WhatsApp Red Heart Emoji: সৌদি আরবে মহিলাদের হোয়াটসঅ্যাপে লাল হার্ট ইমোজি পাঠালে ২ বছরের জেল, ২০ লাখ টাকা জরিমানা

Saudi Arabia: হোয়াটসঅ্যাপে মহিলাদের হার্ট ইমোজি পাঠিয়ে বড় সমস্যায় সে দেশের পুরুষরা। ২ বছরের জেল এবং ২০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হচ্ছে।

WhatsApp Red Heart Emoji: সৌদি আরবে মহিলাদের হোয়াটসঅ্যাপে লাল হার্ট ইমোজি পাঠালে ২ বছরের জেল, ২০ লাখ টাকা জরিমানা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 6:27 PM

হোয়াটসঅ্যাপে হার্ট ইমোজি (WhatsApp Heart Emoji) আমরা প্রায় সকলেই ব্যবহার করে থাকি। তবে সেই লাল রঙের হার্ট ইমোজি ব্যবহার করলে আপনাকে জেলে পর্যন্ত যেতে হতে পারে! সৌদি আরবে (Saudi Arabia) সাইবার ক্রাইম বিশেষজ্ঞরা সে দেশের মানুষজনকে হার্ট ইমোজি ব্যবহার করার বিষয়ে সতর্ক করেছেন। সংবাদমাধ্যম গাল্ফ নিউজ়-এর তরফে সে দেশের এক সংবাদপত্র ওকাজ়-এর একটি রিপোর্ট উল্লেখ করে বলা হয়েছে, লাল হার্ট ইমোজি (Red Heart Emoji) পাঠানোর কারণে যে সব নাগরিক দোষী সাব্যস্ত হবেন, তাদের এসএআর ১০০,০০০ বা ভারতীয় মুদ্রায় প্রায় ২০ লাখ টাকা জরিমানা ও ২ বছর কারাগারে বাস করতে হবে। এই বিষয়ে সৌদি আরবের অ্যান্টি-ফ্রড অ্যাসোসিয়েশনের এক সদস্য মোয়াতাজ় কুতুবি বলছেন, “হোয়াটসঅ্যাপে কাউকেহার্ট ইমোজি পাঠালে সেটিকে হয়রানিকর অপরাধ হিসেবে গণ্য করা হতে পারে।” আর এই সব দেখে যা বোঝা যাচ্ছে, তা হল যে দেশটি ইমোজি ব্যবহার নিষিদ্ধ করেনি। তবে ব্যবহারকারী এই বিধান ভুল মনে করলে, তাঁরা অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

সৌদি অ্যান্টি-ফ্রড অ্যাসোসিয়েশনের সেই সদস্য কুতুবি আরও বলছেন, “সৌদি আরবের হয়রানি বিরোধী ব্যবস্থা অনুসারে, হয়রানি বলতে সংজ্ঞায়িত করা হয় কোনও ব্যক্তি কর্তৃক যৌন সংজ্ঞা-সহ কোনও বিবৃতি, কাজ বা অঙ্গভঙ্গি যা তার শরীর বা সম্মানকে স্পর্শ করে বা তার শালীনতা লঙ্ঘন করে। আধুনিক প্রযুক্তি-সহ যে কোনও উপায় হতে পারে সেটি। এর মধ্যে রয়েছে ইমোজি। সামাজিক প্রথা অনুযায়ী, লাল হৃদয় এবং লাল গোলাপ যৌন অর্থের সঙ্গে যুক্ত।”

মোয়াতাজ় কুতুবি, অন্য ব্যবহারকারীর অনুমোদন ছাড়া এই বিষয়ে আলোচনায় (এমনকি হোয়াটসঅ্যাপেও) জড়িত না হওয়ার পরামর্শ দিয়েছেন। মনে করা হচ্ছে, হয়রানি-বিরোধী নীতি ইমোজি পর্যন্ত প্রসারিত হতে চলেছে। রিপোর্ট অনুসারে, এই নিয়ম কোনও ভাবে লঙ্ঘন করা হলে এসএআর ৩০০,০০০ বা ভারতীয় মুদ্রায় প্রায় 60 লক্ষ টাকা পর্যন্ত জরিমানা এবং পাঁচ বছরের জেল হতে পারে।

এদিকে হোয়াটসঅ্যাপের লাইব্রেরিতে এই একটি মাত্রই অ্যানিমেটেড ইমোজি রয়েছে, সেটি এই লাল রঙের হার্ট ইমোজি। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফোর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে, মেটা-র এই নিজস্ব প্ল্যাটফর্ম আরও একাধিক অ্যানিমেটেড ইমোজি ফিচার নিসে কাজ করছে। রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, একাধিক নতুন অ্যানিমেটেড হার্ট ইমোজি নিয়ে আসতে চলেছে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। প্রসঙ্গত, এই মুহূর্তে মোট ৯টি হার্ট ইমোজি রয়েছে হোয়াটসঅ্যাপে।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ব্লক হয়েছেন? ওই নম্বরেই কীভাবে মেসেজ পাঠাবেন… জেনে নিন সহজ পদ্ধতি

আরও পড়ুন: ওয়ার্ড ডকুমেন্ট হারিয়ে ফেলেছেন? কী ভাবে খুঁজে পাবেন এবার, জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন: ইন্টারনেট কানেকশন ছাড়া গুগল ম্যাপ কী ভাবে ব্যবহার করবেন, জেনে নিন সহজ পদ্ধতি