Gmail New Look 2022: ভোল বদলে নতুন রূপে ধরা দিতে চলেছে জিমেল, লেআউট পরিবর্তনের পর কেমন হবে লুক?

Gmail Integrated View: ৮ ফেব্রুয়ারি থেকে ইউজাররা জিমেল-এর এই ইন্টিগ্রেটেড ভিউ টেস্ট করতে পারবেন। নতুন লেআউটটি ইউজারদের চারটি বাটনে সুইচ করার অপশন দেবে - ইমেল, চ্যাট, স্পেস এবং মিট।

Gmail New Look 2022: ভোল বদলে নতুন রূপে ধরা দিতে চলেছে জিমেল, লেআউট পরিবর্তনের পর কেমন হবে লুক?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 11:53 PM

ভোল বদলাতে চলেছে সকলের প্রিয় ইমেল অ্যাপ্লিকেশন জিমেল-এর (Gmail)। গুগল-এর তরফ থেকেই এদিন অফিসিয়ালি ঘোষণা করা হয়েছে। লুক বদলে নতুন রূপে ধরা দেবে গুগল-এর অত্যন্ত জনপ্রিয় এই ইমেল সার্ভিস। গুগল ওয়ার্কস্পেস-এর (Google Work Space) জন্য কিছু নতুন প্ল্যান নিয়ে আসছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট, যার ফলে জিমেল-এর আরও কাছাকাছি চলে আসবে গুগল চ্যাট, গুগল মিট এবং গুগল স্পেস। এবার থেকে জিমেল উইন্ডোতেই এই তিনটি সার্ভিস দেখতে পাবেন ইউজাররা। গুগল-এর পক্ষ থেকে এদিন জানানো হয়েছে যে, ২০২২ সালের দ্বিতীয় কোয়ার্টার থেকেই জিমেল-এর এই ইন্টিগ্রেটেড ভিউ (Gmail Integrated View) চাক্ষুষ করতে পারবেন ইউজাররা। অর্থাৎ চলতি বছরের জুন মাস থেকেই এই নতুন ইন্টারফেসে জিমেল ব্যবহার করা যাবে।

গুগল ওয়ার্কস্পেস-এর এই ডেভেলপমেন্ট নিয়ে একটি ব্লগও প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ৮ ফেব্রুয়ারি থেকে ইউজাররা জিমেল-এর এই ইন্টিগ্রেটেড ভিউ টেস্ট করতে পারবেন। নতুন লেআউটটি ইউজারদের চারটি বাটনে সুইচ করার অপশন দেবে – ইমেল, চ্যাট, স্পেস এবং মিট। এর আগে যেমনটা থাকত অর্থাৎ জিমেল, চ্যাট এবং মিট-এর সেই একত্রিত লেআউট আর থাকবে না।

ইউজাররা এবার থেকে একবারে চারটি বাটনের যে কোনও একটি একটু বড় আকারে দেখতে পারবেন। সেই সঙ্গেই আবার থাকবে নোটিফিকেশন বাবলের সাপোর্ট, যার মাধ্যমে অন্যান্য ট্যাব যেগুলি গুগল সাজেশন দিতে থাকে, সেগুলি সম্পর্কে আপ টু ডেটও থাকতে পারবেন ইউজাররা। জিমেল-এর নতুন লুক কেমন হতে চলেছে, নীচের ছবিটিতে একবার দেখে নিন।

Gmail New Look

জিমেল-এর নতুন রূপ

গুগল-এর তরফ থেকে বলা হচ্ছে, যে সব ইউজাররা জিমেল-এর নতুন লেআউট আপডেট করবেন, তাঁরা সকলে আজ অর্থাৎ ২ ফেব্রুয়ারি, বুধবার থেকে ইমেলের এই একই লিস্ট এবং লেবেল অপশন চাক্ষুষ করতে পারবেন। ওয়ার্কস্পেস-এর এই পরিবর্তনের কথা ২০২১ সালেই ঘোষণা করেছিল গুগল। তার মধ্যে একটি ফিচার ছিল, একজন ইউজারের অন্যদের সঙ্গে ওয়ান অন ওয়ান কলিংয়ের সুবিধা, যার জন্য কোনও গুগল মিট লিঙ্কের প্রয়োজন হবে না।

যে সব ইউজাররা এখনও পর্যন্ত জিমেল-এর নতুন লেআউট পরীক্ষা করার জন্য সুইচ করেননি, তাঁদের ঘাবড়ানোর কিছু নেই। এপ্রিল পর্যন্ত এই সুইচিংয়ের অপশন থাকছে। গুগল-এর তরফ থেকে বলা হচ্ছে, ২০২২ সালের দ্বিতীয় কোয়ার্টারে যতদিন না পর্যন্ত এই লুক রোলআউট করা হচ্ছে, ততদিন পর্যন্ত ইউজারদের নতুন লেআউট থেকে পুরাতন লেআউটে প্রত্যাবর্তনের সুযোগ দেওয়া হবে।

জিমেল-এর এই আসন্ন আপডেটটি কারা ব্যবহার করতে পারবেন, তাঁদেরও ক্যাটেগরি ভিত্তিক তালিকা প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। সেই তালিকায় রয়েছে, বিজ়নেস স্টার্টার, বিজ়নেস স্ট্যান্ডার্ড, বিজ়নেস প্লাস, এন্টারপ্রাইজ় এসেনশিয়ালস, এন্টারপ্রাইজ় প্লাস, এডুকেশন ফান্ডামেন্টালস, এডুকেশন প্লাস, ফ্রন্টলাইন, ননপ্রফিট, জি স্যুট বেসিক ও বিজ়নেস কাস্টমার এবং গুগল ওয়ার্কস্পেস এসেনশিয়ালস-এর কাস্টমার যাঁরা নন, তাঁদের জন্যও।

আরও পড়ুন: বিএসএনএল-এ কেন্দ্রের বিপুল বিনিয়োগ, সমস্যায় পড়তে পারে বেসরকারি সংস্থাগুলি, আখেরে লাভ দেশবাসীরই, কী ভাবে?

আরও পড়ুন: গুগল ড্রাইভ-এ হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ রাখতে আনলিমিটেড স্টোরেজ আর পাওয়া যাবে না

আরও পড়ুন: ফেসবুক মেসেঞ্জারে এল খুব জরুরি ফিচার, আপনার মেসেজের কেউ স্ক্রিনশট নিলেই এবার নোটিফিকেশন পেয়ে যাবেন