Google Chrome Latest Update: বিটা আপডেটে অত্যন্ত জরুরি ডেটা প্রাইভেসি ফিচার যোগ করল গুগল ক্রোম

Google Chrome 97 Beta Update: নতুন বিটা আপডেট পেল গুগল ক্রোম। এই লেটেস্ট আপডেটের ফলে নির্দিষ্ট কোনও সাইটের ক্ষেত্রে স্টোর করে রাখা সমস্ত ডেটা ডিলিট করতে পারবেন গ্রাহকরা।

Google Chrome Latest Update: বিটা আপডেটে অত্যন্ত জরুরি ডেটা প্রাইভেসি ফিচার যোগ করল গুগল ক্রোম
লেটেস্ট আপডেটে ক্রোমের নিরাপত্তা ঢেলে সাজাল গুগল!
TV9 Bangla Digital

| Edited By: utsha hazra

Nov 21, 2021 | 12:26 PM

চলতি সপ্তাহেই ক্রোম ৯৬ নতুন আপডেট নিয়ে এসেছে গুগল। সেই সঙ্গেই আবার ক্রোম ৯৭-এর বিটা আপডেটও রিলিজ করেছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। আর এই বিটা ভার্সনের সঙ্গেই কোনও সাইট যে পরিমাণ ডেটা স্টোর করতে পারে, তার প্রাইভেসি ও সিকিওরিটি সেটিংসও রিকনফিগার করেছে। এর অর্থ হল, নির্দিষ্ট কোনও ওয়েবসাইটের ক্ষেত্রে স্টোর করে রাখা সমস্ত ডেটা এবার ডিলিট করতে পারবেন Google Chrome ইউজাররা।

এখন প্রশ্ন হচ্ছে, কী ভাবে সেই স্টোর করে রাখা সব ডেটা ডিলিট করবেন ইউজাররা? তার জন্য প্রথমেই সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে প্রাইভেসি অ্যান্ড সিকিওরিটি অপশনে ক্লিক করে সাইট সেটিংস অপশনে যেতে হবে। তার পরে ভিউ পারমিশনস অ্যান্ড ডেটা স্টোর অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে আপনাকে নিয়ে যাওয়া হবে একটি নতুন ল্যান্ডিংয় পেয়ে – ক্রোম://সেটিংস/কনটেন্ট/অল।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, মেনু থেকে সমস্ত গ্রানুলার কন্ট্রোল উড়িয়ে দেওয়া হচ্ছে। ইনডিভিজুয়াল কুকিজ় ডিলিট করার এই ক্ষমতা ডেভেলপারদের DevTools অ্যাকসেস করতে দেয়। এদিকে আবার যে ইউজারদের কুকিজ় রিমুভ করার অ্যাকসেস দেওয়া হয়, তাঁরা সেটিং > প্রাইভেসি অ্যান্ড সিকিওরিটি কুকিজ় > অ্যান্ড আদার সাইট ডেটা অপশনে গিয়ে ক্রোম://সেটিংস/সেটিংস থেকে সাইট ডেটা রিমুভ করতে পারবেন।

এই বিষয়ে গুগল-এর থিওডোর ওলসউকাস-ওয়ারেন একটি ব্লগ পোস্টে লিখছেন, ‘আমরা বিশ্বাস করি যে, সেটিংস থেকে গ্রানুলার কন্ট্রোলস আরও সহজ করার ফলে গ্রাহকরা আরও স্বচ্ছ অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। পাশাপাশি গ্রাহকদের ইন্ডিভিজুয়াল কুকিজ় ডিলিট করার ক্ষমতা দেওয়ার ফলে তাঁরা দুর্ঘটনাচক্রে কোনও সাইটের ইমপ্লিমেনটেশন ডিটেইলস পরিবর্তন করে নিতে পারবেন এবং সেই সাইটের অভিজ্ঞতাও ব্রেক করতে পারবেন, যা প্রেডিক্ট করা খুবই দুষ্কর। যে সব গ্রাহকরা আরও বেশি সক্ষম, তাঁরা ভুল ভাবে অনুমান করা কোনও কুকিজ়ের উদ্দেশ্য সম্পর্কে প্রাইভেসি প্রোটেকশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে আপস করা থেকে বিরত থাকতে পারবেন।’

এই লেটেস্ট ক্রোম আপডেটের ফলে যে সব গ্রাহকরা এখনও পর্যন্ত ব্রাউজার-এর M48 বা তার আগের কোনও ভার্সন ব্যবহার করছিলেন, তাঁদের সিঙ্ক ফিচার বন্ধ করে দিয়েছে। এই গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে যাঁরা এখনও পর্যন্ত অবগত নন, তাঁদের জেনে রাখা উচিত য়ে, ক্রোম সিঙ্ক ফিচারের সাহায্যে আপনার পাসওয়ার্ড, বুকমার্ক, সার্চ হিস্ট্রি, ওপেন ট্যাবস এবং কোম্পানির সার্ভারে আপনার পছন্দের সেটিংস ব্রাউজারে স্টোর করে রাখা হয়। একই গুগল অ্যাকাউন্ট আপনি যতগুলি ডিভাইস থেকে ব্যবহার করেছেন, সেখানে স্টোর করে রাখা সমস্ত তথ্যের নাগাল পেতে সাহায্য করে এই সিঙ্ক ফিচার।

আরও পড়ুন: এবার টুইট করেই রোজগার করতে পারবেন অ্যান্ড্রয়েড ইউজাররা, কী ভাবে, জেনে নিন

আরও পড়ুন: লাইভ ক্যাপশন ফিচার পেল ক্লাবহাউস, ১৩টি ভাষা সাপোর্ট করবে

আরও পড়ুন: এবার আপনার বাড়িতে ওষুধ পৌঁছে দেবে ফ্লিপকার্ট, নতুন হেলথকেয়ার সার্ভিসে আরও অনেক সুবিধা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla