WhatsApp Request Account Info: ইউজারদের কার্যকলাপ রিপোর্টে জানাবে হোয়াটসঅ্যাপ, মোবাইলের পর ডেস্কটপের জন্যও আসছে ফিচার

এটি ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে একটি অনুরোধ জানিয়ে একটি রিপোর্ট এক্সপোর্ট করার সুযোগ দেয়, যার মাধ্যমে তাঁরা নিজেদের অ্যাক্টিভিটি ইনফর্মেশন, প্রাইভেসি সেটিংস এবং যে যে জায়গা থেকে তাঁরা ডিভাইস অ্যাকসেস করেছেন, সেই সব খুটিনাটি তথ্য জানিয়ে দেওয়া হয়।

WhatsApp Request Account Info: ইউজারদের কার্যকলাপ রিপোর্টে জানাবে হোয়াটসঅ্যাপ, মোবাইলের পর ডেস্কটপের জন্যও আসছে ফিচার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2022 | 2:39 AM

হোয়াটসঅ্যাপ ডেস্কটপ (WhatsApp Desktop) ব্যবহারকারীদের জন্য একটি নতুন ফিচার যোগ করা হয়েছে। সেই ফিচারে ইউজারদের অ্যাকাউন্ট সংক্রান্ত যাবতীয় তথ্য এবং সেটিংস সম্পর্কে রিপোর্ট জেনারেট করবে মেটা-র এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। ফিচারটির নাম রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো (Request Account Info)। অর্থাৎ আপনি হোয়াটসঅ্যাপের কাছে অনুরোধ করলেই তবে সেই রিপোর্ট আপনার কাছে পাঠানো হবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইল ইউজারদের জন্য অনেক দিন ধরেই এই ফিচারটি উপলব্ধ ছিল। এটি ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে একটি অনুরোধ জানিয়ে একটি রিপোর্ট এক্সপোর্ট করার সুযোগ দেয়, যার মাধ্যমে তাঁরা নিজেদের অ্যাক্টিভিটি ইনফর্মেশন (Activity Information), প্রাইভেসি সেটিংস এবং যে যে জায়গা থেকে তাঁরা ডিভাইস অ্যাকসেস করেছেন, সেই সব খুটিনাটি তথ্য জানিয়ে দেওয়া হয়।

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র তরফ থেকে এই রিপোর্টটি সর্বপ্রথম প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বিটা ভার্সন ২.২২০৪.১-এ রয়েছে এই রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো ফিচারটি। যদিও এখনও পর্যন্ত এই ফিচার বিটা টেস্টারদের জন্য উপলব্ধ করা হয়নি। তবে এই রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো ফিচার নিয়ে আসার মধ্যে দিয়ে হোয়াটসঅ্যাপ তার ইউজারদের অ্যাকাউন্ট তথ্য এবং সেটিংস সংক্রান্ত বিভিন্ন তথ্যের রিপোর্ট জেনারেট করতে দিতে চাইছে।

২০১৮ সালে এই রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। ইউরোপিয়ান জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) আইন পাশ হওয়ার পরই এই ফিচারটির সঙ্গে গ্রাহকদের পরিচয় করিয়েছিল হোয়াটসঅ্যাপ। লক্ষ্য একটাই ছিল, যাতে ইউজারদের অ্যাকাউন্ট থেকে হোয়াটসঅ্যাপ কী কী তথ্য সংগ্রহ করেছে, তা জানানো।

রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফো ফিচারে ইউজাররা হোয়াটসঅ্যাপে একবার অনুরোধ করার পরে তাঁর অ্যাকাউন্ট এবং সেটিংস সংক্রান্ত তথ্য জানাতে ৩ দিন সময় নেয় এই মেসেজিং প্ল্যাটফর্ম। তারপরই ইউজাররা সেই রিপোর্ট ডাউনলোড ও এক্সপোর্ট করতে পারেন। মোবাইল ইউজারদের ক্ষেত্রে সেই রিপোর্টের ডাউনলোডেড কপি একবার দেখার পরে তা চিরতরে ডিলিট করার অপশন দেওয়া হয়। সেই অপশন ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যও থাকবে কি না, সে বিষয়ে নিশ্চিত তথ্য এখনও জানা যায়নি।

তবে একটা জিনিস মনে রাখতে হবে যে, রিকোয়েস্ট অ্যাকাউন্ট ইনফর্মেশনের সাহায্যে জেনারেটেড সেই রিপোর্টে কোনও মেসেজ বা কথোপকথন ইউজারদের অ্যাকসেস করতে দেয় না হোয়াটসঅ্যাপ। এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের FAQ পেজ থেকে এমনই তথ্য জানা গিয়েছে।

আরও পড়ুন: হার্ডওয়্যার অ্যাপ্রুভাল পেল জিওবুক, থাকতে পারে Windows 10, এ বছরই মার্কেটে রিলায়েন্স জিও-র সস্তার ল্যাপটপ

আরও পড়ুন: আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে পাড়া-পড়শির সবাই! কী ভাবে বুঝবেন, নেটওয়ার্ক থেকে তাদের তাড়াবেনই বা কী ভাবে?

আরও পড়ুন: জিও, এয়ারটেল, ভোডাফোনের রিচার্জ প্ল্যানের খরচ বৃদ্ধির খেসারত দিচ্ছে ফেসবুক, ভারতে ইউজার গ্রোথে সবথেকে বড় পতন!