Word Document Recover: ওয়ার্ড ডকুমেন্ট হারিয়ে ফেলেছেন? কী ভাবে খুঁজে পাবেন এবার, জেনে নিন পদ্ধতি

MS Word Tips And Tricks: কোনও ওয়ার্ড ফাইল আমরা সেভ না করলে বা কোনও ক্রমে সেটি হারিয়ে গেলে বা ক্র্যাশ করলে সেটিকে রিকভার করার সহজ কিছু উপায় রয়েছে। একবার দেখে নিন।

Word Document Recover: ওয়ার্ড ডকুমেন্ট হারিয়ে ফেলেছেন? কী ভাবে খুঁজে পাবেন এবার, জেনে নিন পদ্ধতি
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 3:56 AM

পড়ুয়া বা চাকুরিজীবী, যে কারও ক্ষেত্রে একটা জরুরি ওয়ার্ড ডকুমেন্ট (Word Document) হারিয়ে যাওয়াটা খুবই সমস্যার। মাইক্রোসফট ওয়ার্ড (MS Word) যে যত সন্তর্পণেই ব্যবহার করুন না কেন, মনের মধ্যে একটা ভয় যেন কাজ করেই থাকে – যদি এটি ক্র্যাশ করে বা দুর্ঘটনাচক্রে ফাইলটি ক্লোজ় হয়ে যায় বা সফ্টওয়্যারের যদি কিছু ভুলচুক থেকে থাকে। আরে এত ভাবনাই যদি ভাবতে হয়, তাহলে ওয়ার্ড ডকুমেন্টে যে কাজটি করছেন, সেটা আর কী ভাবে ঠিক হবে। আর তাই তো প্রতি ৫ বা ১০ মিনিট অন্তর অন্তর কন্ট্রোল এস প্রেস করাটা যেন আমাদের অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে। কিন্তু সেই ওয়ার্ড ডকুমেন্ট একবার রিকভার (Recover) করার উপায়টা যদি জেনে যান, তাহলে মাথায় আর এতশত উদ্ভট চিন্তাভাবনা ঘোরাফেরা করবে না।

মাইক্রোসফট ওয়ার্ডে রয়েছে একটি অটো রিকভারি ফিচার, যা তার লেটেস্ট ভার্সন এবং অফিস ৩৬৫ ব্যবহারকারীদের ডকুমেন্টটি সর্বদা নিরাপদে রেখে দেয়। পাশাপাশি মাইক্রোসফট একটি অটো সেভ ফিচারও যোগ করেছে, যার দ্বারা আপনার ওয়ার্ড ডকুমেন্টটি আপনার কাজ করার সময়ই তা সেভ করতে থাকে। তবে এখানেই শেষ নয়। এছাড়াও রয়েছে একাধিক সেটিংস এবং ফিচার্স, যার মাধ্যমে কোনও ওয়ার্ড ডকুমেন্ট হারিয়ে গেলে তা খুব সহজেই রিট্রিভ করা যেতে পারে। সেই সব পদ্ধতিগুলিই এক নজরে দেখে নেওয়া যাক।

অটো রিকভার বনাম অটো সেভ: পার্থক্য কী

বেশির ভাগ মানুষই মাইক্রোসফট ওয়ার্ডের অটো রিকভারি এবং অটো সেভ মোড গুলিয়ে ফেলেন। জেনে রাখা ভাল যে, দুটি আলাদা এবং দুটিই ব্যবহৃত হয় ভিন্ন ভিন্ন ক্ষেত্রে। তাদের মধ্যে অটো রিকভারি হল একটি অফলাইন ফিচার যা ডিজ়াইন করা হয়েছে কোনও একটা ডকুমেন্ট নিরাপদে রাখার জন্য, যদি কোনও কারণে কিছু ঘটে যায়। অন্য দিকে অটো সেভ হল একটি অনলাইন ফিচার, যা ওয়ানড্রাইভ-এর মাধ্যমে কাজ করে এবং আপনার সমস্ত ফাইল স্বয়ংক্রিয় ভাবে সেভ করে রাখতে পারে, ঠিক যেমনটা গুগল ডকস-এর ক্ষেত্রে হয়ে থাকে।

তবে অটো সেভ এবং অটো রিকভার – দুটির লক্ষ্যই কিন্তু এক। তবে অটো সেভ আরও বিশ্বস্ত এবং এটিই এই মুহূর্তে যে কোনও ওয়ার্ড ফাইল নিয়ে কাজ করার সময় গ্রাহকদের নিশ্চিন্তে থাকতে দেয়। তবে আপনার বেশির ভাগ কাজটাই যদি অফলাইনে হয়ে থাকে এবং আপনার ফাইল যদি কম্পিউটারে সেভ করে রাখতে চান, তাহলে সেই ওয়ার্ড ডকুমেন্ট নিরাপদে রাখার আরও কয়েকটি কার্যকর উপায় রয়েছে।

একটা ওয়ার্ড ডকুমেন্ট সার্চ করুন

প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে, তা হল একটি ওয়ার্ড ডকুমেন্ট সার্চ করতে হবে। তার জন্য স্টার্ট অপশনটি সিলেক্ট করুন এবং ডকুমেন্টের নাম টাইপ করে এন্টার প্রেস করে দিন। সার্চ রেজ়াল্টে আপনার সেই ওয়ার্ড ডকুমেন্টটি দেখানো হবে। সেটায় ক্লিক করে খুলুন। আর সার্চ রেজ়াল্টে যদি সেই ওয়ার্ড ডকুমেন্ট না দেখায়, তাহলে পরবর্তী পদ্ধতিগুলি অনুসরণ করুন।

ব্যাকআপ ফাইল সার্চ করুন

ইউজাররা যে ডকুমেন্টেই কাজ করুন না কেন, মাইক্রোসফট ওয়ার্ড তার একটি ব্যাকআপ ফাইল তৈরি করতে দেয়। সেই ব্যাকআপ ফাইলে থাকে ‘.wbk’ এক্সটেনশন। এখন আপনার ওয়ার্ডে যদি ব্যাকআপ কপি অপশনটি এনাবল করা থাকে, তাহলে সেখানে সেই হারিয়ে যাওয়ার ডকুমেন্টের একটি ব্যাকআপ কপি অতি অবশ্যই পেয়ে যাবেন। আর যদি না থাকে, তাহলে ব্যাকআপ কপি অপশন আগে এনাবল করে নিন। তার জন্য ফাইল সিলেক্ট করুন। তারপরে অপশনস থেকে অ্যাডভান্সড-এ গিয়ে সেভ সেকশনে স্ক্রল ডাউন করুন এবং সবশেষে অলওয়েজ় ক্রিয়েট ব্যাকআপ কপি অপশনটি সিলেক্ট করে নিন।

ব্যাকআপ কপি উইন্ডোজ়ের মূলত দুটি লোকেশনে সেভ করা থাকে, সেই ফিচার আপনার উইন্ডোজ়ে এনাবল করা রয়েছে কি না, একবার দেখে নিন।

১) সি:\ইউজার\অ্যাপডেটা\রোমিং\মাইক্রোসফট\ওয়ার্ড

২) সি:\ইউজার\অ্যাপডেটা\লোকাল\মাইক্রোসফট\অফিস\আনসেভডফাইলস

বিকল্প উপায় হিসেবে, স্টার্ট সিলেক্ট করুন এবং তার পরে সার্চ বারে গিয়ে .wbk টাইপ করুন। এর মাধ্যমেই আপনার সিস্টেমে যত .wbk ফাইলস রয়েছে, সেগুলি খুঁজে পাবেন।

অটো রিকভার্ড ডকুমেন্টস খুঁজে দেখুন

ঠিক ব্যাকআপ ফাইলসের মতোই অটো-রিকভার্ড ফাইলসও অ্যাকসেস করা যেতে পারে। ওয়ার্ড-এর রিকভার্ড সেকশনে গিয়ে ডকুমেন্টস খুঁজে দেখতে পারে। এখন আপনার কাছে যদি মাইক্রোসফট ৩৬৫ সাবস্ক্রিপশন থাকে, তাহলে ব্যাকআপ ফাইলের জন্য নিম্নলিখিত ফোল্ডার লোকেশনগুলি একবার দেখে নিন।

১) সি:\ইউজার\অ্যাপডেটা\রোমিং\মাইক্রোসফট\ওয়ার্ড

২) সি:\ইউজার\অ্যাপডেটা\লোকাল\মাইক্রোসফট\অফিস\আনসেভডফাইলস

এছাড়াও, ওয়ার্ড ওপেন করে ফাইল সিলেক্ট করে ইনফো অপশনে গিয়ে ম্যানেজ ডকুমেন্ট থেকে রিকভার আনসেভড ডকুমেন্টসও পেয়ে যাবেন।

আরও পড়ুন: ইন্টারনেট কানেকশন ছাড়া গুগল ম্যাপ কী ভাবে ব্যবহার করবেন, জেনে নিন সহজ পদ্ধতি

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ছবি বা ভিডিয়ো ডকুমেন্ট হিসেবে পাঠান? এবার একটা প্রিভিউ দেখে নিতে পারবেন

আরও পড়ুন: আইফোনে ডিফল্ট ব্রাউজ়ার কী ভাবে বদলাবেন? জেনে নিন সহজ পদ্ধতি