাকাউন্টে লগ ইন করুন। প্রাত্যহিক, সাপ্তাহিক এবং মাসিক ভিত্তিতে গ্রাহক তার চ্যাট হিস্ট্রি ব্যাকআপ নিতে পারবেন।

২) হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি রিস্টোর করতে প্রথমে হোয়াটসঅ্যাপ ইনস্টল করুন এবং তার পরে আপনার ফোন নম্বর ভেরিফাই করে নিন। সাইন ইন এবং ভেরিফিকেশন হয়ে গেলেই গুগল ড্রাইভ থেকে আপনাকে চ্যাট হিস্ট্রি রিস্টোর করার অপশন দেখানো হবে। ‘রিস্টোর’ অপশনে ক্লিক করলেই আপনার এই প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। তার পরে ‘নেক্সট’ অপশনে ট্যাপ করে খুঁজে পেতে পারেন আপনার পুরনো চ্যাট।

এখন কোনও কারণে গুগল ড্রাইভ-এ যদি আপনার চ্যাট হিস্ট্রি না থাকে, তাহলে লোকাল স্টোরেজ থেকে তা টেনে নেবে হোয়াটসঅ্যাপ। তবে নতুন ডিভাইসের ক্ষেত্রে তা হওয়ার সম্ভাবনা খুবই কম।

ডিলিট হওয়া হোয়াটসঅ্যাপ চ্যাট লোকাল ব্যাকআপ থেকে ফিরিয়ে আনতে যা করবেন

১) প্রথমেই আপনাকে ফাইল ম্যানেজারে যেতে হবে। তা যদি আপনার ফোনে না থাকে, তাহলে ডাউনলোড করে নিতে হবে। এবার হোয়াটসঅ্যাপ ফোল্ডার খুঁজে দেখুন, যা আপনার ইন্টারনাল স্টোরেজে থাকবে। ফোল্ডারে ঢোকার পরে ডেটাবেস অপশনে ক্লিক করুন। এখানেই আপনি সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি খুঁজে পাবেন, যা ডেট আকারে সাজানো থাকবে। তবে একটা বিষয়ে নিশ্চিত হতে হবে, যে ডেটের চ্যাট হিস্ট্রি খুঁজছেন, তা যেন থাকে।

২) এখন আপনার এসডি কার্ডে যদি হোয়াটসঅ্যাপ ডেটা সেভ করা থাকে, তাহলে ডেটাবেস ফোল্ডার থেকে লেটেস্ট এন্ট্রি কপি করে তা ফোল্ডারে পেস্ট করে দিন। খেয়াল রাখবেন, আপনার ফোনের ইন্টারনাল স্টোরেজে সেই ফোল্ডারে একই নামে সেভ করে রাখতে হবে।

৩) এবার হোয়াটসঅ্যাপ আনইনস্টল করে আর একবার ইনস্টল করে নিন। তার পরে আপনার ফোন নম্বরের সাহায্যে লগইন করুন। সব শেষে রিস্টোর বাটনে ট্যাপ করে আপনার চ্যাট হিস্ট্রি রিস্টোর করার অনুমতি দিয়ে দিন হোয়াটসঅ্যাপ-কে।

আরও পড়ুন: বিটা আপডেটে অত্যন্ত জরুরি ডেটা প্রাইভেসি ফিচার যোগ করল গুগল ক্রোম

আরও পড়ুন: এবার টুইট করেই রোজগার করতে পারবেন অ্যান্ড্রয়েড ইউজাররা, কী ভাবে, জেনে নিন

আরও পড়ুন: লাইভ ক্যাপশন ফিচার পেল ক্লাবহাউস, ১৩টি ভাষা সাপোর্ট করবে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla