30 Days Recharge Validity: ট্রাই-এর নির্দেশের পর কি জিও, ভোডাফোন ও এয়ারটেল ইউজাররা সস্তার প্ল্যান ব্যবহার করবেন?

টেলিকম সংস্থাগুলি এক মাসের প্রিপেড প্ল্যান ৩০ দিনের পরিবর্তে ২৮ দিন করে রিচার্জ  ভ্যালিডিটি হওয়ায়, বছরের হিসাবে অতিরিক্ত রিচার্জ করতে হচ্ছে। গ্রাহকদের এই অভিযোগ পর্যালোচনা করেই রিচার্জ প্ল্যানের বৈধতা ৩০ দিন করার জন্য ট্রাই কর্তৃপক্ষ এই নির্দেশিকা দিয়েছে।

30 Days Recharge Validity: ট্রাই-এর নির্দেশের পর কি জিও, ভোডাফোন ও এয়ারটেল ইউজাররা সস্তার প্ল্যান ব্যবহার করবেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 3:37 PM

নয়া নির্দেশিকা জারি করেছে টেলিকম রেগুলেটারি অফ ইন্ডিয়া (TRAI), যার সাহায্যে প্রিপেড ইউজাররা সস্তার রিচার্জ প্ল্যান (Recharge Plan) ব্যবহার করতে পারবেন। ব্যবহারকারীরা অভিযোগ করেছিলেন যে, টেলিকম সংস্থাগুলি এক মাসের প্রিপেড প্ল্যান ৩০ দিনের পরিবর্তে ২৮ দিন করে রিচার্জ  ভ্যালিডিটি (Recharge Validity) হওয়ায়, বছরের হিসাবে অতিরিক্ত রিচার্জ করতে হচ্ছে। গ্রাহকদের এই অভিযোগ পর্যালোচনা করেই ট্রাই কর্তৃপক্ষ এই নির্দেশিকা দিয়েছে। এক মাসের ক্ষেত্রে তা যদি ২৮ দিন হয়, তাহলে দুই মাসের ক্ষেত্রে ৫৬ দিন এবং তিন মাসে ৮৪ দিনের প্ল্যান অফার করা হয় বলে আরও অভিযোগ করেছিলেন ব্যবহারকারীরা। টেলিকম সংস্থাগুলিকে ট্রাই নির্দেশ দিয়েছে যে, ২৮ দিনের পরিবর্তে প্ল্যানগুলি ৩০ দিনের করতে হবে।

তার ফলে কি সমস্ত ২৮ দিনের প্ল্যানের ভ্যালিডিটি ৩০ দিন হবে?

না, তা হয়তো হবে না। কারণ, ট্রাই-এর তরফ থেকে টেলিকম সংস্থাগুলিকে অন্ততপক্ষে একটি প্ল্যান ভাউচার, একটি স্পেশ্যাল ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচার অফার করতে বলেছে, যাদের ভ্যালিডিটি হবে একবারে কাঁটায় কাঁটায় ৩০ দিন।

সেই সঙ্গেই আবার টেলিকম সংস্থাগুলিকে অন্তত একটি প্ল্যান ভাউচার, একটি স্পেশ্যাল ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচার অফার করতে বলা হয়েছে, যেগুলি প্রতি মাসের ওই একই দিনে রিনিউ করা যাবে। যে কোনও রিচার্জ প্ল্যানের মেয়াদ ও দিনক্ষণের হিসেব অনুযায়ী গ্রাহকমহলে স্বচ্ছতা তৈরি করার জন্যই এই পরিকল্পনা করেছে ট্রাই।

এই বিষয়ে ট্রাই-এর তরফ থেকে আরও বলা হচ্ছে যে, টেলিকম গ্রাহকদের উপযুক্ত বৈধতা এবং সময়কালের পরিষেবা অফারগুলি বেছে নেওয়ার জন্য আরও বিকল্প থাকবে। পাশাপাশি এই স্বচ্ছতা নিয়ে আসার ফলে সব দিক হিসেব করে একটি ট্যারিফ প্ল্যান বেছে নেওয়ার কাজটিও সহজ হবে ইউজারদের কাছে।

৩০ দিনের পরিবর্তে কেন ২৮ দিনের রিচার্জ প্ল্যান অফার করা হয়?

ভাল ভাবে খুঁটিয়ে লক্ষ্য করে দেখবেন যে, বছরে ১২টা মাস রয়েছে, এদিকে আপনাকে রিচার্জ করতে হচ্ছে ১৩ বার। এর পিছনে রয়েছে বিরাট ক্যালকুলেশন। রিচার্জ প্ল্যানের ভ্যালিডিটি ৩০ দিনের জায়গায় ২৮ দিন করার একটাই সহজ প্ল্যান টেলিকম জায়ান্টদের – বিপুল অর্থ রোজগার। তবে তার হিসেবটা বড়ই কঠিন। কী রকম হিসেব, তাই এক বার দেখে নেওয়া যাক।

১২ মাস X ২৮ দিন ভ্যালিডিটি, যা আসলে ৩৩৬ দিন। এক বছর বা ৩৬৫ দিনের তুলনায় যা ২৯ দিন কম। আর সেই ৩৩৬ দিনে স্বাভাবিক ভাবেই গ্রাহকদের কুলিয়ে ওঠে না। ফলে দরকার হয় আর এক বার রিচার্জ করিয়ে নেওয়ার। তা নিয়ে সব মিলিয়ে প্রতি মাসের রিচার্জ প্ল্যান অনুযায়ী (Month On Month Basis) বছরে ১৩ বার রিচার্জ করে ফেলেন গ্রাহকরা। আর এই ভাবেই হিসেবটা দাঁড়াচ্ছে ২৮ দিন X ১৩ মাস = ৩৬৪ দিন। টেলিকম সংস্থাগুলির কোয়ার্টারলি রিচার্জ প্ল্যানের ক্ষেত্রেও কাজ করে এই একই হিসেব। তিন মাসের রিচার্জ প্ল্যান কখনই ৯০ দিন অফার করে না জিও, এয়ারটেল বা ভোডাফোন আইডিয়া। সেই জায়গায় তা ৮৪ দিন (২৮X৩) করা হয়।

একটা বিষয় জানলে অবাক হবেন যে, এই ভাবে ১৩তম বারে আপনি রিচার্জ করালে রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মতো সংস্থাগুলি কোটি কোটি টাকা রোজগার করে। নির্দিষ্ট করে বলতে গেলে ১৩তম রিচার্জে এয়ারটেলের রোজগার ৫৪১৫ কোটি টাকা (১৫৩ টাকা রিচার্জ প্ল্যান X ৩৫.৪৪ কোটি ইউজার)। প্রসঙ্গত, সেপ্টেম্বরে এয়ারটেলের ইউজারবেস ছিল ৩৫.৪৪ কোটি। এই একই ভাবে আবার ১৩তম রিচার্জে রিলায়েন্স জিও ও ভোডাফোন আইডিয়ার রোজগার যথাক্রমে ৬১৬৮ কোটি টাকা এবং ২৯৩৪ কোটি টাকা।

ট্রাই-এর নতুন নির্দেশের পর কী গ্রাহকরা এবার থেকে সস্তার রিচার্জ প্ল্য়ানই ব্যবহার করবেন?

এতদিন পর্যন্ত ২৮ দিন রিচার্জ প্ল্যান থাকার ফলে, ইউজারর যে দিন প্ল্যানটি রিচার্জ করছিলেন, একমাস পরেই সেই প্ল্যানটি শেষ হত না। অনেক গ্রাহকের কাছেই এটি একটি বিভ্রান্তির বিষয়। ফলে ২৮ দিনের প্ল্যান রিচার্জ করার প্রবণতাও কমে যাচ্ছিল। এবার সেই প্ল্যানের বৈধতা ৩০ দিন হওয়ার ফলে মনে করা হচ্ছে যে, রিলায়েন্স জিও, এয়ারটেল বা ভোডাফোন আইডিয়ার সস্তার অর্থাৎ ৩০ দিন বৈধতার প্ল্যানগুলির চাহিদা আরও একবরা বেড়ে যাবে।

আরও পড়ুন: প্রি-পেইড গ্রাহকদের জন্য দারুণ খবর! ৩০ দিনের রিচার্জ প্ল্যান চালুর নির্দেশ দিল TRAI

আরও পড়ুন: মাত্র ২৫,১৪৯ টাকায় আইফোন ১২ মিনি, ফ্লিপকার্ট ইলেকট্রনিক্স সেলে অনবদ্য অফার

আরও পড়ুন: ডিজ়াইনে হুবহু আইফোন! খুব কম দামে লঞ্চ হল জিওনি জি১৩ প্রো, ফিচার্স দেখে নিন