Smartphone’s Battery Backup: স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ কীভাবে বাড়াবেন? জেনে নিন ৬টি সহজ পদ্ধতি

ইউজারের ফোন ব্যবহারের উপরেও নির্ভর করে ফোনের ব্যাটারি ব্যাকআপ। তাই এই কয়েকটি সহজ টিপস জেনে রাখা প্রয়োজন।

Smartphone's Battery Backup: স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ কীভাবে বাড়াবেন? জেনে নিন ৬টি সহজ পদ্ধতি
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 3:11 PM

কোন স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ (Smartphone Battery Backup) কেমন তা দেখেই আজকাল ফোন কেনার সিদ্ধান্ত নেয় তরুণ প্রজন্ম। কারণ জেন ওয়াইয়ের সারাদিনের কাজকর্মের অনেকটাই নির্ভর করে ওই স্মার্টফোনের উপর। তাই অল্প সময় চার্জ দিলে যে ফোনের ব্যাটারি ব্যাকআপ (Battery Backup) ভাল ভাবে পাওয়া যায় সেই ফোনই তরুণ প্রজন্মের পছন্দের তালিকার শীর্ষে থাকে। যে ফোনের ব্যাটারি যত বেশি এমএএইচ রেটিং (mAh Rating) পায়, সেই ফোনের ব্যাটারি ব্যাকআপ তত ভাল। কিন্তু ফোনের ব্যাটারি ব্যাকআপ কীভাবে বাড়ানো সম্ভব, তা অনেকেরই জানা নেই। তাই একনজরে দেখে নিন ফোনের ব্যাটারি ব্যাকআপ ভাল রাখার বা বাড়ানোর হাফডজন টিপস। কারণ ইউজারের ফোন ব্যবহারের উপরেও নির্ভর করে ফোনের ব্যাটারি ব্যাকআপ। তাই এই কয়েকটি সহজ টিপস জেনে রাখা প্রয়োজন।

লাইভ ওয়ালপেপার- ফোনে লাইভ ওয়ালপেপার ব্যবহার করলে খুব তাড়াতাড়ি চার্জ কমে যায়। তাই ব্যাটারি ব্যাকআপ ভাল রাখতে চাইলে ইউজারকে লাইভ ওয়ালপেপারের ব্যবহার এড়িয়ে চলতে হবে। লাইভ ওয়ালপেপার কিংবা অ্যানিমেশনের ছবি ফোনকে অনেক বেশি আকর্ষণীয় করে তোলে ঠিকই। কিন্তু এর ফলে ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। সেই জন্য স্থির ছবি ওয়ালপেপার হিসেবে ব্যবহার করা ভাল।

স্ক্রিন ব্রাইটনেস- মোবাইল স্ক্রিনের ব্রাইটনেস যতটা সম্ভব কমিয়ে রাখা ভাল। তাহলে ফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ হবে না। স্মার্টফোনের স্ক্রিনের ব্রাইটনেস বা ঔজ্জ্বল্য যত বাড়াবেন ব্যাটারির চার্জ তত তাড়াতাড়ি কমে যাবে। সাধারণত স্মার্তফোনে একটি অটো-ব্রাইটনেস অপশন থাকে। এই ফিচারের সাহায্যে ফোনের আশপাশের আলো অনুসারে স্ক্রিনের ব্রাইটনেস অ্যাডজাস্ট করা যায়। এই ফিচার যদি এনাবেল করা থাকে তাহলে ফোনের ব্যাটারির চার্জ তাড়াতাড়ি শেষ হবে না। ইউজার নিজে অর্থাৎ ম্যানুয়ালিও ফোনের স্ক্রিনের ব্রাইটনেস ঠিক করতে পারবেন।

ওয়াই-ফাই, ব্লুটুথ, এনএফসি- অকারণে ফোনে ওয়াই-ফাই, ব্লুটুথ বা এনএফসি ফিচার অন করে রাখবেন না। এর ফলে ফোনের চার্জ খুব তাড়াতাড়ি কমে যায়। বিশেষ করে যে জায়গায় নেটওয়ার্ক বা নেট কানেকশন বেশ খারাপ, সেই অঞ্চলে আপনার ফোনের ডেটা অন করা থাকলেও ব্যাটারির চার্জ ক্রমশ কমতে থাকে। ব্লুটুথ এবং এনএফসি ফিচারের ক্ষেত্রেও ফোনের চার্জ তাড়াতাড়ি কমে যায়।

পুশ নোটিফিকেশন- আপনার ফোনে কি পুশ নোটিফিকেশন অন করা রয়েছে? তাহলে অবিলম্বে সেই দিকে নজর দিন। নাহলে কখনই ফোনে ভাল ব্যাটারি ব্যাকআপ পাবেন না। কারণ পুশ নোটিফিকেশন ফোনে ঢুকলে ফোনের আলো জ্বলে, শব্দ হয় বা ভাইব্রেশন হয় (সাইলেন্ট মোডে থাকলে)। আর এর জেরেই কমতে থাকে ব্যাটারির চার্জ। একাধিক ওয়েবসাইটের পুশ নোটিফিকেশন অন করা থাকলে বারবার ফোনে নোটিফিকেশন আসবে। তার জেরে সমস্যা হতে পারে, কমতে পারে ব্যাটারির চার্জ।

অ্যাপ ডাউনলোড- কোনও অ্যাপ ডাউনলোডের আগে দেখে নিন তা ডাউনলোড করতে কত পরিমাণ ব্যাটারি বা চার্জ খরচ হতে পারে। সেই অনুসারে ফোনে অ্যাপ ডাউনলোড করুন।

ব্যাটারি প্যাক কিনে নিন- ফোনের ব্যাটারি ভাল রাখার জন্য, এক্সটার্নাল ব্যাটারি ব্যাকআপ কিনতে পাওয়া যায়। প্রয়োজনে সেই ব্যাটারি ব্যাকআপ কিনে নিন। এছাড়াও ব্যবহার করতে পারেন পাওয়ার ব্যাঙ্ক। এর সাহায্যে চলমান অবস্থাতেও ইউজার ফোনে চার্জ দিতে পারবেন।

আরও পড়ুন- WhatsApp Account Ban December 2021: ভারতে এক ধাক্কায় ফের ২০ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান, নভেম্বরের থেকে ৩ লাখ বেশি