Facebook India Growth: জিও, এয়ারটেল, ভোডাফোনের রিচার্জ প্ল্যানের খরচ বৃদ্ধির খেসারত দিচ্ছে ফেসবুক, ভারতে ইউজার গ্রোথে সবথেকে বড় পতন!

Data Pack Price Hike: টেলিকম সংস্থাগুলি রিচার্জ প্ল্যানের খরচ বাড়ানোর ফলে ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারে ভারতে ফেসবুকের সামগ্রিক ইউজার গ্রোথ কমে গিয়েছে।

Facebook India Growth: জিও, এয়ারটেল, ভোডাফোনের রিচার্জ প্ল্যানের খরচ বৃদ্ধির খেসারত দিচ্ছে ফেসবুক, ভারতে ইউজার গ্রোথে সবথেকে বড় পতন!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 2:34 PM

দেশের প্রায় প্রতিটি বেসরকারি টেলিকম সংস্থাই সম্প্রতি তাদের বিভিন্ন ট্যারিফ প্ল্যানের খরচ বাড়িয়েছে (Recharge Plan Price Hike)। আর তার খেসারত দিতে হচ্ছে বিশ্বের সবথেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম মেটা বা ফেসবুককে (Facebook)। মার্ক জ়াকারবার্গের সংস্থাটি জানিয়েছে যে, টেলিকম সংস্থাগুলি রিচার্জ প্ল্যানের খরচ বাড়ানোর ফলে ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারে ভারতে ফেসবুকের সামগ্রিক ইউজার গ্রোথ (User Growth) কমে গিয়েছে। গত নভেম্বরেই ভারতের নামজাদা টেলিকম প্লেয়াররা, ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়ার মতো সংস্থা ট্যারিফ প্ল্যানের খরচ বাড়িয়েছিল। প্রতিটি সংস্থাই নিজেদের বিভিন্ন প্রিপেড প্যাকের খরচ প্রায় ২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছিল।

মেটা-র সিইও ডেভ ওয়েনার বলছেন, বছরের শেষ কোয়ার্টারে ফেসবুকের ইউজার গ্রোথ ভারতে ব্যাপক ভাবে প্রভাবিত হয়েছে। তাঁর কথায়, “এশিয়া-প্যাসিফিক এবং বিশ্বের অন্যান্য প্রান্তে কোভিড অতিমারির কারণে খুব স্বাভাবিক ভাবেই ইউজার গ্রোথ অনেকটা প্রভাবিত হয়েছে ফেসবুকের। ভারতে আবার ফেসবুকের ইউজার গ্রোথ সীমিত রয়েছে গিয়েছে, তার একটা বড় কারণ হল ডেটা প্যাকেজের দামের হঠাৎ বৃদ্ধি।”

“এই সব ফ্যাক্টরের পাশাপাশি আমরা আরও একটি জিনিস বিশ্বাস করছি যে, প্রতিযোগিতমূলত পরিষেবা নেতিবাচক ভাবে আমাদের ইউজার গ্রোথে থাবা বসাচ্ছে। বিশেষ করে তরুণ প্রজন্মের ইউজারদের ক্ষেত্রে এই বিষয়টি সবথেকে বেশি করে পরিলক্ষিত হচ্ছে”, আরও যোগ করলেন ওয়েনার।

ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া-র দেখাদেখি রিলায়েন্স জিও-ও তাদের ট্যারিফ প্ল্যানের খরচ ২০ শতাংশ বাড়িয়ে দেয়, যা দেশে লাগু হয় ১ ডিসেম্বর, ২০২১ থেকে। তার আগে এয়ারটেল ঘোষণা করেছিল যে, তাদের প্রিপেড প্যাকের খরচ ২৫ শতাংশ করে, যা কার্যকর হয় ২৬ নভেম্বর থেকে। এই একই সময়কালে ভোডাফোন আইডিয়া-ও তাদের বিভিন্ন রিচার্জ প্যাকের খরচ এক ধাক্কায় ২৫ শতাংশ বাড়িয়ে দেয়। টেলিকম সংস্থাগুলির পক্ষ থেকে সেই সময় জানানো হয়েছিল যে, এই ইন্ডাস্ট্রি আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে এবং সেই ক্ষতে মলম দিতেই ইউজার প্রতি গড় রেভিনিউ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ট্যারিফ প্ল্যানের খরচ বাড়ানো হয়।

ডেভ ওয়েনার দাবি করেছেন, “ভারতের মতো একটা দেশে ফেসবুকের ইউজার গ্রোথ কমার এই বিষয়টি আমাদের যথেষ্ট ভাবিয়েছে। আমরা অবাক হয়েছি একটি জিনিস লক্ষ্য করে যে, ডেটা প্ল্যানের খরচ বাড়লে সেখানে ইউজার গ্রোথ কতটা প্রভাবিত হতে পারে। তাই শেষ কোয়ার্টারের ইউজার গ্রোথ কমার পিছনে এই বিষয়টি আমাদের একটু অদ্ভুত বলেই মনে হয়েছে।”

কাউন্টারপয়েন্ট রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠক জানিয়েছেন যে, ভারতে ডেটা প্যাকের খরচ বাড়ার ফলে শুধু ফেসবুক নয়, আরও অনেক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ইউজার গ্রোথ প্রভাবিত হয়েছে। সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে তরুণ পাঠক দাবি করেছেন, “ভারতের একটি বিরাট সংখ্যক প্রিপেড ইউজার রয়েছেন। তার উপরে আবার সস্তায় স্মার্টফোন লঞ্চ হওয়ার ফলে ইন্টারনেট-বিপ্লবে প্রায় সকলেই সামিল হয়েছেন। প্রিপেড প্ল্যানের খরচ বাড়ার ফলে সোশ্যাল মিডিয়া ইউসেজ আগের থেকে অনেকটাই কমেছে এবং তার প্রভাব পড়েছে ফেসবুকের ইউজার গ্রোথেও।”

থার্ড পার্টি অ্যাপ স্ট্যাটিস্টা-র তরফ থেকে জানানো হয়েছে যে, ভারতে এই মুহূর্তে ফেসবুকের ইউজার ৩৫০ মিলিয়ন। ফেসবুক ইউজার বেসের নিরিখে ভারতই রয়েছে প্রথমে। আবার মেটা-র নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের ভারতীয় ইউজার বেস ৪০০ মিলিয়ন। এই প্রথম বার ফেসবুকের ইউজার গ্রোথ এতটা কমল। ফলে, সংস্থাটির স্টকও প্রায় ২০ শতাংশ কমেছে। আর স্টকের এই বিরাট পতনের ফলে সংস্থাটির মার্কেট ভ্যালুও কমেছে ২০০ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালের তৃতীয় কোয়ার্টারে ফেসবুকের দৈনিক ইউজার যেখানে ১.৯৩ বিলিয়ন ছিল, সেটাই কমে গিয়ে ২০২১ সালের চতুর্থ কোয়ার্টারে ১.৯২৯ বিলিয়ন ডেলি ইউজারে ঠেকেছে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

আরও পড়ুন: ফেব্রুয়ারি মাসে যে ৫ অ্যাপ আপনার ফোনে রাখতেই হবে

আরও পড়ুন: এবার মাত্র ১৪৯ টাকায় এয়ারটেল এক্সট্রিম প্রিমিয়াম প্যাক, হইচই-সহ মোট ১৩ ওটিটি অফার, ১০ হাজার সিনেমা

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিটের ক্ষেত্রে ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনের সময়সীমা বাড়তে চলেছে খুব তাড়াতাড়ি