Whatsapp: হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিটের ক্ষেত্রে ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনের সময়সীমা বাড়তে চলেছে খুব তাড়াতাড়ি

এখনও এই পরিষেবা চালু হয়নি। হোয়াটসঅ্যাপের ডেভেলপমেন্ট টিম এই নিয়ে কাজ করছে।

Whatsapp: হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিটের ক্ষেত্রে 'ডিলিট ফর এভরিওয়ান' অপশনের সময়সীমা বাড়তে চলেছে খুব তাড়াতাড়ি
ছবি প্রতীকী। Photo Credit: TheNextWeb
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 9:25 PM

মেটা অধিকৃত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের (Whatsapp) ‘ডিলিট ফর এভরিওয়ান’ (Delete for Everyone) ফিচারের মেয়াদ বাড়তে চলেছে। বর্তমানে এক ঘণ্টার একটু বেশি সময় পর্যন্ত কোনও মেসেজের ক্ষেত্রে ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশন পাওয়া যায়। সেটাই বেড়ে দু’দিনের বেশি হতে চলেছে বলে শোনা যাচ্ছে। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo সম্প্রতি এই তথ্য প্রকাশ করেছে। WABetaInfo জানিয়েছে, হোয়াটসঅ্যাপের বিটা ভার্সান 2.22.410– তে এই নতুন বৈশিষ্ট্য লক্ষ্য করা যাবে। আপাতত অ্যানড্রয়েড ইউজারদের জন্য ‘ডিলিট ফর এভরিওয়ান’ মেসেজ অপশনের মেয়াদ বাড়ছে বলে শোনা গিয়েছে। মোট দু’দিন ১২ ঘণ্টা পর্যন্ত এই অপশন কার্যকরী হতে চলেছে বলে শোনা গিয়েছে।

WABetaInfo আরও জানিয়েছে যে, বর্তমানে হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিটের এই ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশন রয়েছে এক ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ডের জন্য। এই সময় বাড়িয়ে উক্ত ফিচারের মেয়াদ ৭ দিন ৮ মিনিট পর্যন্ত করার পরিকল্পনা রয়েছে হোয়াটসঅ্যাপ সংস্থার। মূলত কাউকে ভুল মেসেজ পাঠিয়ে ফেললে যদি সঙ্গে সঙ্গেই মনে পড়ে যায় বা এক ঘণ্টার মধ্যে মনে পড়ে তাহলে ইউজার তা ‘ডিলিট ফর এভরিওয়ান’ করতে পারেন। কিন্তু তার বেশি সময় পার হয়ে গেলেই আর হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিটের ক্ষেত্রে এই ফিচার কাজ করে না। তখন কেবলমাত্র ‘ডিলিট ফর মি’ অপশন বজায় থাকে। ইউজারদের সুবিধার্থেই তাই ‘ডিলিট ফর এভরিওয়ান’ মেসেজ অপশনের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তবে এখনও এই পরিষেবা চালু হয়নি। হোয়াটসঅ্যাপের ডেভেলপমেন্ট টিম এই নিয়ে কাজ করছে। WABetaInfo জানিয়েছে, হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিটের ক্ষেত্রে ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনের সময়সীমা যখন বাড়বে তখন হোয়াটসঅ্যাপ সংস্থার তরফেই সেটা ইউজারদের জানিয়ে দেওয়া হবে। তবে কবে এই ফিচার চালু হবে তার নির্দিষ্ট কোনও দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি।

হোয়াটসঅ্যাপে প্রায়শই বিভিন্ন নতুন ফিচার চালু হয়। তেমনই ভারতে একাধিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিলও করেছেন এই মেসেজিং অ্যাপ কর্তৃপক্ষ। গত বছরের ডিসেম্বর মাসের হোয়াটসঅ্যাপের কমপ্লায়েন্স রিপোর্ট প্রকাশিত হয়েছে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, ১ ডিসেম্বর থেরে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে ভারতে ২০ লাখের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে। গত বছর নভেম্বরের থেকে ৩ লাখ বেশি অ্যাকাউন্ট ব্যান হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর নভেম্বরে ভারতে মোট ১৭ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছিল। সেই সংখ্যাটাই ৩ লাখ বেড়ে গিয়েছে ডিসেম্বরে ২০ লাখ হয়ে দাঁড়িয়েছে। নভেম্বরের তুলনায় এই পরিসংখ্যানে একটি বড় লাফ লক্ষ্য করা গিয়েছে। ২০২১ সালের ডিসেম্বরের মতোই সে বছর অক্টোবর মাসেও প্রায় ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান করেছিল হোয়াটসঅ্যাপ। সেপ্টেম্বরে সেই সংখ্যাটা আবার ছিল ২২ লাখ।

আরও পড়ুন- Redmi Smart Band Pro: ৯ ফেব্রুয়ারি ভারতে আসছে রেডমি স্মার্ট ব্যান্ড প্রো, দাম কত হতে পারে?