WhatsApp Account Ban December 2021: ভারতে এক ধাক্কায় ফের ২০ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান, নভেম্বরের থেকে ৩ লাখ বেশি

WhatsApp Compliance Report: গত বছরের ডিসেম্বর মাসের হোয়াটসঅ্যাপের কমপ্লায়েন্স রিপোর্ট প্রকাশিত হল। রিপোর্ট থেকে জানা গিয়েছে, ১ ডিসেম্বর থেরে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে ভারতে ২০ লাখের বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে।

WhatsApp Account Ban December 2021: ভারতে এক ধাক্কায় ফের ২০ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান, নভেম্বরের থেকে ৩ লাখ বেশি
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 1:41 PM

গত ডিসেম্বর মাসের জন্য ভারতে হোয়াটসঅ্যাপের (WhatsApp) মাসিক কমপ্লায়েন্স রিপোর্ট প্রকাশিত হল। সংস্থার তরফ থেকে সেখানে নিশ্চিত ভাবে জানানো হয়েছে যে, মোট ২০ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে ডিসেম্বর (December) মাসে। নভেম্বরের তুলনায় এই পরিসংখ্যানে একটি বড় লাফ লক্ষ্য করা গিয়েছে। গত বছর নভেম্বরে ভারতে মোট ১৭ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান (WhatsApp Account Ban) করা হয়েছিল। সেই সংখ্যাটাই ৩ লাখ বেড়ে গিয়েছে ডিসেম্বরে ২০ লাখ হয়ে দাঁড়িয়েছে।

মনে রাখা জরুরি যে, প্রতি মাসে হোয়াটসঅ্যাপ এই পরিসংখ্যান প্রকাশ করে ভারতের তথ্য ও প্রযুক্তি আইন, ২০২১ অনুযায়ী। এই মেসেজিং প্ল্যাটফর্মের তরফে জানানো হয়েছে, ভারতে ব্যবহারকারীদের কাছ থেকে প্রাপ্ত অভিযোগের প্রতিক্রিয়া হিসেবে হোয়াটসঅ্যাপের গৃহীত পদক্ষেপের তথ্য রয়েছে। হোয়াটসঅ্যাপের পরিষেবার শর্তাবলী লঙ্ঘন এবং সর্বোপরি ভারতের তথ্য ও প্রযুক্তি আইন না মানার কারণেই অ্যাকাউন্টগুলিকে নিষিদ্ধ করা হয়, যাতে এই মেসেজিং প্ল্যাটফর্মে ইউজারদের জন্য একটা সুষ্ঠু পরিবেশ তৈরি করা যায়।

হোয়াটসঅ্যাপের যে লেটেস্ট রিপোর্টটি প্রকাশিত হয়েছে তা ১ ডিসেম্বর, ২০২১ থেকে ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত সময়কালের মধ্যের পরিসংখ্যান। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই সময়কালের মধ্যে মোট ৫২৮টি অভিযোগ জমা হয়েছিল। তার ভিত্তিতেই মোট ২০,৭৯,০০০টি অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে বলে নিশ্চিত বার্তা দিয়েছে হোয়াটসঅ্যাপ। প্রসঙ্গত, ভারতীয় অ্যাকাউন্টগুলি +৯১ নম্বর দিয়ে চিহ্নিত করে মেটা-র এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম।

সংস্থার তরফ থেকে লেটেস্ট রিপোর্টে বলা হচ্ছে, “নীচে যে ডেটা শেয়ার করা হয়েছে, সেই সংখ্যক ভারতীয় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে ১ ডিসেম্বর, ২০২১ থেকে ৩১ ডিসেম্বর, ২০২১-এর মধ্যে। হোয়াটসঅ্যাপের রিপোর্ট ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের কাছ থেকে প্রাপ্ত নেতিবাচক প্রতিক্রিয়া এবং অপব্যবহার সনাক্তকরণ পদ্ধতি ব্যবহার করে এই অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করা হয়েছে। ভবিষ্যৎে আমরা আমাদের প্ল্যাটফর্মে আরও স্বচ্ছতা নিয়ে আসব এবং রিপোর্ট ফিচারে এই সংক্রান্ত আরও তথ্য অন্তর্ভুক্ত করব।”

হোয়াটসঅ্যাপের অপব্যবহার সনাক্তকরণ পদ্ধতিটি নির্ধারিত হয় একটি অ্যাকাউন্টের লাইফস্টাইলের তিনটি পর্যায়ের উপরে নির্ভর করে – রেজিস্ট্রেশনের সময়, মেসেজিংয়ের সময় এবং নেতিবাচক প্রতিক্রিয়ার উপরে ভিত্তি করে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ইউজার রিপোর্ট এবং ব্লকের উপরে ভিত্তি করে ফিডব্যাক তৈরি করা হয়। “বিশ্লেষকদের একটি দল রিপোর্টগুলি মূল্যায়ন করতে এবং সময়ের সঙ্গে সঙ্গে আমাদের কার্যকারিতা উন্নত করতে এই সিস্টেমগুলিকে আরও কার্যকরী করে তোলে”, দাবি করেছে হোয়াটসঅ্যাপ।

২০২১ সালের ডিসেম্বরের মতোই সে বছর অক্টোবর মাসেও প্রায় ২০ লাখ অ্যাকাউন্ট ব্যান করেছিল হোয়াটসঅ্যাপ। সেপ্টেম্বরে সেই সংখ্যাটা আবার ছিল ২২ লাখ। অন্য দিকে ২০২১ সালের অগাস্ট মাসে মোট ২০ লাখ ৭০ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করে হোয়াটসঅ্যাপ। আবার ১৬ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত সময়কালে ভারতে ৩০ লাখ অ্যাকাউন্ট ব্যান করেছিল মেটা-র নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি।

আরও পড়ুন: পুরনো ফোনটা বিক্রি করবেন না! বরং সিসিটিভি ক্যামেরা হিসেবে ব্যবহার করুন, জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন: জিও, এয়ারটেল ও ভোডাফোনের অদ্ভুত ডেটা প্ল্যান! রোজ ২.৫জিবি করে ডেটা, খরচ কত?

আরও পড়ুন: ভোল বদলে নতুন রূপে ধরা দিতে চলেছে জিমেল, লেআউট পরিবর্তনের পর কেমন হবে লুক?