Facebook Messenger: ফেসবুক মেসেঞ্জারে এল খুব জরুরি ফিচার, আপনার মেসেজের কেউ স্ক্রিনশট নিলেই এবার নোটিফিকেশন পেয়ে যাবেন

Screenshot Detection: এবার থেকে মেসেঞ্জারে আপনার কোনও একটি মেসেজের কেউ স্ক্রিনশট নিলে, সঙ্গে সঙ্গে আপনার কাছে নোটিফিকেশন পৌঁছে যাবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নোটিফিকেশন আসতে শুরু করবে বলে মেটা-র তরফ থেকে জানানো হয়েছে।

Facebook Messenger: ফেসবুক মেসেঞ্জারে এল খুব জরুরি ফিচার, আপনার মেসেজের কেউ স্ক্রিনশট নিলেই এবার নোটিফিকেশন পেয়ে যাবেন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 4:16 AM

সম্প্রতি একাধিক ফিচার্স উপলব্ধ হয়েছে ফেসবুক মেসেঞ্জার (Facebook Messenger) অ্যাপে। তালিকাটা বেশ লম্বা। রয়েছে, এন্ড টু এন্ড এনক্রিপশন (End to end encryption), স্ক্রিনশট ডিটেকশন, মেসেজ রিঅ্যাকশনস এবং টাইপিং ইন্ডিকেটরস। এই ফিচারগুলি রোল আউট করা হয়েছে মেসেঞ্জারের অপ্ট-ইন এন্ড টু এন্ড এনক্রিপ্টেড চ্যাটের জন্য। এদের মধ্যে স্ক্রিনশট ডিটেকশন (Screenshot Detection) এবং মেসেজ রিঅ্যাকশন ফিচার দুটির জন্য ইউজাররা অনেক দিন ধরেই অপেক্ষা করছিলেন। জরুরি সেই ফিচার দুটিই এখন ফেসবুকে চলে এসেছে। হোয়াটসঅ্যাপেও সেগুলি শীঘ্রই যোগ হতে পারে বলে জানা গিয়েছে।

মেসেঞ্জারের জন্য এই নতুন ফিচারগুলি রোল আউট করে সংস্থার প্রডাক্ট ম্যানেজার টিমোথি বাক একটি ব্লগপোস্টে দাবি করেছেন, “গ্রাহকের মেসেজিং অভিজ্ঞতা আরও চমৎকার করে তুলতে মেসেঞ্জারে অপ্ট-ইন এন্ড টু এন্ড এনক্রিপশট চ্যাট ফিচার নিয়ে এসেছি আমরা। সুরক্ষিত এবং মজাদার ইন্টারেক্টিভ বৈশিষ্ট্যগুলি তৈরি করতে সময় লাগে। সেই সঙ্গেই প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলি উদ্ভাবন ও সমাধান করতে আমাদের প্রকৌশলীদের প্রয়োজন। তাই এটি প্রডাক্ট আপডেটের একটি সিরিজের অংশ। কারণ, আমরা আমাদের পরিষেবাগুলিকে সবসময়ই উন্নত করতে থাকি৷ সাইবারক্রাইম ও হ্যাকিং যে ভাবে বেড়ে চলেছে, তার জন্য প্রাইভেট ও নিরাপদ কমিউনিকেশনের মাধ্যমে পরিবার ও কাছের মানুষজনের সঙ্গে জুড়ে থাকাটা আবশ্যক হয়ে যাচ্ছে।”

মেসেঞ্জার চ্যাটও এখনও এন্ড টু এন্ড এনক্রিপ্টেড

হোয়াটসঅ্যাপের মতো এবার মেসেঞ্জার চ্যাটও এন্ড টু এন্ড এনক্রিপ্টেড হয়ে গেল। গত বছরই ফেসবুক গ্রুপ চ্যট, ভয়েস এবং ভিডিয়ো কলের জন্য এন্ড টু এন্ড এনক্রিপশন টেস্টিং শুরু করে দিয়েছিল। মেসেঞ্জার চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপ্টেড হওয়ার অর্থ হল, চ্যাট আগের থেকে আরও সুরক্ষিত এবং গোপনীয় হল। মেসেঞ্জারের যে কোনও চ্যাট এনক্রিপশনের মাধ্যমে আর কেউ অ্যাকসেস করতে পারবেন না, সেউ প্রেরক এবং গ্রহণকারী বাদ দিয়ে। এমনকি ফেসবুকও তা অ্যাকসেস করতে পারবে না। সবার জন্যই এনক্রিপশন নিয়ে আসা হয়েছে।

স্ক্রিনশট ডিটেকশন

মেসেঞ্জারে আর একটি যে জরুরি ফিচার দেওয়া হয়েছে, তা হল স্ক্রিনশট ডিটেকশন। বহু দিন ধরে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই ফিচারের অপেক্ষায় ছিলেন। এবার থেকে মেসেঞ্জারে আপনার কোনও একটি মেসেজের কেউ স্ক্রিনশট নিলে, সঙ্গে সঙ্গে আপনার কাছে নোটিফিকেশন পৌঁছে যাবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নোটিফিকেশন আসতে শুরু করবে বলে মেটা-র তরফ থেকে জানানো হয়েছে।

মেসেজ রিঅ্যাকশনস

মেসেঞ্জারে আরও একটি ফিচার যোগ করা হয়েছে, যার নাম মেসেজ রিঅ্যাকশন। হোয়াটসঅ্যাপেও এই ফিচারটি টেস্ট করা হচ্ছে। এই ফিচারের সাহায্যে ইউজাররা কোনও মেসেজে ট্য়াপ এবং হোল্ড করলেই রিঅ্যাকশন ট্রে হাজির হবে তাঁদের সামনে এবং সেখান থেকে ব্যবহারকারীরা রিঅ্যাকশন পাঠাতে পারবেন।পাশাপাশি হার্ট ইমোজি দিতে সেই মেসেজে ডাবল ট্যাপ করলেই হয়ে যাবে। সেই সঙ্গেই আবার মেসেঞ্জার ব্যবহারকারীরা লং প্রেস করলেই নির্দিষ্ট কোনও মেসেজের রিপ্লাই করতে পারবেন। এই একই পদ্ধতিতে আবার মেসেজ ফরোয়ার্ডও করা যাবে।

এই এতসব ফিচার্সের পাশাপাশি এন্ড টু এন্ড এনক্রিপ্টেড চ্যাটের জন্য ইউজাররা একটি ভেরিফাই ব্যাজ পেয়ে যাবেন, যাতে আসল এবং নকল অ্যাকাউন্টের তফাৎ বোঝা যায়। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই ফিচারগুলি ব্যবহার করতে পারবেন ইউজাররা।

আরও পড়ুন: অ্যাপল আইপ্যাডের জন্য এক্সক্লুসিভ অ্যাপ নিয়ে আসতে উৎসুক হোয়াটসঅ্যাপ

আরও পড়ুন: ট্রাই-এর নির্দেশের পর কি জিও, ভোডাফোন ও এয়ারটেল ইউজাররা সস্তার প্ল্যান ব্যবহার করবেন?

আরও পড়ুন: অ্যান্ড্রয়েড ও আইওএস-এর বিকল্প হিসেবে স্বদেশি অপারেটিং সিস্টেম তৈরি করতে চলেছে কেন্দ্র