Must Have Android Apps: ফেব্রুয়ারি মাসে যে ৫ অ্যাপ আপনার ফোনে রাখতেই হবে

February 2022: ফেব্রুয়ারি মাসে একাধিক অ্যান্ড্রয়েড অ্যাপের একটি ফ্রেশ ব্যাচ ইতিমধ্যেই চলে এসেছে। আর তার মধ্যে বেশ কয়েকটি অ্যাপ এমনই দরকারি যে, অ্যান্ড্রয়েড ইউজারদের একবার অন্তত স্মার্টফোনে ব্যবহার করা উচিত।

Must Have Android Apps: ফেব্রুয়ারি মাসে যে ৫ অ্যাপ আপনার ফোনে রাখতেই হবে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 1:49 PM

গুগল প্লে স্টোরে (Google Play Store) মোবাইল অ্যাপ্লিকেশনের ছড়াছড়ি। আর সেই সংখ্যাটা প্রতিদিনই বেড়ে চলেছে। কারণ, প্রত্যেক দিনই একপ্রকার নিয়ম করেই দুনিয়ার কোনও না কোনও প্রান্তো কোনও না কোনও অ্যাপ লঞ্চ হচ্ছে। ফেব্রুয়ারি মাসে একাধিক অ্যান্ড্রয়েড অ্যাপের (Android Apps February 2022) একটি ফ্রেশ ব্যাচ ইতিমধ্যেই চলে এসেছে। আর তার মধ্যে বেশ কয়েকটি অ্যাপ এমনই দরকারি যে, অ্যান্ড্রয়েড ইউজারদের একবার অন্তত স্মার্টফোনে (Smartphone) ব্যবহার করা উচিত। এই সব অ্যাপগুলি ডাউনলোড করতে বা ব্যবহার করতে কোনও টাকা খরচ করতে হবে না। তার মধ্যে একটি হল অফলাইন গেম যা আপনার হান্টিং স্কিল টেস্ট করবে, আর একটি অ্যাপ আপনার ডেলি শিডিউলে নজর রেখে গুরুত্বপূর্ণ কাজটি মনে করিয়ে দেবে, একটি ওয়ালপেপার অ্যাপ, যা আপনার স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাই বদলে দেবে। আসুন, এমনই পাঁচটি সেরার সেরা অ্যাপ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

১) প্রায়োরিটিজ় – নাম শুনেই পরিষ্কার হওয়া যায় যে, এই অ্যাপটি কী কাজে লাগতে পারে। তবে নোট নেওয়ার পাশাপাশিই এই অ্যাপটি আরও একাধিক কাজ করতে পারে। নোট-টেকিং অ্যাপ খুব সহজেই উপলব্ধ এবং গুগল প্লে স্টোরে তো ঝুড়ি ঝুড়ি এমন অ্যাপ রয়েছে। প্রায়োরিটিজ় অ্যাপের খুব সহজ এবং স্ট্রেটফরোয়ার্ড ইউজার ইন্টারফেস রয়েছে, যা কোনও এক ব্যবহারকারী যিনি প্রথমবার ব্যবহার করছেন, তাঁদের বোঝার জন্য খুব সহজ হতে পারে। এই অ্যাপ আপনাকে আপনার দৈনন্দিন শিডিউল অর্গ্যানাইজ় করতে দেবে, আপনার সমস্ত ইভেন্ট, সমস্ত পেন্ডিং কাজকর্ম এবং প্ল্যান সিস্টেমেটিক ভাবে সম্পন্ন করতে সাহায্য করবে।

২) ইলো অডিয়ো – কোনও কিছু পাঠ করা বেশ আনন্দদায়ক। কিন্তু সবসময় তা নাও হতে পারে। বিশেষ করে যখন তা কর্মক্ষেত্রের কোনও একটা ডকুমেন্ট হয়। আপনার তা শুনতেই ভাল লাগবে না, পড়া তো দুরস্ত। এখানেই আপনাকে সাহায্য করবে ইলো অডিয়ো নামক অ্যাপটি। এই অ্যাপ মূলত তাঁদের জন্যই তৈরি করা হয়েছে, যাঁরা কোনও কিছু পড়ার থেকে সেটি মনযোগ সহকারে শোনার গুরুত্ব বেশি দেন। আপনার ব্যক্তিগত ডকুমেন্ট থেকে শুরু করে পিডিএফ, সবকিছু আপনাকে ইমপোর্ট করতে দেয় অ্যাপটি, যাতে আপনি সেগুলিকে প্লেলিস্টে সাজিয়ে রাখতে পারেন এবং দরকার অনুযায়ী সেগুলি শোনেন।

৩) অ্যাক্টুফ্লো – কাজ বা পড়াশোনার সময় বারংবার স্মার্টফোনে নজর যায়? সেই ব্যতিব্যস্ততা কাটিয়ে অ্যাক্টুফ্লো অ্যাপটি আপনার কাজ বা পড়াশোনায় ফোকাস তৈরি করতে সাহায্য করবে। অ্যাক্টুফ্লো অ্যাপটি এনাবল করে রাখলে, যতবারই ফোন খুলতে যাবেন, ডিভাইসটি আপনাকে জিজ্ঞেস করবে যে, কেন ফোন আনলক করতে চাইছেন? কারণটা আপনাকে টাইপ করে লিখতে হবে। তারপরই স্ট্যাটিস্টিক্সে লগইন করবে এবং সারাদিনে কতক্ষণ ফোনের পিছনে সময় অতিবাহিত করলেন, সেই সময়টিও আপনাকে জানানো হবে।

৪) বিগ হান্টার – এই গেমটি আমাদের সেই ছোট বেলার ফ্ল্যাশ গেমসে নিয়ে যাবে আমাদের। খুব সহজ এবং মজাদার এই গেমটি আপনি খেলতে পারবেন, যখন আপনার ফোনে ইন্টারনেট নেই, অথচ আপনি গাড়ি বা বাসে করে ট্রাভেল করছেন, এমন এক সময়ে। এই গেমের লজিকও খুব স্ট্রেটফরোয়ার্ড। এই হান্টিং গেমে আপনাকে সেই সব প্রাণীদের শিকার করতে হবে, যারা আপনাকে ভয় দেখানোর চেষ্টা করছে। একাধিক গল্প রয়েছে এখানে। সেই সঙ্গে রয়েছে ম্যামথ, গণ্ডার এবং টেরর বার্ডের মতো পাখি।

৫) নাথিংবাটওয়ালপেপারস – আর একটি ওয়ালপেপার অ্যাপ, যা আমাদের ফোনে জায়গা করে নিলে আমাদের ভালই হবে। ডিভাইস কাস্টমাইজ় করার ক্ষেত্রে এই ওয়ালপেপার অ্যাপের জবাব নেই। আপনার যে স্টাইল পছন্দ বা যে স্টাইল আপনার ফোনে খাপ খায়, এমন অসংখ্য ওয়ালপেপার থেকে নিজের জন্য একটি বাছাই করে নিতে পারেন। প্রতিটি ওয়ালপেপারই এই অ্যাপে এত পরিষ্কার ভাবে ক্যাটেগরাইজড করা রয়েছে যে, আপনার পছন্দ অনুযায়ী একটিকে বাছাই করতে কোনও সমস্যা হওয়ার কথা নয়।

আরও পড়ুন: স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ কীভাবে বাড়াবেন? জেনে নিন ৬টি সহজ পদ্ধতি

আরও পড়ুন: পুরনো ফোনটা বিক্রি করবেন না! বরং সিসিটিভি ক্যামেরা হিসেবে ব্যবহার করুন, জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিটের ক্ষেত্রে ‘ডিলিট ফর এভরিওয়ান’ অপশনের সময়সীমা বাড়তে চলেছে খুব তাড়াতাড়ি