Smartphone Tips: পুরনো ফোনটা বিক্রি করবেন না! বরং সিসিটিভি ক্যামেরা হিসেবে ব্যবহার করুন, জেনে নিন পদ্ধতি

How To Use Cell Phone Camera As CCTV: সেলফোন যতই পুরাতন হোক না কেন, তার ক্যামেরা এবং ইন্টারনেট কানেকশন ঠিক থাকবেই। আর সেই দুই ফিচার ব্যবহার করেই আপনার সেই ফোনটিকে একটি সিসিটিভি ক্যামেরার রূপ দিতে পারেন।

Smartphone Tips: পুরনো ফোনটা বিক্রি করবেন না! বরং সিসিটিভি ক্যামেরা হিসেবে ব্যবহার করুন, জেনে নিন পদ্ধতি
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 6:27 AM

ট্রেন্ডে গা ভাসিয়ে অনেকেই জামাকাপড়ের মতোই স্মার্টফোন (Smartphone) বদলাতে থাকেন। আর তার পরে পুরনো ফোনের অবস্থাটা হয় ঠিক পুরাতন ভৃত্য উপেনের মতো! তাকে নিয়ে না পারা যায় গিলতে, না পারা যায় ফেলতে! তবে আপনার কাছে যদি পুরনো অ্যান্ড্রয়েড বা আইফোন (Android Or iPhone) থাকে, তাহলে সেটিকে দ্বিতীয় একটা জীবন দেওয়ার উপায় আমাদের জানা আছে। কী সেই উপায়? আপনার সেই পুরনো ফোনটি ফ্রি ওয়্যারলেস সিকিওরিটি ক্যামেরায় রূপান্তরিত করা যেতে পারে। হ্যাঁ, ঠিকই শুনছেন! সেলফোন যতই পুরাতন হোক না কেন, তার ক্যামেরা এবং ইন্টারনেট কানেকশন ঠিক থাকবেই। আর সেই দুই ফিচার ব্যবহার করেই আপনার সেই ফোনটিকে একটি সিসিটিভি ক্যামেরার (CCTV Camera) রূপ দিতে পারেন।

এই মুহূর্তে মার্কেটে একাধিক অ্যাপ্লিকেশন রয়েছে, যেগুলি আপনার ফোনটিকে একটি ব্র্যান্ড নিউ ওয়্যারলেস ক্যামেরার রূপ দিতে পারে। সেই অ্যাপগুলি আপনি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারেন। আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই প্ল্যাটফর্মের ক্ষেত্রেই ব্যবহার করতে পারেন। তার জন্য আপনাকে প্রথমেই এমন একটি মোবাইল অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। নতুন ফোন অর্থাৎ যে ফোনটি আপনি ব্যবহার করবেন, তাতেই ডাউনলোড করুন অ্যাপটি। আর সেখান থেকেই আপনার পুরনো ফোনের ক্যামেরা রেকর্ডিং দেখে নিতে পারবেন।

বাড়িতে একটা সিসিটিভি ক্যামেরা দরকার। অথচ আপনি যদি টাকা খরচ করতে না চান, তাহলে এই উপায়ে একটি সিসিটিভি ক্যামেরা অনায়াসে তৈরি হতে পারে। আর এই অ্যাপগুলি আপনার গুগল অ্যাকাউন্ট বা অ্যাপল অ্যাকাউন্ট লগইন ব্যবহার করে এবং আপনার ফোনের ক্যামেরা ব্যবহার করার জন্য অ্যাপগুলি আপনার কাছে অনুমতিও চাইবে। এবার কী ভাবে পুরনো ফোনটিকে সিসিটিভ ক্যামেরা হিসেবে কাজে লাগাবেন, সেই পদ্ধতি জেনে নিন।

১) নতুন ফোন অর্থাৎ যে ফোনটি আপনি ব্যবহার করছেন, তাতে ওই অ্যাপ ডাউনলোড করে লগইন করুন। এবার ক্যামেরা ফোনে স্ট্রিমিং হতে থাকা রুমের স্ক্রিনশট নিয়ে নিন। তার কিছুক্ষণের মধ্যেই লাইভ ফিড দেখতে পাবেন।

২) যে ফোনটি আপনি এখন ব্যবহার করছেন, তাতে একটি মোশন ডিটেকশন ফিচার নামিয়ে নিন এবং সেটি ব্যবহারও করতে থাকুন। যখনই আপনার রুমে কোনও অ্যাক্টিভিটি হবে, তখনই আপনার পুরনো ফোনটি আপনাকে অ্যালার্ট করে দেবে।

৩) এই ভাবে আপনার ঘরে ঘটে চলা যে কোনও সন্দেহজনক অ্যাক্টিভিটি দেখতে পারেন, পরবর্তীতে আবার দেখার জন্য রেকর্ডও করতে পারেন।

৪) শুধু তাই নয়। আপনি চাইলে কম্পিউটার থেকেও দেখে নিতে পারেন। কারণ, এই অ্যাপগুলি কম্পিউটারকেও ভিউয়ার হিসেবে ব্যবহার করতে দেয়।

এই ভাবে সম্পূর্ণ বিনামূল্যে একটা সিসিটিভি ক্যামেরা কেনার খরচ বাঁচিয়ে আপনার পুরনো ফোনটিকেই ক্লোজ় সার্কিট ক্যামেরা হিসেবে ব্যবহার করতে পারেন। এর সাহায্যে ট্র্যাক করতে পারেন সন্দেহজনক কোনও ঘটনা। রেকর্ডও করে রাখতে পারেন পরবর্তীতে আবার দেখার জন্য। তাই, এবার থেকে পুরনো ফোন বিক্রি করার আগে বা কাউকে দিয়ে দেওয়ার আগে একবার অন্তত ভাববেন!

আরও পড়ুন: মানুষের মস্তিষ্কের সঙ্গে ডিভাইস কানেক্ট করবে এলন মাস্কের নিউরালিঙ্ক, যোগাযোগ হবে ভাবনার মাধ্যমে!

আরও পড়ুন: ভোল বদলে নতুন রূপে ধরা দিতে চলেছে জিমেল, লেআউট পরিবর্তনের পর কেমন হবে লুক?

আরও পড়ুন: জিও, এয়ারটেল ও ভোডাফোনের অদ্ভুত ডেটা প্ল্যান! রোজ ২.৫জিবি করে ডেটা, খরচ কত?