Netflix Tips And Tricks: নেটফ্লিক্স ব্যবহার জলের মতো সহজ করতে পারে এই ৬ টিপস ও ট্রিকস!

প্রাথমিক ভাবে নেটফ্লিক্স অ্যাকসেস করার প্রক্রিয়াটি একটু জটিল মনে হলেও একাধিক টিপস ও ট্রিকস রয়েছে, যেগুলির সাহায্যে নেটফ্লিক্স ব্যবহার অত্যন্ত সহজ হতে পারে। নেটফ্লিক্সের এমনই ছয়টি টিপস ও ট্রিকস জেনে নিন।

Netflix Tips And Tricks: নেটফ্লিক্স ব্যবহার জলের মতো সহজ করতে পারে এই ৬ টিপস ও ট্রিকস!
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2022 | 10:00 AM

এই মুহূর্তে বিশ্বের অন্যতম জনপ্রিয় স্ট্রিমিং সার্ভিস হল নেটফ্লিক্স (Netflix)। সম্প্রতি টাটা প্লে (টাটা স্কাই-এর পরিবর্তিত নাম) তার স্মার্ট বিঞ্জ সার্ভিসে (Tata Play Smart Binge Service) নেটফ্লিক্সের অ্যাকসেস দেওয়া শুরু করেছে। এছাড়াও গত বছরের শেষ দিকে ভারতে নেটফ্লিক্স তাদের প্ল্যানের খরচও কম করেছে। এখন ভারতে মাত্র ১৪৯ টাকায় শুরু হচ্ছে নেটফ্লিক্স প্ল্যান। এটিই এখন এই ওটিটি প্ল্যাটফর্মের বেসিক প্ল্যান। তবে নেটফ্লিক্স ব্যবহার অনেক সময়ই অনেকের কাছে একটু হলেও জটিল ঠেকে। বিশেষ করে যাঁরা প্রথম বার নেটফ্লিক্স সাবস্ক্রাইবার করছেন এবং ব্যবহারও শুরু করেছেন। প্রাথমিক ভাবে নেটফ্লিক্স অ্যাকসেস করার প্রক্রিয়াটি একটু জটিল মনে হলেও একাধিক টিপস ও ট্রিকস রয়েছে, যেগুলির সাহায্যে নেটফ্লিক্স ব্যবহার অত্যন্ত সহজ হতে পারে। নেটফ্লিক্সের এমনই ছয়টি টিপস ও ট্রিকস (Netflix Tips And Tricks) জেনে নেওয়া যাক।

১) ওয়াচলিস্টে সিনেমা বা টিভি শো যোগ করুন

নেটফ্লিক্সের ‘মাই লিস্ট’ ফিচারটি ব্যবহার করতে পারেন, যার মাধ্যমে আপনার ওয়াচলিস্টে সিনেমা বা টিভি শো যোগ করতে পারবেন। সে ক্ষেত্রে সিনেমা বা শো যেটি আপনি দেখতে চাইছেন, সেটি আপনাকে ওয়াচলিস্টে যোগ করতে হবে এবং তার পরে প্লাস (+) আইকনে ট্যাপ করতে হবে। এই ভাবেই আপনি ওয়াচলিস্টে কোনও সিনেমা বা সিরিজ় যেটি দেখতে চান, সেটি যোগ করতে পারেন। আপনার ওয়াচলিস্ট যে কেউ অ্যাকসেস করতে পারেন হোমপেজ স্ক্রোল করে ‘মাই লিস্ট’ রো থেকে খুঁজে। মোবাইল অ্যাপের পাশাপাশি প্রোফাইলস অ্যান্ড মোর অপশন থেকেও আপনি তা অ্যাকসেস করতে পারেন। আবার টিভির ক্ষেত্রে হোমপেজের ঠিক বাঁ দিকে নেভিগেশন বারে ‘মেনু’ অপশন থেকে তা অ্যাকসেস করা যেতে পারে।

২) আসন্ন ছবি/সিরিজের জন্য একটা রিমাইন্ডার সেট করে রাখুন

প্রায় প্রতিদিনই পাল্লা দিয়ে একের পর এক সিনেমা বা ওয়েবসিরিজ লঞ্চ করছে নেটফ্লিক্সে। একটা রিমাইন্ডার সেট করে রাখলে আপনি যে ছবির জন্য় অনেক দিন ধরে অপেক্ষা করে বসে আছেন, সেটির প্রিমিয়ার হলেই নেটফ্লিক্স আপনাকে নোটিফিকেশন পাঠিয়ে দেবে। আপনার ওয়াচলিস্টে ‘রিমাইন্ড মি’ অপশনে ক্লিক করুন। সেই ছবি বা টিভি সিরিজ় রিলিজ় হলে অটোমেটিক্যালি ‘মাই লিস্ট’ রো-তে যোগ হয়ে যাবে। পাশাপাশি সেই ছবি বা সিরিজ একবার প্রিমিয়ার হয়ে গেলেই নেটফ্লিক্স আপনাকে নোটিফিকেশন পাঠাবে।

৩) বিভিন্ন ভাষায় কনটেন্ট দেখুন

কোরিয়ান ড্রামার প্রতি হুট করেই ভালবাসা তৈরি হয়েছে আপনার। কিন্তু সেই কোরিয়ান সিরিজ় বা ছবিটি আপনার ইংরেজি ছাড়া দেখে বোঝার জো নেই। তাহলে জেনে রাখুন যে, সেই ছবির ভাষাও আপনি বদলাতে পারেন। তার জন্য আপনাকে স্ক্রিনের ঠিক নীচের ডান দিকে ‘অডিয়ো অ্যান্ড সাবটাইটেলস অপশনে ট্যাপ বা ক্লিক করতে হবে।’ সাবটাইটেলের পাশাপাশি অডিয়োর জন্যও আপনার পছন্দসই ভাষাটি বেছে নিন উপলব্ধ রেঞ্জ থেকে। এই সাবটাইটেল আবার কাস্টমাইজ়ও করতে পারবেন – ফন্ট সাইজ় থেকে ফন্টের রং বদলাতে পারবেন। তার জন্য আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্টে গিয়ে আপনাকে ‘প্রোফাইল অ্যান্ড প্যারেন্টাল কন্ট্রোলস’ সেকশন থেকে ‘সাবটাইটেল অ্যাপিয়ারেন্স’ অপশন বেছে নিতে হবে।

৪) যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই শুরু করুন

কোনও জরুরি কাজের জন্য যদি কোনও সিনেমা বা সিরিজ় মাঝপথে ছেড়ে আসতে হয়, তাহলে সেই অবস্থা থেকেই আবার দেখতে পারেন। খুব সহজ পদ্ধতি। তার জন্য আপনাকে নেটফ্লিক্স হোমপেজে গিয়ে ‘কন্টিনিউ ওয়াচিং’ অপশনে ক্লিক করতে হবে।

৫) পছন্দসই ছবি বা সিরিজ়ের মতোই আর একটা

কিছু বিশেষ ধরনের সিনেমা বা সিরিজ় বা বিশেষ কোনও জঁরের ছবি যদি আপনার পছন্দ হয়, তাহলে সেই জঁর বা সেই একই ধরনের থিম আপনাকে আরও সাজেস্ট করতে পারে নেটফ্লিক্স তার ‘মোর লাইক দিস’ অপশন থেকে। তার জন্য আপনার মনপসন্দ একটি টাইটেল বেছে নিন এবং তার পরে ‘মোর লাইক অপশন’-এ ক্লিক করুন, তাহলে নেটফ্লিক্স আপনাকে সেই একই ধরনের কনটেন্টের সাজেশন দেখাতে থাকবে।

৬) ডাউনলোড করে রাখুন

আপনার ডিভাইসে কনটেন্ট ডাউনলোড করারও অনুমতি দেয় নেটফ্লিক্স। এর সাহায্যে কোনও ইন্টারনেট কানেকশন ছাড়াই সেই ডাউনলোডেড কনটেন্ট আপনি দেখতে পাবেন। বিমানযাত্রা বা বড় কোনও জার্নির ক্ষেত্রে ব্যাপক সহায়ক হতে পারে এই ফিচারটি। তার জন্য আপনাকে ‘ডাউনলোড’ অপশনে ক্লিক করতে হবে। পরবর্তীতে সমস্ত ডাউনলোডগুলি আপনি স্ক্রিনের ঠিক নীচে ডান দিকে ‘ডাউনলোডস’ পেজে দেখতে পেয়ে যাবেন।

আপনি যদি একটি সিরিজ় ডাউনলোড করেন, তাহলে ‘ডাউনলোড নেক্সট এপিসোড’ অপশন টার্ন অন করতে পারেন ‘স্মার্ট ডাউনলোডস’ ফিচারে ক্লিক করে। এই সেটিংসের ফলে কোনও সিরিজ়ের পরবর্তী এপিসোড আপনার জন্য অটোমেটিক্যালি ডাউনলোডেড হয়ে যাবে। এছাড়াও আর একটি অপশন রয়েছে যার নাম, ‘ডাউনলোডস ফর ইউ’। এর সাহায্যে নেটফ্লিক্স আপনাকে রেকমেন্ড করবে, কোন কোন সিনেমা বা সিরিজ় আপনি দেখতে পছন্দ করবেন এবং সেগুলি আপনার ডিভাইসে সেভও হয়ে যাবে।

আরও পড়ুন: ইউজারদের কার্যকলাপ রিপোর্টে জানাবে হোয়াটসঅ্যাপ, মোবাইলের পর ডেস্কটপের জন্যও আসছে ফিচার

আরও পড়ুন: ট্যারিফ খরচ বাড়ার পর এয়ারটেলের ১জিবি ডেটার দাম কত?

আরও পড়ুন: আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে পাড়া-পড়শির সবাই! কী ভাবে বুঝবেন, নেটওয়ার্ক থেকে তাদের তাড়াবেনই বা কী ভাবে?