WhatsApp Chat Backup: গুগল ড্রাইভ-এ হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ রাখতে আনলিমিটেড স্টোরেজ আর পাওয়া যাবে না

গুগল ড্রাইভে, হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ স্টোর করার জন্য আনলিমিটেড স্টোরেজ পাওয়া যেত। তা এবার লিমিটেড করা হচ্ছে।

WhatsApp Chat Backup: গুগল ড্রাইভ-এ হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ রাখতে আনলিমিটেড স্টোরেজ আর পাওয়া যাবে না
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 5:40 PM

গুগল ড্রাইভের (Google Drive) হোয়াটসঅ্যাপ ব্যাকআপে এর পর থেকে আনলিমিটেড স্টোরেজ পাওয়া য়াবে না। এই বিষয়ে অফিসিয়ালি এখনও পর্যন্ত হোয়াটসঅ্যাপ বা গুগলের তরফ থেকে কিছু ঘোষণা না করা হলেও অনলাইনে একাধিক সূত্র থেকে জানা গিয়েছে, অ্যান্ড্রয়েড (Android) ডিভাইসের ক্ষেত্রে একটি লিমিট বেঁধে দেওয়া হতে পারে। আইফোনের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য যদিও ইতিমধ্যেই আইক্লাউডে ব্যাকআপ স্টোর করে রাখার জন্য লিমিটেড স্পেস রয়েছে। অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে তা নেই। গুগল ড্রাইভে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ (WhatsApp Chat Backup) সেভ করার জন্য আনলিমিটেড স্টোরেজ পাওয়া যেত। জানা গিয়েছে, হোয়াটসঅ্য়াপ শীঘ্রই অ্যান্ড্রয়েডের ব্যাকআপ সাইজ় ম্য়ানেজ করার জন্য কিছু পরিবর্তনের কথা ঘোষণা করবে।

হোয়াটসঅ্যাপ বিটা ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই নিয়ে হোয়াটসঅ্যাপ কাজ শুরু করে এবং শীঘ্রই হয়তো ডেভেলপমেন্ট সম্পর্কে কিছু খবর জানা যেতে পারে।

ডব্লুএবিটাইনফো-র তরফে একটি স্ক্রিনশটও শেয়ার করা হয়েছে, যেখানে একটি নোটিফিকেশন দেখা যাচ্ছে। সেই নোটিফিকেশনের মাধ্যমেই ইউজারদের সজাগ করা হবে যে, গুগল ড্রাইভে চ্যাট ব্যাকআপ স্টোর করার জন্য কোটা শেষ হয়ে গিয়েছে। ইউজার যখন তার হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ করতে যাবেন, তখনই তাঁকে দেকানো হবে এই নোটিফিকেশন অ্যালার্ট। পাশাপাশি আবার ইউজারদের কিছু ফাইল বাদ দেওয়ার কথাও বলা হবে এই স্টোরেজের মধ্যে বাকি ফাইলের জায়গা করে দিতে।

রিপোর্ট থেকে বেশ কিছু কোড সম্পর্কে জানা গিয়েছে এবং সেগুলি দেখে মনে হচ্ছে, হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যকআপের জন্য গুগল কিছুটা কোটা অফার করতে পারে। এই মুহূর্তে গুগল ড্রাইভে সেই লিমিট ১৫জিবি, তার থেকে একটু বেশিই অফার করা হতে পারে গ্রাহকদের। পরিবর্তনটি বর্তমান ক্ষেত্রে ভিন্ন যেখানে গুগল ড্রাইভে হোয়াটসঅ্যাপ থেকে ব্যাকআপ রাখার জন্য সীমাহীন স্টোরেজ রয়েছে।

একটি সাপোর্ট পেজে আবার দেখা গিয়েছে, হোয়াটসঅ্যাপ ব্যাকআপ এই মুহূর্তে গুগল ড্রাইভের স্টোরেজ লিমিট যা ইউজারদের জন্য উপলব্ধ তা ব্যবহার করে না। যদিও আইফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে এই সুবিধা নেই। কারণ, হোয়াটসঅ্যাপ ব্যকআপের জন্য আইক্লাউড থেকে যে পরিমাণ স্টোরেজ অফার করে অ্যাপল তা তারা আইক্লাউডের স্টোরেজের মধ্যেই বিবেচনা করে।

গত বছরই গুগল সমস্ত ইউজারদের জন্য বিনামূল্যে আনলিমিটেড স্টোরেজের অফার বন্ধ করে দিয়েছিল। গুগল ফটোজ়ের ক্ষেত্রেই তা করা হয়েছিল মূলত। আর সেই কারণেই ইউজাররা গুগল ওয়ান সাবস্ক্রাইব করতে একপ্রকার বাধ্য হয়েছিলেন। ১০০জিবি ক্লাউড স্টোরেজের জন্য প্রতি মাসে ১৩০ টাকা করে গুগল ওয়ান প্ল্যানে চার্জ করা হয়। এটিই সবথেকে কম খরচের প্ল্যান। এবার মনে করা হচ্ছে যে, হোয়াটসঅ্যাপ ব্যাকআপের জন্যও আনলিমিটেড স্টোরেজের অপশন বন্ধ করতে চলেছে গুগল।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে হোয়াটসঅ্যাপ, ক্লাউড স্টোরেজের জন্যও এন্ড টু এনক্রিপশন দ্বারা চ্যাট সুরক্ষিত রাখার ফিচার যোগ করেছিল। পরবর্তীতে অক্টোবর মাসে বিশ্বব্যাপী সমস্ত হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য এই ফিচারটি রোলআউট করা হয়।

আরও পড়ুন: অ্যাপল আইপ্যাডের জন্য এক্সক্লুসিভ অ্যাপ নিয়ে আসতে উৎসুক হোয়াটসঅ্যাপ

আরও পড়ুন: ফেসবুক মেসেঞ্জারে এল খুব জরুরি ফিচার, আপনার মেসেজের কেউ স্ক্রিনশট নিলেই এবার নোটিফিকেশন পেয়ে যাবেন

আরও পড়ুন: অন্তঃসত্ত্বা পুরুষের ইমোজি যোগ করে মহা বিতর্কে অ্যাপল, আপত্তি ঠোঁট কামড়ানোর ইমোজি নিয়েও