Gionee G13 Pro: ডিজ়াইনে হুবহু আইফোন! খুব কম দামে লঞ্চ হল জিওনি জি১৩ প্রো, ফিচার্স দেখে নিন

মডেলটির ডিজাইনের সঙ্গে অনেকাংশে মিল রয়েছে অ্যাপল আইফোন ১৩-র (iPhone 13)। ফ্ল্যাট ফ্রেম, ক্যামেরা মডিউল এবং সেলফি ক্যামেরার নচ পর্যন্ত আইফোন ১৩-র মতো। ফোনের সমগ্র ফিচার্স ও স্পেসিফিকেশনস দেখে নিন।

Gionee G13 Pro: ডিজ়াইনে হুবহু আইফোন! খুব কম দামে লঞ্চ হল জিওনি জি১৩ প্রো, ফিচার্স দেখে নিন
জিওনি জি১৩ প্রো।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 6:58 AM

নতুন স্মার্টফোন লঞ্চ করল জিওনি। আর সেই ফোনটি যেন হুবহু আইফোনের মতো দেখতে। সংস্থার সেই লেটেস্ট হ্যান্ডসেটের নাম জিওনি জি১৩ প্রো (Gionee G13 Pro)। মডেলটির ডিজাইনের সঙ্গে অনেকাংশে মিল রয়েছে অ্যাপল আইফোন ১৩-র (iPhone 13)। ফ্ল্যাট ফ্রেম, ক্যামেরা মডিউল এবং সেলফি ক্যামেরার নচ পর্যন্ত আইফোন ১৩-র মতো। এই জিওনি জি১৩ প্রো ফোনটি চালিত হবে একটি হারমনি অপারেটিং সিস্টেম এবং ইউনিসক টি৩১০ এসওসি প্রসেসরের সাহায্যে। এই প্রসেসর আবার পেয়ার করা থাকছে ৪জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮জিবি পর্যন্ত অনবোর্ড স্টোরেজের সঙ্গে। এই জিওনি স্মার্টফোনে আবার একটি এলডারলি মোড (Elderly Mode) ও স্মার্ট মোডও দেওয়া হয়েছে, যা বয়স্ক মানুষদের ব্যবহারের জন্য কাজে লাগবে।

দাম ও উপলব্ধতা

আপাতত এই জিওনি জি১৩ প্রো ফোনটি লঞ্চ করা হয়েছে কেবল মাত্র চিনের মার্কেটের জন্য। সে দেশে এই ফোনের বেস মডেল অর্থাৎ ৪জিবি র‌্যাম ও ৩২জিবি স্টোরেজ মডেলের দাম সিএনওয়াই ৫২৯, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬,২০০ টাকা। অন্য দিকে ফোনটির ৪জিবি র‌্যাম ও ১২৮জিবি স্টোরেজ মডেলের দাম সিএনওয়াই ৬৯৯ বা ভারতীয় মুদ্রায় প্রায় ৮,২০০ টাকা। মোট তিনটা কালার মডেল রয়েছে এই ফোনের – স্নো ক্রিস্টাল, সি ব্লু এবং স্টার পার্টি পার্পল।

ফিচার্স ও স্পেসিফিকেশনস

জিওনি জি১৩ প্রো ফোনটি সফ্টওয়্যারের দিক থেকে হারমনিওএস আউট অফ দ্য বক্স অপারেটিং সিস্টেমের সাহায্যে চালিত হবে। এই ফোনে রয়েছে একটি ৬.২৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে যার অ্যাসপেক্ট রেশিও ১৯.৯। পারফর্ম্যান্সের দিক থেকে ফোনটি চালিত হবে একটি ইউনিসক টি৩১০ এসওসি প্রসেসরের সাহায্য়ে, যা পেয়ার করা থাকছে ৪জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮জিবি পর্যন্ত অনবোর্ড স্টোরেজের সঙ্গে। অপ্টিক্সের দিক থেকে ফোনটিতে দেওয়া হয়েছে একটি ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ। প্রাইমারি সেন্সর হিসেবে রেয়েছে একটি ১৩ মেগাপিক্সেল ক্যামেরা এবং একটি সেকেন্ডারি ম্যাক্রো সেন্সরও রয়েছে ফোনটিতে। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য এই ফোনে একটি ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেন্সর দেওয়া হয়েছে।

Gionee G13 Pro

ডিজাইনে হুবহু আইফোন!

কানেক্টিভিটির জন্য এই জিওনি মডেলে রয়েছে ৪জি এলটিই, ওয়াই-ফাই, ব্লুটুথ, ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক। যেমনটা আমরা আগেই জানিয়েছি, এই ফোনে রয়েছে স্মার্ট মোড এবং এলডারলি মোড। এই বিশেষ মোড থাকার ফলে ফোনের ফন্ট ও আইকন সব বড় আকারে দেখানো হবে। পাশাপাশি এই ফিচার আবার হেলথ কোড, পেমেন্ট কোড ইত্যাদি পাঠানোর মাধ্যমে বয়স্ক মানুষের জন্য সহায়ক হয়ে উঠতে পারে। স্মার্ট মোডে কম বয়সীরা আরও ভাল ইউআই অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। বায়োমেট্রিক সিকিওরিটির জন্য এই ফোনে দেওয়া হয়েছে ফেস আনলক সাপোর্ট।

স্প্লিটস্ক্রিন সাপোর্ট করে এই ফোনটি, যার মাধ্যমে ইউজাররা কোনও ভিডিয়ো দেখার সঙ্গে সঙ্গেই চ্যাট করতে পারবেন। হুয়াওয়ের এইএমএস ইকোসিস্টেম ব্যবহার করে এটি। সারাউন্ড সাউন্ড যুক্ত স্টিরিও স্পিকার সেটআপ রয়েছে। একটি ৩,৫০০এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে ফোনটিতে। এই স্মার্টফোনের আয়তন ১৫৯ মিমি এবং ওজন মাত্র ১৯৫ গ্রাম।

আরও পড়ুন: অ্যান্ড্রয়েড ও আইওএস-এর বিকল্প হিসেবে স্বদেশি অপারেটিং সিস্টেম তৈরি করতে চলেছে কেন্দ্র

আরও পড়ুন: ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সহযোগে লঞ্চ হতে পারে স্যামসাং গ্যালাক্সি এস২২ সিরিজের দুটি ফোন

আরও পড়ুন: খুব কম দামে লঞ্চ হল আইটেল এ৫৮ এবং এ৫৮ প্রো, ফিচার্স কেমন?